• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১

 

আইল কাটার অপসংস্কৃতি বন্ধ হোক

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৮ ডিসেম্বর ২০২০

যত দিন যাচ্ছে তত মনে হয় মানুষের নৈতিকতা, মূল্যবোধ, সততা হারিয়ে যাচ্ছে। পেশিশক্তির প্রয়োগ সর্বজায়গায় পরিলক্ষিত। গ্রাম থেকে শহর সব জায়গায় যেন সীমানা নিয়ে ঝামেলা বেড়েই চলছে। গ্রামে সীমানা নিয়ে ঝগড়া-বিবাদ যেন মহামারীর রূপধারণ করেছে। প্রায়ই গণমাধ্যমে শিরোনাম হয় এসব ঝগড়া-বিবাদ। বিবাদে জড়িয়ে অনেকের জীবন চলে যাচ্ছে। একটা বিষয় লক্ষণীয় এই ঝগড়াফ্যাসাদগুলো বেশির ভাগ দুই-তিন ইঞ্চি বা এক-দেড় হাত জমির জন্য হয়ে থাকে। সমাজে যাদের পেশিশক্তি বেশি তারা অন্যায় করলেও যেন জিতে যায়। অপর পক্ষ তুলনামূলক দুর্বল হওয়ার কারণে পেশিশক্তির কাছে হারিয়ে যায়।

অন্যায়ভাবে অন্যোর জমির আইল বা সীমানা কেটে নেওয়া অপরাধ। মানুষ মরে গেলে সাড়ে তিন হাত জায়গার বেশি কিন্তু কেউ নিতে পারে না। অনেক ক্ষেত্রে শেষ ঠিকানা আর নিজের জায়গাতেও হয় না। সমাজের নির্দিষ্ট কবরস্থান বা সরকারি কোন জায়গাতেই দাফন হতে হয়। তাই সবার কাছে আকুল আবেদন- এ ক্ষণস্থায়ী জীবনে একটু জমি-জায়গার জন্য ঝগড়াফ্যাসাদ বন্ধ করুন। সমাজে সকলে একত্রিতভাবে ভ্রাতৃত্ববোধ বজায় রেখে বসবাস করুন। একে অপরের সুখে-দুঃখে পাশে দাঁড়ান। ভালোবাসা আর সম্প্রীতিতে গড়ে উঠুক আমাদের ভবিষৎ প্রজন্ম।

আব্দুর রউফ

চিঠিপত্র : হাট-বাজারে ডিজিটাল ওজন স্কেল স্থাপন করুন

আমাদের দৈনন্দিন জীবনে সব কাজে ওজন পরিমাপের বিষয়টি জড়িত।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি সময়োপযোগী সিদ্ধান্ত

বিশ্ববিদ্যালয় ভর্তির মৌসুমে ভর্তিযুদ্ধে অবতীর্ণ লাখো শিক্ষার্থীর হয়রানির প্রসঙ্গ প্রতি বছর সাধারণ আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

নারী জাগরণের অগ্রদূত

নারী জাগরণের এই অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন জন্মগ্রহণ করেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর পায়রাবন্দ গ্রামে এবং ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। এই হিসেবে আজ ৯ ডিসেম্বর বেগম রোকেয়ার ১৪০তম জন্মদিন ও ৮৮তম মৃত্যুবার্ষিকী।

sangbad ad

পরিবেশ রক্ষায় জলাভূমির গুরুত্ব

একসময় বলা হতো, গোয়াল ভরা গরু, পুকুর ভরা মাছ। কিন্তু ধীরে ধীরে জলাশয় ভরাট হওয়ায় আমরা মাছে-ভাতে বাঙালির পুরনো গৌরব হারিয়ে ফেলেছি।

হাসপাতালের সামনে ডাস্টবিন কেন

মুক্তাগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি উপজেলার লাখো মানুষের ভরসার স্থান।

আইল কাটার অপসংস্কৃতি বন্ধ হোক

যত দিন যাচ্ছে তত মনে হয় মানুষের নৈতিকতা, মূল্যবোধ, সততা হারিয়ে যাচ্ছে। পেশিশক্তির প্রয়োগ সর্বজায়গায় পরিলক্ষিত।

নদী থাকুক নদীর মতো

নদীর সঙ্গে এ দেশের মানুষের রয়েছে আত্মিক সম্পর্ক।

বইয়ের সঠিক মূল্য লিখুন

image

বই মানুষের জ্ঞান বৃদ্ধি করে। সমাজ আলোকিত করে; সুনাগরিক গঠনেও বইয়ের অন্যতম ভূমিকা রয়েছে।

আম শিল্প সম্ভাবনার নতুন দিগন্ত

image

যদিও বাংলাদেশ আম উৎপাদনে সারা বিশ্বের মধ্যে সপ্তম কিন্তু বাংলাদেশের আম অন্যান্য যে কোন দেশের থেকে মানে এবং গুণে অনেক ভালো তবুও শিল্পজাত পণ্য হিসেবে আম এখনও অনেক পিছিয়ে রয়েছে।