• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১

 

আম শিল্প সম্ভাবনার নতুন দিগন্ত

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৮ ডিসেম্বর ২০২০

image

যদিও বাংলাদেশ আম উৎপাদনে সারা বিশ্বের মধ্যে সপ্তম কিন্তু বাংলাদেশের আম অন্যান্য যে কোন দেশের থেকে মানে এবং গুণে অনেক ভালো তবুও শিল্পজাত পণ্য হিসেবে আম এখনও অনেক পিছিয়ে রয়েছে। উপযুক্ত গবেষণা এবং পরিকল্পনার অভাবে আম শুধু মৌসুমি ফল হিসেবে সীমাবদ্ধ। অথচ আমকে প্রক্রিয়াজাতকরণ করে শিল্পে পরিণত করা সম্ভব।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের জনসংখ্যার এক বিরাট অংশ আমের ওপর নির্ভরশীল। তারা আমাকে কেন্দ্র করে জীবন নির্বাহ করে। অথচ বিভিন্ন রকম প্রতিবন্ধকতা তাদের জন্য বাধা হয়ে দাঁড়াচ্ছে। আম যেহেতু পচনশীল তাই একে সংরক্ষণ প্রয়োজন। যাতায়াতের ব্যবস্থা উন্নয়ন প্রয়োজন। আম নিয়ে বিস্তর গবেষণা প্রয়োজন। যা তাদের পক্ষে করা সম্ভব নয়। এ ক্ষেত্রে সরকারি উদ্যোগ প্রয়োজন। যদিও সরকার চাঁপাইনবাবগঞ্জে একটি আম গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করেছে কিন্তু কার্যক্ষেত্রে তার কোনো সুফল এখানকার চাষিরা পাননি। আবার বিরূপ আবহাওয়ার কারণে প্রতি বছর আম উৎপাদন ব্যাহত হয়।

আম চাষের মাধ্যমে দেশের অর্থনীতির অগ্রগতি হতে পারে বিভিন্ন ভাবে। অনেকে আমের চারা উৎপাদন করে জীবিকা নির্বাহ করেন। এখানে কর্মসংস্থান সৃষ্টি হয়। আমগাছ জ্বালানির জন্য উত্তরবঙ্গে বিখ্যাত। তাদের ব্যবহৃত জ্বালানির সিংহভাগ আম গাছ থেকে আসে। আমকে এখন অর্থকারী ফসল হিসেবে অনেক চাষি বিবেচনা করছেন। চাষিরা অর্থ উপার্জনের জন্য আম চাষে ঝুঁকে পড়েছেন। বিশ্বের বিভিন্ন দেশ আমের সঠিক ব্যবহার করলেও আমের সম্ভাবনাময় বাংলাদেশের চিত্র উল্টো। এ থেকে বের হতে প্রয়োজন দেশের সব প্রান্তে আম এবং আমজাত পণ্য পৌঁছে দেয়া। দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা। বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা দেশে আনা সম্ভব হতে পারে এ শিল্প থেকে। আমের প্রক্রিয়াকরণ করে আচার, জেলি, জুস, চকলেট ইত্যাদি বাজার দখল করতে সক্ষম। তাই বেশি বেশি আম প্রক্রিয়াজাতকরণের দিকে মনোযোগ দেয়া দরকার। আম গাছ কাঠের জন্য বিখ্যাত। আম গাছ থেকে মূল্যবান কাঠ পাওয়া যায় যা থেকে উৎকৃষ্ট মূল্যের ফার্নিচার তৈরি করাও সম্ভব।

আমকে যখন আমরা শিল্পের ভাবনায় আনছি তখন ভারতসহ বিশ্বের অনেক দেশ এখানে এগিয়ে গেছে এবং তাদের তৈরি করা আমের জুস আমাদের দেশের বাজার দখল করে বসে আছে। তাই সময় এসেছে আমের সঠিক ব্যবহারের। আমকে শিল্পে পরিণত করতে সরকারকে ভাবতে হবে। আমকে জাতীয় বৃক্ষ করায় এবং জিআই পণ্যের স্বীকৃতি পাওয়াতে আম এখন আলোচনায় এসেছে। তাই এখনই উপযুক্ত সময় আমাকে শিল্পে পরিণত করা। তাহলে আম দেশের অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবে।

লেমন বিশ্বাস

চিঠিপত্র : হাট-বাজারে ডিজিটাল ওজন স্কেল স্থাপন করুন

আমাদের দৈনন্দিন জীবনে সব কাজে ওজন পরিমাপের বিষয়টি জড়িত।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি সময়োপযোগী সিদ্ধান্ত

বিশ্ববিদ্যালয় ভর্তির মৌসুমে ভর্তিযুদ্ধে অবতীর্ণ লাখো শিক্ষার্থীর হয়রানির প্রসঙ্গ প্রতি বছর সাধারণ আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

নারী জাগরণের অগ্রদূত

নারী জাগরণের এই অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন জন্মগ্রহণ করেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর পায়রাবন্দ গ্রামে এবং ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। এই হিসেবে আজ ৯ ডিসেম্বর বেগম রোকেয়ার ১৪০তম জন্মদিন ও ৮৮তম মৃত্যুবার্ষিকী।

sangbad ad

পরিবেশ রক্ষায় জলাভূমির গুরুত্ব

একসময় বলা হতো, গোয়াল ভরা গরু, পুকুর ভরা মাছ। কিন্তু ধীরে ধীরে জলাশয় ভরাট হওয়ায় আমরা মাছে-ভাতে বাঙালির পুরনো গৌরব হারিয়ে ফেলেছি।

হাসপাতালের সামনে ডাস্টবিন কেন

মুক্তাগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি উপজেলার লাখো মানুষের ভরসার স্থান।

আইল কাটার অপসংস্কৃতি বন্ধ হোক

যত দিন যাচ্ছে তত মনে হয় মানুষের নৈতিকতা, মূল্যবোধ, সততা হারিয়ে যাচ্ছে। পেশিশক্তির প্রয়োগ সর্বজায়গায় পরিলক্ষিত।

নদী থাকুক নদীর মতো

নদীর সঙ্গে এ দেশের মানুষের রয়েছে আত্মিক সম্পর্ক।

বইয়ের সঠিক মূল্য লিখুন

image

বই মানুষের জ্ঞান বৃদ্ধি করে। সমাজ আলোকিত করে; সুনাগরিক গঠনেও বইয়ের অন্যতম ভূমিকা রয়েছে।

আম শিল্প সম্ভাবনার নতুন দিগন্ত

image

যদিও বাংলাদেশ আম উৎপাদনে সারা বিশ্বের মধ্যে সপ্তম কিন্তু বাংলাদেশের আম অন্যান্য যে কোন দেশের থেকে মানে এবং গুণে অনেক ভালো তবুও শিল্পজাত পণ্য হিসেবে আম এখনও অনেক পিছিয়ে রয়েছে।