• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৮ অক্টোবর ২০২০

 

মেয়রের উদ্যোগ কি সফল হবে?

মামুন হোসেন আগুন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০

ঢাকা শহরে অসংখ্য খাল এবং ডোবা-নালা রয়েছে। যেগুলো সবসময় ছিল অরক্ষিত এবং দখলে। বিভিন্ন বর্জ্য পদার্থ দিয়ে সেগুলো ভরাট এবং পরিপূর্ণ ছিল। শহরের অনেক খাল দখল হয়ে যাওয়ায় জলাবদ্ধতা এখন চরমে। স্বল্প সময়ের মাঝারি বৃষ্টিপাতেই অনেক সময় রাস্তায় পানি জমে যায়।

অন্যদিকে ঢাকা ওয়াসা ও ঢাকার দুই সিটি করপোরেশন পরিকল্পনা করছে অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে দখলকৃত খালগুলো পুনরুদ্ধার করার। কিন্তু প্রভাবশালীদের দৌরাত্ম্যে এই পরিকল্পনা কতোটা কার্যকরী হবে সেই প্রশ্ন যেমন থেকে যায়, তেমনি কত সময়ের প্রয়োজন হবে সেটাও এখানে অনিশ্চিত। কিন্তু এ সমাধানের আশায় থেকে ততদিন জলাবদ্ধতার সংকট বয়ে বেড়ানো শহরবাসীর জন্য যেমন অসহনীয় তেমনি অর্থনৈতিক ও প্রশাসনিক কর্মকান্ড চালিয়ে নেয়াও দুরূহ।

সেই ধারাবাহিকতায় সম্প্রতি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র স্বয়ং মিরপুর এবং আশপাশের খালগুলো পর্যবেক্ষণ করেন এবং পুনরুদ্ধারের ব্যাপারে আশ্বস্ত করেন। তিনি মিরপুরের গোদাখালি খালটি পুনরুদ্ধারের জন্য উপস্থিত হন। খালটি পরিষ্কার করতে গিয়ে উঠে আসে নানা ধরনের বর্জ্য পদার্থ ভাঙা ফ্রিজ, চেয়ার, পলিথিন, প্লাস্টিকের বোতল ইত্যাদি।

এসব পদার্থ দিয়ে ভরাট থাকায় খুব সহজেই এখান থেকে মশার উৎপাদন হয়; যা আমাদের জন্য খুবই ভয়াবহ। তাই তিনি সবাইকে এ ব্যাপারে সচেতন হওয়ার আহ্বান করেন। ঢাকা উত্তর সিটি করপোরেশন এখন পর্যন্ত ৯টি খাল পুনরুদ্ধার করেছে, যা খুবই প্রশংসনীয়। তবে এর পাশাপাশি বাকি খালগুলো পুনরুদ্ধারের ব্যবস্থা করতে হবে এবং জলাবদ্ধতা ও জনদুর্ভোগ কমাতে এ কাজের ধারাবাহিকতা রাখতে হবে।

পাট শিল্পের সম্ভাবনা

পাটকে সোনালি আঁশ বলা হয়। পাট বাংলার ঐতিহ্য। এই শিল্পের সঙ্গে জড়িয়ে আছে আমাদের এক সফল ইতিহাস এবং মিশে আছে আমাদের নিজস্বতা। এদেশের অর্থনীতিতে বহু বছর ধরে স্বমহিমায় উজ্জ্বল ছিল পাট শিল্প।

পলিব্যাগ ও প্লাস্টিক ব্যবহারে সচেতন হোন

তথ্যপ্রযুক্তির এই যুগে সবকিছু আমাদের হাতের নাগালে থাকলেও কিছু কিছু ক্ষেত্রে আমরা সত্যই খুবই অসহায়।

বাসের রুট বিভ্রান্তির অবসান হোক

বর্তমান সময়ের একটি অন্যতম প্রধান সমস্যা বাসের রুট বিভ্রান্তি। অধিকাংশ দূরবর্তী রুটের বাস গুলোতে গন্তব্যের পরিবর্তে অন্য স্থানের নাম উল্লেখ থাকে, উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, রাজশাহী হতে রংপুর দূরপাল্লার বাস, অধিকাংশ রাজশাহী হতে বগুড়াগামী বাস গুলোতে ‘রাজশাহী হতে বগুড়া উল্লেখ না করে ‘রাজশাহী-বগুড়া-রংপুর’ উল্লেখ থাকে

sangbad ad

জাল সনদে চাকরি আসল সনদে বেকার

শিক্ষাই জাতির মেরুদন্ড। মানুষ শিক্ষা অর্জন করে যদি দেশ ও সমাজের কাজে না আসতে পারে তাহলে সে শিক্ষার কি মূল্য।

আসুন রাস্তা পারাপারে সতর্ক হই

image

প্রায় দিনই সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে অনেক মানুষ। সড়ক দুর্ঘটনার বিভিন্ন কারণের মধ্যে অন্যতম হচ্ছে রাস্তা পারাপার।

মোবাইল কোম্পানির অফারের বিরক্তিকর এসএমএস প্রসঙ্গে

প্রতি মুহূর্তে মোবাইল অপারেটর গুলো নানা অফারের খুদে বার্তা পাঠাচ্ছে।

চালের বাজারে কারসাজি বন্ধ করুন

image

চাল আমাদের অপরিহার্য নিত্যপ্রয়োজনীয় একটি পণ্য। আমাদের বলা হয়ে থাকে-‘মাছে-ভাতে বাঙালি’ কিন্তু এ চাল যখন জনগণের ক্রয়ক্ষমতার ঊর্ধ্বে চলে যায় তখন বেঁচে থাকাটা, জীবনধারণ করাটা প্রশ্নের সম্মুখীন হয়ে দাঁড়ায়।

বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের উপায় কী?

করোনা মহামারীর কারণে দীর্ঘদিন ধরে বন্ধ বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। ১৭ মার্চ যে ছুটির ঘোষণা দেয়া হয়েছিল দিন, সপ্তাহ, মাসের গন্ডি পেরিয়ে আজ তা বছর ছুঁইছুঁই। কর্মক্ষেত্র চালু হলেও আগের মতোই বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান।

মা ইলিশ রক্ষায় দরকার কঠোর নজরদারি ও সচেতনতা

image

জাতীয় মাছ ইলিশ রক্ষায় ১৪ অক্টোবর (বুধবার), ২০২০ থেকে ৪ নভেম্বর, ২০২০ পর্যন্ত প্রজনন মৌসুমে মা ইলিশ ধরা বন্ধ থাকবে।