• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

 

ভোলায় বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজ চাই

মাহমুদুল হাসান ইজাজ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০

download

বাংলাদেশের সর্বদক্ষিণের প্রত্যন্ত অঞ্চল দ্বীপজেলা ভোলা। আয়তনে ৩,৪০৩.৪৮ বর্গ কিমি. এই দ্বীপে বসবাসকারী মোট লোকসংখ্যা ২০,৩৭,২০১ জন। ৭টি উপজেলা, ৯টি থানা, ৫টি পৌরসভা নিয়ে গঠিত এই জেলার মানুষের শিক্ষার হার ৪৭%। তবে নিরক্ষর লোকের সংখ্যাও নেহাত কম নয়, অঙ্কের হিসেবে তা দাঁড়ায় ৮,২৮,০৮০ জনে। প্রত্যন্ত এই জনপদে মোট কলেজের সংখ্যা ৩৭টি এবং মাধ্যমিক বিদ্যালয় ১৭৫টি। তবে এই জেলায় শিক্ষা বিস্তারের লক্ষ্যে উচ্চশিক্ষার জন্য নেই কোন পাবলিক অথবা বেসরকারি বিশ্ববিদ্যালয়, নেই কোন সরকারি মেডিকেল কলেজ, কৃষি বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

উচ্চ মাধ্যমিক পাসের পর এই জেলার প্রায় অধিকাংশ শিক্ষার্থীদের বেশ বেগ পোহাতে হয় উচ্চশিক্ষা লাভের আশায় এই জনপদের বাহিরে ঢাকা, বরিশাল, চট্টগ্রাম অথবা দেশের যে কোন প্রান্তের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে। মেয়েদের বেলায় পরিবারের সঙ্গে তা রীতিমতো যুদ্ধ বলা চলে, অনেক আকুতি মিনতি করার পর খুব কম সংখ্যক মেয়েরই সুযোগ হয় উচ্চশিক্ষা লাভের আশায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার।

অপার সম্ভাবনাময় কৃষি ও মৎস্যনির্ভর এই জনপদে একটি কৃষি বিশ্ববিদ্যালয় অথবা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খুবই যুগোপযোগী। বিরূপ আবহাওয়ায় এই অঞ্চলের মানুষ সঠিক চিকিৎসাসেবা পেতে চরম দুর্বিষহ পরিস্থিতির শিকার হতে হয়। কারণ, যাতায়াতের প্রধান মাধ্যম নদী পথ হওয়ায় বিরূপ আবহাওয়ায় ভালো চিকিৎসার জন্য ঢাকা, বরিশাল যাওয়ার সুযোগ হয় না মৃত্যু পথযাত্রী রোগীদের, কিন্তু একটি সরকারি মেডিকেল কলেজ থাকলে সেই দুর্বিষহ অবস্থা থেকে মুক্তি পেতো ভোলাবাসী। সর্বোপরি উচ্চশিক্ষা বিস্তারে এবং উন্নত চিকিৎসা প্রাপ্তির প্রত্যাশায় ভোলা জেলায় একটি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং একটি সরকারি মেডিকেল কলেজ এখন সময়ের দাবি।

নৌপথে অনিয়ম বন্ধ করুন

নদীপথে স্বল্প খরচ ও স্বল্প সময়ে এক স্থান থেকে অন্যত্র যাওয়া যায়। বালাশীঘাট থেকে জামালপুর যেতে সহজ ও স্বল্প খরচের একমাত্র পথ হলো ইঞ্জিনচালিত নৌকা।

সড়কে বিশৃঙ্খলার দায় কার

নিরাপদ সড়কসহ নয় দফা দাবি নিয়ে শিক্ষার্থীদের দেশ কাঁপানো আন্দোলনের দুটি বছর পেরিয়ে গেলেও সড়কে ফেরেনি শৃঙ্খলা।

টেলিটকের দুর্দশা ঘুচবে কবে

রাষ্ট্রায়ত্ত টেলিটক অপারেটরের গ্রাহকের তুলনায় বেসরকারি অপারেটরের গ্রাহক বেশি।

sangbad ad

অপ্রয়োজনে হর্ন নয়

আমাদের প্রাত্যহিক জীবনে যানবাহনের বিকল্প নেই। কিন্তু যানবাহনের অনিয়ন্ত্রিত এবং অতিমাত্রায় হর্ন বাজানো পরিবেশ এবং মানবস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

কীর্তিমানের মৃত্যু নাই

image

বেশ ছোটবেলায়, বয়স কত হবে আর সাত কিংবা আট, সত্যজিৎ রায়ের ফেলুদা, ডবল ফেলুদা, আবার ফেলুদা সিরিজের বইগুলো পড়তে শুরু করেছি।

দ্রব্যমূল্যে দুর্বিষহ জনজীবন

image

পিয়াজের পর আলুর মূল্য বৃদ্ধিতে জনমনে হতাশা ও ভোগান্তি বেড়েছে। সরকারের পক্ষ থেকে আলুর মূল্য বৃদ্ধিকে অযৌক্তিক বলে অভিহিত করা হয়েছে।

সেশন জট থেকে রক্ষা করুন

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি ২০১৫ সালের ডিসেম্বও মাসে। আমাদের সেশন ছিল ২০১৫-২০১৬। অনার্স শেষ হওয়ার কথা ছিল ২০১৯ সালে।

রাজধানীতে খেলার মাঠ চাই

সুস্থ দেহ, সুন্দর মন রক্ষার্থে খেলাধুলার প্রয়োজন। আর এই খেলাধুলার জন্য প্রয়োজন মাঠ।

বিশুদ্ধতার মানদন্ডে ‘রেল পানি’

রেলে চলাচলের সময় পানি খেতে চাইলে যাত্রীদের খেতে হবে বাংলাদেশ রেলওয়ের নিজস্ব ব্র্যান্ড ‘রেল পানি’। কিন্তু এ পানির মান নিয়ে উঠেছে নানা প্রশ্ন।