• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৬ ডিসেম্বর ২০২০

 

ভর্তি পরীক্ষা অনলাইনে নয়

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

পাবলিক ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা অনলাইনে নেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়ার ব্যাপারে সম্মতি দিয়েছেন বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা। তবে এই মুহূর্তে পরীক্ষা নেয়া সম্ভব না হলেও আমাদের ভাবতে হবে এই সিদ্ধান্ত শিক্ষার্থীদের জন্য কতখানি মঙ্গলজনক। বাংলাদেশের প্রায় সব কটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত বেশিরভাগ শিক্ষার্থীরাই প্রত্যন্ত অঞ্চল থেকে ওঠে আসা গরিব মেধাবী শ্রেণীর। আবার বাংলাদেশের বহু প্রত্যন্ত অঞ্চল রয়েছে যেখানে এখনো দ্রুতগতির ইন্টারনেট সেবা পৌঁছাতে সক্ষম হয়নি।

সেক্ষেত্রে এই পদ্ধতিতে মেধা যাচাই করা হলে প্রত্যন্ত অঞ্চলের অসংখ্য মেধাবী শিক্ষার্থীর শিক্ষাজীবনে নেমে আসবে ভয়াবহ পরিণতি। তাছাড়া বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ব্যবস্থা এখনও এতটা যুগোপযোগী নয় যে, অনলাইনভিত্তিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেয়া যেতে পারে। যেখানে নিজস্ব বিশ্ববিদ্যালয়ের অধীনে রেখে পরীক্ষা পদ্ধতিতেই আমরা প্রচুর প্রশ্নফাঁসের খবর শুনেছি বিগত বছরগুলোতে। তাই দেরিতে হলেও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সরাসরি কেন্দ্রে নিলে শিক্ষার্থীদের স্বপ্ন পূরণে কার্যকর ভূমিকা রাখবে বলে দৃঢ় বিশ্বাস।

মাহমুদুল হাসান ইজাজ

শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ,

ঢাকা কলেজ।

স্কুলে ভর্তি লটারি প্রক্রিয়া হোক স্বচ্ছ

image

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে সরকার এবার ভর্তি পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীকে নতুন বিদ্যালয়ে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

অর্থনীতিতে প্রান্তিক নারীর অবদানকে স্বীকৃতি দিতে হবে

আদিকাল থেকেই নারী কৃষির সঙ্গে সম্পৃক্ত। পৃথিবীতে শস্য উৎপাদনের জন্য নারীর হাত দিয়েই রোপিত হয়েছিল প্রথম বীজ।

শিক্ষাক্ষেত্রে অচল অবস্থার অবসান ঘটুক

করোনার কারণে ৮ মাসের বেশি সময় ধরে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এই বন্ধের মধ্যে অনলাইনে বেশির ভাগ বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা চললেও সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শুধু অনলাইনের ক্লাস চলছে।

sangbad ad

আমার বাবা সনদবিহীন এক মুক্তিযোদ্ধা

ছোটবেলা থেকেই বাবার মুখে শুনতাম বাবা মুক্তিযুদ্ধ করেছিলেন, ছাত্র রাজনীতির সঙ্গেও জড়িত ছিলেন।

অসহায় বস্তিবাসীর পাশে দাঁড়ান

image

রাজধানীর মহাখালীতে সাততলা বস্তিতে আগুনে পুড়ে গেছে বহু ঘর ও বস্তিবাসীর স্বপ্নের আবাসস্থল।

অনলাইন ক্লাস প্রসঙ্গে

মহামারী করোনাভাইরাস সংক্রমণের কারণে শিক্ষাখাতের ক্ষতি কাটিয়ে উঠতে দেশে অনলাইন শিক্ষা ব্যবস্থা চালু হয়েছে। এটা শিক্ষার্থীদের কাছে আশীর্বাদস্বরূপ।

শীতার্তদের সহায়তায় এগিয়ে আসুন

image

ষড়ঋতুর পালাবদল আর প্রকৃতির মনভুলানো রূপলাবণ্য ধারণ করে আমাদের জন্মভূমি পৃথিবীর সব দেশ থেকে আলাদা হয়ে আছে।

নৌপথে অনিয়ম বন্ধ করুন

নদীপথে স্বল্প খরচ ও স্বল্প সময়ে এক স্থান থেকে অন্যত্র যাওয়া যায়। বালাশীঘাট থেকে জামালপুর যেতে সহজ ও স্বল্প খরচের একমাত্র পথ হলো ইঞ্জিনচালিত নৌকা।

ভোলায় বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজ চাই

বাংলাদেশের সর্বদক্ষিণের প্রত্যন্ত অঞ্চল দ্বীপজেলা ভোলা। আয়তনে ৩,৪০৩.৪৮ বর্গ কিমি. এই দ্বীপে বসবাসকারী মোট লোকসংখ্যা ২০,৩৭,২০১ জন। ৭টি উপজেলা, ৯টি থানা, ৫টি পৌরসভা নিয়ে গঠিত এই জেলার মানুষের শিক্ষার হার ৪৭%।