• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

 

নৌপথে অনিয়ম বন্ধ করুন

ওবাইদুর সাঈদ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০

download

নদীপথে স্বল্প খরচ ও স্বল্প সময়ে এক স্থান থেকে অন্যত্র যাওয়া যায়। বালাশীঘাট থেকে জামালপুর যেতে সহজ ও স্বল্প খরচের একমাত্র পথ হলো ইঞ্জিনচালিত নৌকা। গাইবান্ধা সদর ফুলছড়ি, সাঘাটা সুন্দরগঞ্জ থেকে বলাশী ঘাট হয়ে যেতে হয়। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য এ ঘাট থেকে জামালপুর যেতে ইঞ্জিন চালিত নৌকায় ভাড়া লাগে ২০০ টাকা। কিন্তু সপ্তাহ দুয়েক আগেও এ ভাড়া ছিল ১২০ টাকা।

বেশি ভাড়ার বিষয়ে বললে ঘাট কর্মচারীরা যাত্রীদের সঙ্গে প্রায়ই বাকবিতন্ডায় জড়ায়। এসব নৌকায় গাদাগাদি করে ইচ্ছে মতো লোকজন ও মালপত্র পারাপার করা হয়। নৌকায় নেই কোন লাইফ জ্যাকেট। মাঝ নদীতে নৌকা ডুবিতে ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। ভাড়ার বিষয়ে এক সরকারি কর্মকর্তা জানান ২০০ টাকা বাড়া বেশি নেয়া হয়েছে। ভাড়া এরচেয়ে অনেক কম। বালাশী ঘাটে নির্দিষ্ট ঘাট থাকলেও বাহাদুরাবাদ ঘাটে নৌকা যেখানে সেখানে নামানো হয়। ফলে শিশু, বৃদ্ধ ও নারীদের অসুবিধায় পড়তে হয়।

এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

ভোলায় বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজ চাই

বাংলাদেশের সর্বদক্ষিণের প্রত্যন্ত অঞ্চল দ্বীপজেলা ভোলা। আয়তনে ৩,৪০৩.৪৮ বর্গ কিমি. এই দ্বীপে বসবাসকারী মোট লোকসংখ্যা ২০,৩৭,২০১ জন। ৭টি উপজেলা, ৯টি থানা, ৫টি পৌরসভা নিয়ে গঠিত এই জেলার মানুষের শিক্ষার হার ৪৭%।

সড়কে বিশৃঙ্খলার দায় কার

নিরাপদ সড়কসহ নয় দফা দাবি নিয়ে শিক্ষার্থীদের দেশ কাঁপানো আন্দোলনের দুটি বছর পেরিয়ে গেলেও সড়কে ফেরেনি শৃঙ্খলা।

টেলিটকের দুর্দশা ঘুচবে কবে

রাষ্ট্রায়ত্ত টেলিটক অপারেটরের গ্রাহকের তুলনায় বেসরকারি অপারেটরের গ্রাহক বেশি।

sangbad ad

অপ্রয়োজনে হর্ন নয়

আমাদের প্রাত্যহিক জীবনে যানবাহনের বিকল্প নেই। কিন্তু যানবাহনের অনিয়ন্ত্রিত এবং অতিমাত্রায় হর্ন বাজানো পরিবেশ এবং মানবস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

কীর্তিমানের মৃত্যু নাই

image

বেশ ছোটবেলায়, বয়স কত হবে আর সাত কিংবা আট, সত্যজিৎ রায়ের ফেলুদা, ডবল ফেলুদা, আবার ফেলুদা সিরিজের বইগুলো পড়তে শুরু করেছি।

দ্রব্যমূল্যে দুর্বিষহ জনজীবন

image

পিয়াজের পর আলুর মূল্য বৃদ্ধিতে জনমনে হতাশা ও ভোগান্তি বেড়েছে। সরকারের পক্ষ থেকে আলুর মূল্য বৃদ্ধিকে অযৌক্তিক বলে অভিহিত করা হয়েছে।

সেশন জট থেকে রক্ষা করুন

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি ২০১৫ সালের ডিসেম্বও মাসে। আমাদের সেশন ছিল ২০১৫-২০১৬। অনার্স শেষ হওয়ার কথা ছিল ২০১৯ সালে।

রাজধানীতে খেলার মাঠ চাই

সুস্থ দেহ, সুন্দর মন রক্ষার্থে খেলাধুলার প্রয়োজন। আর এই খেলাধুলার জন্য প্রয়োজন মাঠ।

বিশুদ্ধতার মানদন্ডে ‘রেল পানি’

রেলে চলাচলের সময় পানি খেতে চাইলে যাত্রীদের খেতে হবে বাংলাদেশ রেলওয়ের নিজস্ব ব্র্যান্ড ‘রেল পানি’। কিন্তু এ পানির মান নিয়ে উঠেছে নানা প্রশ্ন।