• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৬ ডিসেম্বর ২০২০

 

নন-এমপিও শিক্ষক ও সরকারের দায়িত্ব

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

দীর্ঘদিন পর সম্প্রতি ২৭৩০টির মতো প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। এটা খুবই ইতিবাচক। কিন্তু যারা এখনও নন-এমপিও রয়ে গেছেন তাদের সংখ্যাও একেবারে কম নয়। মনে রাখতে হবে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের স্থাপনের অনুমতি, পাঠদান অনুমতি, একাডেমিক স্বীকৃতি সব কিছু দেয় বোর্ড ও সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান তদারকি করেন উপজেলা শিক্ষা অফিস ও আঞ্চলিক উপ-পরিচালকের কার্যালয়। সরকারি সব নিয়মশৃঙ্খলা পুঙ্খানুপুঙ্খভাবে পালন করতে হয় এসব নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানেরও। বোধকরি এসব করণেই সরকার তার দায়বদ্ধতা এড়াতে পারে না। এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অনেকেই ভালো রেজাল্ট করে ভাগ্য পরিবর্তন করেন। কিন্তু তাদের শিক্ষকদের ভাগ্যের চাকা ঘোরে না। তাদের দুঃখ-দুর্দশার কথা বিবেচনা করে ২০১৩ সালে যেমন সব (২৬, ১৯৩টি) রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়েছিল তেমনি সব নন-এমপিও প্রতিষ্ঠানকে একযোগে এমপিওভুক্ত করা দরকার। সঙ্গে সঙ্গে যত্রতত্র স্কুল, কলেজ, মাদরাসা খোলার রীতি বন্ধ করাও দরকার।

বর্তমানে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ নিয়ে আলোচনা হচ্ছে। যদি দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতীয়করণ করা যায় এর চেয়ে ভালো আর কিছু হতে পারে না। কিন্তু সরকারের আর্থিক অবস্থা বিবেচনায় যদি এখন তা সম্ভব না হয় তবে মানবিক বিবেচনায় সব নন-এমপিও প্রতিষ্ঠানকে এমপিওর আওতায় আনা জরুরি। বিলাসিতা নয় এসব শিক্ষকদের দুমুঠো ডাল ভাতের ব্যবস্থা করা সরকারের দায়িত্ব।

এস.এম মিনহাজ কাদির

মহেশপুর, ঝিনাইদহ।

স্কুলে ভর্তি লটারি প্রক্রিয়া হোক স্বচ্ছ

image

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে সরকার এবার ভর্তি পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীকে নতুন বিদ্যালয়ে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

অর্থনীতিতে প্রান্তিক নারীর অবদানকে স্বীকৃতি দিতে হবে

আদিকাল থেকেই নারী কৃষির সঙ্গে সম্পৃক্ত। পৃথিবীতে শস্য উৎপাদনের জন্য নারীর হাত দিয়েই রোপিত হয়েছিল প্রথম বীজ।

শিক্ষাক্ষেত্রে অচল অবস্থার অবসান ঘটুক

করোনার কারণে ৮ মাসের বেশি সময় ধরে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এই বন্ধের মধ্যে অনলাইনে বেশির ভাগ বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা চললেও সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শুধু অনলাইনের ক্লাস চলছে।

sangbad ad

আমার বাবা সনদবিহীন এক মুক্তিযোদ্ধা

ছোটবেলা থেকেই বাবার মুখে শুনতাম বাবা মুক্তিযুদ্ধ করেছিলেন, ছাত্র রাজনীতির সঙ্গেও জড়িত ছিলেন।

অসহায় বস্তিবাসীর পাশে দাঁড়ান

image

রাজধানীর মহাখালীতে সাততলা বস্তিতে আগুনে পুড়ে গেছে বহু ঘর ও বস্তিবাসীর স্বপ্নের আবাসস্থল।

অনলাইন ক্লাস প্রসঙ্গে

মহামারী করোনাভাইরাস সংক্রমণের কারণে শিক্ষাখাতের ক্ষতি কাটিয়ে উঠতে দেশে অনলাইন শিক্ষা ব্যবস্থা চালু হয়েছে। এটা শিক্ষার্থীদের কাছে আশীর্বাদস্বরূপ।

শীতার্তদের সহায়তায় এগিয়ে আসুন

image

ষড়ঋতুর পালাবদল আর প্রকৃতির মনভুলানো রূপলাবণ্য ধারণ করে আমাদের জন্মভূমি পৃথিবীর সব দেশ থেকে আলাদা হয়ে আছে।

নৌপথে অনিয়ম বন্ধ করুন

নদীপথে স্বল্প খরচ ও স্বল্প সময়ে এক স্থান থেকে অন্যত্র যাওয়া যায়। বালাশীঘাট থেকে জামালপুর যেতে সহজ ও স্বল্প খরচের একমাত্র পথ হলো ইঞ্জিনচালিত নৌকা।

ভোলায় বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজ চাই

বাংলাদেশের সর্বদক্ষিণের প্রত্যন্ত অঞ্চল দ্বীপজেলা ভোলা। আয়তনে ৩,৪০৩.৪৮ বর্গ কিমি. এই দ্বীপে বসবাসকারী মোট লোকসংখ্যা ২০,৩৭,২০১ জন। ৭টি উপজেলা, ৯টি থানা, ৫টি পৌরসভা নিয়ে গঠিত এই জেলার মানুষের শিক্ষার হার ৪৭%।