• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৬ অক্টোবর ২০২০

 

ডিম নিয়ে ভ্রান্ত ধারণার অবসান হোক

আরএস মাহমুদ হাসান

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০

image

ডিম খাওয়া ভালো কী ভালো না তা নিয়ে তর্ক-বিতর্ক বহুদিনের। চীনে প্রায় ৫ লাখ লোকের ওপর এক গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা বলছেন, প্রতিদিন একটা করে ডিম খেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমতে পারে। বিশেষজ্ঞরা বলে থাকেন, ডিম থেকে শারীরিক উপকার পেতে হলে স্বাস্থ্যসম্মত জীবনযাপন করতে হবে। তবে এক সময় যে বলা হতো বেশি ডিম খাওয়া শরীরের জন্য ক্ষতিকর, বিজ্ঞানীরা এখন সে মত পাল্টে ফেলেছেন। অনেকেই মনে করেন, দিনে একটির বেশি ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু বিশেষজ্ঞরা বলেন, দিনে তিনটি ডিম স্বাস্থ্যের জন্য পুরোপুরি নিরাপদ। ডিম প্রোটিনের একটি আদর্শ উৎস। তাই প্রোটিনের চাহিদা পূরণের জন্য ডিমকে আবশ্যিক মনে করেন পুষ্টি বিশেষজ্ঞরা।

বহুদিন পর্যন্ত ডিম শরীরে কোলেস্টেরল বাড়িয়ে দেয়, ডিমের মধ্যে সালমোনেলা রয়েছে তাই ডিম খাওয়া উচিত নয় এমন খবর সংবাদমাধ্যমে প্রচার হয়েছে। অথচ ডিমকে ভালোভাবে রান্না করলে সালমোনেলা ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যায়। সব ডিমে যে সালমোনেলা আছে তাও কিন্তু নয়। ডিম পাড়ার পর ডিমটি নোংরা স্থানে পড়ে থাকলে কিংবা ডিমের গায়ে বিষ্ঠা লেগে থাকলে ডিমটি ব্যাকটেরিয়ায় আক্রান্ত হতে পারে। পরিষ্কার-পরিচ্ছন্ন স্থানে ডিম পাড়ার ব্যবস্থা করলে এবং ডিম ধুয়ে রাখলে ডিমে সালমোনেলা ঢোকার আশঙ্কা থাকে না।

অনেকে তর্ক করে থাকেন, লাল ডিম ও সাদা ডিমের পুষ্টিগুণ ভিন্ন। ডিম লাল হবে নাকি সাদা, তা নির্ভর করে মুরগির পিগমেন্ট উৎপাদন ক্ষমতার ওপর। প্রকৃতপক্ষে সব রঙের ডিমের পুষ্টি উপাদান একই। তাছাড়া অনেকেই আবার মনে করেন, ডিমের কুসুম যদি হলুদ হয়, তাহলে পুষ্টিমান বেশি। আর যদি কুসুমের রং হালকা হলুদ বা সাদাটে হয়, তাহলে তার পুষ্টিগুণ কম। এ ধারণাও একেবারেই অসত্য। কারণ, ডিমের কুসুমের রং যাই হোক না কেন, এর সঙ্গে পুষ্টিগুণের কোন সম্পর্ক নেই। কারণ, ডিমের কুসুমের রং নির্ভর করে হাঁস-মুরগির খাদ্যের ভেতরে জ্যান্থোফিল নামক এক ধরনের পিগমেন্ট বা রঞ্জক পদার্থের উপস্থিতির ওপর।

অনেকে বলে থাকেন, ডিম মানুষের রক্তে কোলেস্টেরলের পরিমাণ উচ্চমাত্রায় বৃদ্ধি করে। পুষ্টি বিশেষজ্ঞদের মতে, সব ধরনের কোলেস্টেরল দেহের জন্য সমান ক্ষতিকর নয়। ‘স্যাচুরেটেড ফ্যাট’ নামক খারাপ কোলেস্টেরল দেহের রক্তচাপ বাড়ায় এবং হৃদযন্ত্রের ক্ষতি করে। এমন ধারণা অনেকের মধ্যেই প্রচলিত থাকলেও সত্যটা হচ্ছে ডিমে মাত্র ১.৬ গ্রাম স্যাটুরেটেড ফ্যাট এবং ২০০ মিলিগ্রাম কোলেস্টেরল রয়েছে যা হৃদরোগ সৃষ্টির জন্য দায়ী বলে মনে করা হলেও সাম্প্রতিক কিছু গবেষণায় এর ভিন্ন ফলও পাওয়া গেছে।

দেশি মুরগির ডিম ও ফার্মের মুরগির ডিমের মধ্যেও পুষ্টিমানের মৌলিক কোন তফাত নেই। যে ডিমের আকার বা ওজন যত বড় সে ডিমে প্রোটিন, ফ্যাট, ভিটামিন, খনিজসহ অন্যান্য পুষ্টি উপাদান তত পরিমাণ বিদ্যমান। তবে খাবারে বৈচিত্র্য থাকায় দেশি মুরগির ডিম স্বাদ ও গন্ধে অসাধারণ হয়। এছাড়া অনেকে ধারণা করেন, রান্না করা ডিমের তুলনায় কাঁচা ডিমে বেশি প্রোটিন থাকে। কিন্তু এর কোন গ্রহণযোগ্য প্রমাণ নেই। বরং কাঁচা ডিম খেলে সালমোনেলা ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি থাকে, সালমোনেলা সংক্রমণে হঠাৎ বমি, পেটে অসুখ থেকে শুরু করে টাইফয়েড পর্যন্ত হয়ে থাকে।

আসল ডিম না নকল ডিম এটা নিয়েও ভোক্তাদের মধ্যে চরম ভ্রান্ত ধারণা লক্ষণীয়। নকল ডিম বলতে কৃত্রিমভাবে তৈরি প্লাস্টিকের ডিমকেই বোঝানো হয়। সাম্প্রতিক সময়ে বিভিন্ন মিডিয়াতে প্রায়ই নকল বা প্লাস্টিকের ডিমের বিষয়ে খবর আসে। দেশের বাজারে এ কৃত্রিম ডিমের অস্তিত্ব রয়েছে বলে অনেকে প্রচারও করে থাকেন। তবে সত্য এটিই, বাংলাদেশে কোন নকল ডিমের অস্তিত্ব নেই। আবার সম্প্রতি বাজারে আসা অর্গানিক ডিমের পুষ্টিগুণ নিয়েও প্রশ্ন উঠেছে, অনেকেই মনে করেন অর্গানিক ডিম ভোক্তার জন্য খুব নিরাপদ ও স্বাস্থ্যসম্মত। কিন্তু গবেষণায় দেখা গেছে, কোনভাবেই এসব ডিম অধিক পুষ্টিসমৃদ্ধ নয়।

মা ইলিশ রক্ষায় দরকার কঠোর নজরদারি ও সচেতনতা

image

জাতীয় মাছ ইলিশ রক্ষায় ১৪ অক্টোবর (বুধবার), ২০২০ থেকে ৪ নভেম্বর, ২০২০ পর্যন্ত প্রজনন মৌসুমে মা ইলিশ ধরা বন্ধ থাকবে।

ভর্তি পরীক্ষা অনলাইনে নয়

পাবলিক ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা অনলাইনে নেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়ার ব্যাপারে সম্মতি দিয়েছেন বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা।

কিশোর গ্যাং থেকে মুক্তি মিলবে কি?

সম্প্রতি গোটা দেশজুড়ে উদ্বেগজনকহারে বেড়েই চলছে কিশোর গ্যাং কালচার। রাস্তাঘাট, পাড়া, মহল্লা দাপিয়ে বেড়াচ্ছে কিশোর গ্যাং নামে উঠতি বয়সী তরুণরা।

sangbad ad

নন-এমপিও শিক্ষক ও সরকারের দায়িত্ব

দীর্ঘদিন পর সম্প্রতি ২৭৩০টির মতো প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। এটা খুবই ইতিবাচক। কিন্তু যারা এখনও নন-এমপিও রয়ে গেছেন তাদের সংখ্যাও একেবা

মহামারীকালে শীতের আগমনী বার্তা

সারা দেশে শীতের আগমনী বার্তা জানান দিচ্ছে প্রকৃতি। আশ্বিন মাস শেষ শীত শুরু হতে আর দেরি নেই বেশি।

হারিয়ে যাচ্ছে পদ্ম

image

কিংবদন্তি আছে, দেবীর ছলনায় বিব্রত শ্রীরামচন্দ্র নাকি একটি পদ্মের পরিপূরক হিসেবে নিজের একটি চোখ উৎপাটিত করে দুর্গার পায়ে অঞ্জলি দিতে উদ্যত হয়েছিলেন।

টেকসই উন্নয়নে চাই নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা

নারীর ক্ষমতায়ন হলো সমতা ভিত্তিকসমাজ ব্যাবস্থার প্রধান বৈশিষ্ট্য। পূর্ণাঙ্গ জীবন মান অর্জনের

স্কাউটিং হোক সমাজ পরিবর্তনের হাতিয়ার

image

মানুষ সামাজিক জীব। মানুষের জন্ম থেকে বেড়ে ওঠা এবং ভালো থাকার সবচেয়ে নিরাপদ স্থান হলো সমাজ।

মৃত্যুদন্ড কি ধর্ষণ কমাতে পারবে?

image

করোনা মহামারীর সঙ্গে এদেশে আরেকটি মহামারী যুক্ত হয়েছে; যার নাম ধর্ষণ মহামারী।