• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

 

টেলিটকের দুর্দশা ঘুচবে কবে

মোহাম্মদ মেহেদী হাসান

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০

  • download

রাষ্ট্রায়ত্ত টেলিটক অপারেটরের গ্রাহকের তুলনায় বেসরকারি অপারেটরের গ্রাহক বেশি। দেশের অধিকাংশ গ্রাহক বেসরকারি অপারেটর ব্যবহারকারী। গত সেপ্টেম্বরে বিটিআরসির এক রিপোর্ট অনুযায়ী দেশে মোট অপারেটর ব্যবহারকারী সংখ্যা ১৬ কোটি ৭১ লাখ ৯ হাজার। তার মধ্যে রাষ্ট্রায়ত্ত অপারেটর ব্যবহারকারী সংখ্যা মাত্র ৪৬ লাখ ১২ হাজার। অন্যদিকে বেসরকারি অপারেটর গ্রামীণফোনের গ্রাহকের সংখ্যা ৭ কোটি ৭৫ লাখ ৯২ হাজার। রবির গ্রাহক ৫ কোটি ১ লাখ ২৬ হাজার।

যারা রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটক ব্যবহার করে তাদের অনেক ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। দুর্গম এলাকা তো বটেই শহর অঞ্চলেও নেটওয়ার্ক পাওয়াটা দুষ্কর। অনেকে সময় রাষ্ট্রায়ত্ত অপারেটরে রিচার্জ করা নিয়ে পরতে হয় বিপাকে।

প্রশ্ন হচ্ছে, সক্ষমতা থাকা সত্ত্বেও টেলিটকের গ্রাহকের সংখ্যা কেন বৃদ্ধি পাবে না। রাষ্ট্রায়ত্ত অপারেটরের গ্রাহক বৃদ্ধি করতে হলে প্রচার প্রচারণার পাশাপাশি নেটওয়ার্কিং সিস্টেম উন্নত করতে হবে। মোবাইল গ্রাহকেরা অধিকাংশই ইন্টারনেট ব্যবহার করে থাকে। ইন্টারনেট সেবার মানও বাড়াতে হবে।

নৌপথে অনিয়ম বন্ধ করুন

নদীপথে স্বল্প খরচ ও স্বল্প সময়ে এক স্থান থেকে অন্যত্র যাওয়া যায়। বালাশীঘাট থেকে জামালপুর যেতে সহজ ও স্বল্প খরচের একমাত্র পথ হলো ইঞ্জিনচালিত নৌকা।

ভোলায় বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজ চাই

বাংলাদেশের সর্বদক্ষিণের প্রত্যন্ত অঞ্চল দ্বীপজেলা ভোলা। আয়তনে ৩,৪০৩.৪৮ বর্গ কিমি. এই দ্বীপে বসবাসকারী মোট লোকসংখ্যা ২০,৩৭,২০১ জন। ৭টি উপজেলা, ৯টি থানা, ৫টি পৌরসভা নিয়ে গঠিত এই জেলার মানুষের শিক্ষার হার ৪৭%।

সড়কে বিশৃঙ্খলার দায় কার

নিরাপদ সড়কসহ নয় দফা দাবি নিয়ে শিক্ষার্থীদের দেশ কাঁপানো আন্দোলনের দুটি বছর পেরিয়ে গেলেও সড়কে ফেরেনি শৃঙ্খলা।

sangbad ad

অপ্রয়োজনে হর্ন নয়

আমাদের প্রাত্যহিক জীবনে যানবাহনের বিকল্প নেই। কিন্তু যানবাহনের অনিয়ন্ত্রিত এবং অতিমাত্রায় হর্ন বাজানো পরিবেশ এবং মানবস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

কীর্তিমানের মৃত্যু নাই

image

বেশ ছোটবেলায়, বয়স কত হবে আর সাত কিংবা আট, সত্যজিৎ রায়ের ফেলুদা, ডবল ফেলুদা, আবার ফেলুদা সিরিজের বইগুলো পড়তে শুরু করেছি।

দ্রব্যমূল্যে দুর্বিষহ জনজীবন

image

পিয়াজের পর আলুর মূল্য বৃদ্ধিতে জনমনে হতাশা ও ভোগান্তি বেড়েছে। সরকারের পক্ষ থেকে আলুর মূল্য বৃদ্ধিকে অযৌক্তিক বলে অভিহিত করা হয়েছে।

সেশন জট থেকে রক্ষা করুন

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি ২০১৫ সালের ডিসেম্বও মাসে। আমাদের সেশন ছিল ২০১৫-২০১৬। অনার্স শেষ হওয়ার কথা ছিল ২০১৯ সালে।

রাজধানীতে খেলার মাঠ চাই

সুস্থ দেহ, সুন্দর মন রক্ষার্থে খেলাধুলার প্রয়োজন। আর এই খেলাধুলার জন্য প্রয়োজন মাঠ।

বিশুদ্ধতার মানদন্ডে ‘রেল পানি’

রেলে চলাচলের সময় পানি খেতে চাইলে যাত্রীদের খেতে হবে বাংলাদেশ রেলওয়ের নিজস্ব ব্র্যান্ড ‘রেল পানি’। কিন্তু এ পানির মান নিয়ে উঠেছে নানা প্রশ্ন।