• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৬ অক্টোবর ২০২০

 

করোনা জয়ে স্যানিটেশনের গুরুত্ব

সানজানা হোসেন অন্তরা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০

দেশব্যাপী জনসচেতনতা বৃদ্ধি এবং স্যানিটেশন কার্যক্রমকে গতিশীল করতে বিগত বছরগুলোর ন্যায় এ বছরও ১ অক্টোবর থেকে মাসব্যাপী জাতীয় স্যানিটেশন মাস পালিত হচ্ছে এবং ১৫ অক্টোবর ২০২০ জাতীয় হাতধোয়া দিবস উদ্যাপিত হবে। পুরো বিশ্ব আজ করোনা মহামারীতে আক্রান্ত। এ ভাইরাস থেকে বাঁচার কোন সুনির্দিষ্ট পথ আমাদের সামনে খোলা নেই। তবে স্বাস্থ্যবিধি মেনে পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকার মাধ্যমেই করোনাকে প্রতিরোধ করা সম্ভব। স্যানিটেশন জনস্বাস্থ্য সুরক্ষার পূর্বশর্ত। বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশন ব্যবস্থার গুরুত্ব আরও বৃদ্ধি পেয়েছে।

এ বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কথা মাথায় রেখে জাতীয় স্যানিটেশন মাসের প্রাতিপাদ্য বিষয় হলো- ‘উন্নত স্যানিটেশন নিশ্চিত করি, করোনা মুক্ত জীবন গড়ি’। হাতধোয়া দিবসের প্রাতিপাদ্য বিষয় হলো ‘সবার হাত সুস্থ রাখি’। গত সাড়ে ১১ বছরে দেশে স্যানিটেশন ব্যবহারকারীর সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে। বর্তমান বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে স্যানিটেশন ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়নসহ অনেক উদ্যোগ গ্রহণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহামারী করোনাভাইরাস মোকাবেলায় সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার ওপর জোর দিয়েছে। বারবার সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করা অত্যন্ত জরুরি। এই বছর স্যানিটেশন মাস অন্য বছরের চেয়ে আলাদা। পৃথিবী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সঙ্কিত। এই ভাইরাস প্রতিরোধে পরিষ্কার পরিচ্ছন্নতার অভ্যাসের অভ্যস্ততায় সবচেয়ে বড় অস্ত্র হিসেবে কাজ করবে। মাসব্যাপী প্রচার ও সচেতনতার মাধ্যমে আরও কিছুসংখ্যক পিছিয়ে পড়া মানুষ যদি স্যানিটেশন সম্পর্কে সচেতন হয়, স্যানিটেশন কর্মসূচির সফল বাস্তবায়নে এসব কার্যক্রমে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অংশগ্রহণ যদি নিশ্চিত হয়, তাহলে আমরা করোনাভাইরাসকে পরাজিত করে আরও এক কদম সামনে এগিয়ে যেতে পারব। তাই দেশ ও জাতির স্বার্থে প্রত্যেক ব্যক্তির দায়িত্ব জাতীয় স্যানিটেশন মাস ২০২০ এবং হাত ধোয়া দিবসের কার্যক্রমকে সফল করতে পরিবার, প্রতিবেশী, সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে উন্নত স্যানিটেশন ব্যবস্থার গুরুত্ব বুঝিয়ে, স্যানিটেশন ব্যবস্থার আওতায় নিয়ে এসে, করোনামুক্ত সমাজ গড়তে সরকারকে সাহায্য করা।

মা ইলিশ রক্ষায় দরকার কঠোর নজরদারি ও সচেতনতা

image

জাতীয় মাছ ইলিশ রক্ষায় ১৪ অক্টোবর (বুধবার), ২০২০ থেকে ৪ নভেম্বর, ২০২০ পর্যন্ত প্রজনন মৌসুমে মা ইলিশ ধরা বন্ধ থাকবে।

ভর্তি পরীক্ষা অনলাইনে নয়

পাবলিক ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা অনলাইনে নেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়ার ব্যাপারে সম্মতি দিয়েছেন বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা।

কিশোর গ্যাং থেকে মুক্তি মিলবে কি?

সম্প্রতি গোটা দেশজুড়ে উদ্বেগজনকহারে বেড়েই চলছে কিশোর গ্যাং কালচার। রাস্তাঘাট, পাড়া, মহল্লা দাপিয়ে বেড়াচ্ছে কিশোর গ্যাং নামে উঠতি বয়সী তরুণরা।

sangbad ad

নন-এমপিও শিক্ষক ও সরকারের দায়িত্ব

দীর্ঘদিন পর সম্প্রতি ২৭৩০টির মতো প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। এটা খুবই ইতিবাচক। কিন্তু যারা এখনও নন-এমপিও রয়ে গেছেন তাদের সংখ্যাও একেবা

মহামারীকালে শীতের আগমনী বার্তা

সারা দেশে শীতের আগমনী বার্তা জানান দিচ্ছে প্রকৃতি। আশ্বিন মাস শেষ শীত শুরু হতে আর দেরি নেই বেশি।

হারিয়ে যাচ্ছে পদ্ম

image

কিংবদন্তি আছে, দেবীর ছলনায় বিব্রত শ্রীরামচন্দ্র নাকি একটি পদ্মের পরিপূরক হিসেবে নিজের একটি চোখ উৎপাটিত করে দুর্গার পায়ে অঞ্জলি দিতে উদ্যত হয়েছিলেন।

টেকসই উন্নয়নে চাই নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা

নারীর ক্ষমতায়ন হলো সমতা ভিত্তিকসমাজ ব্যাবস্থার প্রধান বৈশিষ্ট্য। পূর্ণাঙ্গ জীবন মান অর্জনের

স্কাউটিং হোক সমাজ পরিবর্তনের হাতিয়ার

image

মানুষ সামাজিক জীব। মানুষের জন্ম থেকে বেড়ে ওঠা এবং ভালো থাকার সবচেয়ে নিরাপদ স্থান হলো সমাজ।

মৃত্যুদন্ড কি ধর্ষণ কমাতে পারবে?

image

করোনা মহামারীর সঙ্গে এদেশে আরেকটি মহামারী যুক্ত হয়েছে; যার নাম ধর্ষণ মহামারী।