• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৬ ডিসেম্বর ২০২০

 

আসুন রাস্তা পারাপারে সতর্ক হই

তাসনিম হাসান মজুমদার

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০

image

প্রায় দিনই সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে অনেক মানুষ। সড়ক দুর্ঘটনার বিভিন্ন কারণের মধ্যে অন্যতম হচ্ছে রাস্তা পারাপার। রাস্তা পার হওয়ার সময় অনেক গাড়ি চাপা পড়ে মারা যাচ্ছে। কারণ আমাদের অনেকেই রাস্তা পারাপারে সময় কোনো নিয়ম মানতে চায় না। এছাড়া ওভার ব্রিজে উঠতে মানুষ খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ করে না ফলে রাস্তার পার হতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়। অনেকে মানছে না ট্রাফিক আইন। শুধু সচেতনতাই পারে আপনাকে দুর্ঘটনা এবং আইনি ঝামেলা থেকে মুক্ত রাখতে। অনেকে আবার ফাঁকা রাস্তা পেয়ে বেপরোয়া গাড়ি চালাতে চেষ্টা করেন। যার ফল হয় ভয়াবহ। বেপরোয়া গাড়ি চালাতে গিয়ে যাতে জীবনহানি না হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। পরিবার সবসময়ই চায় আপনি এবং আপনার প্রিয় গাড়ি দুটোই থাকুক নিরাপদ।

সড়ক দুর্ঘটনা আমাদের জীবনের আলো নিভিয়ে দিতে পারে যে কোনো সময়। অন্য কেউ খেয়াল রাখবে, আমাকে নিরাপদ রাখতে, এটা না ভেবে আসুন নিজেই সতর্ক হই। নিরাপদে থাকি।

রাস্তার পর হওয়ার সময় ফোনে কথা বলবেন না। রাস্তার পর হওয়ার সময় জেব্রা ক্রসিং ব্যবহার করুন। জেব্রা ক্রসিং না থাকলে ফুটওভারব্রিজ ব্যবহার করুন। রাস্তায় পার হওয়ার সময় গাড়ি নিয়ন্ত্রণের লাইটের সংকেত দেখে নিন। ট্রাফিক সংকেত মেনে চলুন। গণপরিবহনে ওঠা ও নামার সময় সতর্ক থাকুন। রাস্তার দিয়ে হাঁটার সময় বাম ও ডানপাশ দিয়ে নিয়ম অনুযায়ী হাঁটুন। ফুটপাত দিয়ে বাইক চালাবেন না। গাড়ি চালানোর সতর্ক থাকুন। ট্রাফিক আইন মেনে চলুন।

স্কুলে ভর্তি লটারি প্রক্রিয়া হোক স্বচ্ছ

image

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে সরকার এবার ভর্তি পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীকে নতুন বিদ্যালয়ে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

অর্থনীতিতে প্রান্তিক নারীর অবদানকে স্বীকৃতি দিতে হবে

আদিকাল থেকেই নারী কৃষির সঙ্গে সম্পৃক্ত। পৃথিবীতে শস্য উৎপাদনের জন্য নারীর হাত দিয়েই রোপিত হয়েছিল প্রথম বীজ।

শিক্ষাক্ষেত্রে অচল অবস্থার অবসান ঘটুক

করোনার কারণে ৮ মাসের বেশি সময় ধরে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এই বন্ধের মধ্যে অনলাইনে বেশির ভাগ বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা চললেও সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শুধু অনলাইনের ক্লাস চলছে।

sangbad ad

আমার বাবা সনদবিহীন এক মুক্তিযোদ্ধা

ছোটবেলা থেকেই বাবার মুখে শুনতাম বাবা মুক্তিযুদ্ধ করেছিলেন, ছাত্র রাজনীতির সঙ্গেও জড়িত ছিলেন।

অসহায় বস্তিবাসীর পাশে দাঁড়ান

image

রাজধানীর মহাখালীতে সাততলা বস্তিতে আগুনে পুড়ে গেছে বহু ঘর ও বস্তিবাসীর স্বপ্নের আবাসস্থল।

অনলাইন ক্লাস প্রসঙ্গে

মহামারী করোনাভাইরাস সংক্রমণের কারণে শিক্ষাখাতের ক্ষতি কাটিয়ে উঠতে দেশে অনলাইন শিক্ষা ব্যবস্থা চালু হয়েছে। এটা শিক্ষার্থীদের কাছে আশীর্বাদস্বরূপ।

শীতার্তদের সহায়তায় এগিয়ে আসুন

image

ষড়ঋতুর পালাবদল আর প্রকৃতির মনভুলানো রূপলাবণ্য ধারণ করে আমাদের জন্মভূমি পৃথিবীর সব দেশ থেকে আলাদা হয়ে আছে।

নৌপথে অনিয়ম বন্ধ করুন

নদীপথে স্বল্প খরচ ও স্বল্প সময়ে এক স্থান থেকে অন্যত্র যাওয়া যায়। বালাশীঘাট থেকে জামালপুর যেতে সহজ ও স্বল্প খরচের একমাত্র পথ হলো ইঞ্জিনচালিত নৌকা।

ভোলায় বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজ চাই

বাংলাদেশের সর্বদক্ষিণের প্রত্যন্ত অঞ্চল দ্বীপজেলা ভোলা। আয়তনে ৩,৪০৩.৪৮ বর্গ কিমি. এই দ্বীপে বসবাসকারী মোট লোকসংখ্যা ২০,৩৭,২০১ জন। ৭টি উপজেলা, ৯টি থানা, ৫টি পৌরসভা নিয়ে গঠিত এই জেলার মানুষের শিক্ষার হার ৪৭%।