• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

 

বিশ্ব স্বাস্থ্য দিবস

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৬ এপ্রিল ২০২১

২০২১ সালের ৭ এপ্রিল, বিশ্ব স্বাস্থ্য দিবস বিশ্ব স্বাস্থ্য দিবস ৭ এপ্রিল অনুষ্ঠিত হয়, এর কারণ হচ্ছে জাতিসংঘের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র জন্মদিন ৭ এপ্রিল ১৯৪৮। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠার ২ মাস পর ২৪ জুন ১৯৪৮ সালে এ সংস্থার প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল জেনেভায়। সেই সময় সারা বিশ্বের ৪৬টি সদস্য রাষ্ট্রের প্রতিনিধি উপস্থিত ছিলেন। সেই সম্মেলন থেকেই সিদ্ধান্ত গৃহীত হয় বিশ্বব্যাপী স্বাস্থ্য সচেতনতা তৈরিতে ১৯৫০ সালের ৭ এপ্রিল থেকে প্রতি বছর নিয়মিত বিশ্ব স্বাস্থ্য দিবস পালন করা হবে।

এবারের বিশ্ব গত এক বছরের ও বেশি সময় ধরে কোভিড-১৯ নামক অদৃশ্য শত্রুর বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছে এবং বিশ্বজুড়ে সব সেক্টরেই কঠোর ভাবে আঘাত করেছে এ প্রাণঘাতী করোনাভাইরাস। এখন পর্যন্ত সারা বিশ্বে ১২ কোটি ৪৫ লক্ষাধিক মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ২৭ লক্ষাধিক মানুষ এ প্রাণঘাতী ভাইরাসে মৃত্যুবরণ করেছেন।

২০২১ সালের ৭ এপ্রিল এবারের প্রতিপাদ্য ‘একটি সুন্দর এবং স্বাস্থ্যকর বিশ্ব গড়ার প্রত্যয়।’ আমরা বর্তমানে একটি অসম পৃথিবীতে বসবাস করছি। যেখানে কিছু লোক স্বাস্থ্যকর জীবন যাপন করছে, অন্যদের তুলনায় মানসম্মত স্বাস্থ্য সেবায় বেশি সুযোগ পাচ্ছে, কাজের ক্ষেত্রে-বসবাসের ক্ষেত্রে অধিক পরিমাণ সুযোগ-সুবিধা ভোগ করছে। অপরদিকে সারা বিশ্বের অধিকাংশ মানুষ দৈনিক আয়ের জন্য রীতিমতো যুদ্ধ করছে জীবনের সঙ্গে, আবাসন সংকট প্রকট এবং সুশিক্ষার ক্ষেত্রে সীমিত সুযোগ পাচ্ছে, কর্মসংস্থানের ক্ষেত্রে সুযোগের অভাব, বৃহত্তর লিঙ্গ বৈষম্য, নিরাপদ পরিবেশ, বিশুদ্ধ পানি- নির্মল বায়ু ও নিরাপদ খাদ্য সংকট এবং সংকটাপন্ন স্বাস্থ্য পরিসেবা। এসব বিষয়গুলো আমাদের সমাজ এবং অর্থনীতিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে। এ সমস্যাগুলোর প্রতিকার ও প্রতিরোধ সম্ভব। এজন্য আমাদের প্রত্যেকের জীবনযাত্রার মান উন্নতকরণে, সুস্বাস্থ্য এবং সুস্থ পরিবেশ নিশ্চিত করার ক্ষেত্রে বিশ্ব নেতৃত্বকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। সবার জন্য সমান সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিশ্ব নেতাদের বদ্ধপরিকর হতে হবে।

কোভিড-১৯ এ বিগত সারা বছরে বিপর্যস্ত বিশ্বে আমরা প্রকট শ্রেণী বৈষম্য দেখছি। কোভিড-১৯ থেকে মুক্তির জন্য যেখানে বিশ্ব নেতারা একত্রিত হয়ে কাজ করার কথা ছিল সেখানে আমরা দেখেছি পৃথিবীর এক দেশ থেকে অন্যদেশ পারষ্পরিক সহযোগিতার ক্ষেত্রে কতটা সংকীর্ণ আচরণ করতে পারে যা মানব জাতি হিসেবে আমাদের জন্য অত্যন্ত লজ্জাকর এবং দুঃখজনক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সারা বিশ্বে কোভিড-১৯ টিকা কার্যক্রম সমান গুরুত্ব দিয়ে সবার জন্য সমান সুযোগ রেখে পরিচালনার ওপর গুরুত্বারোপ করেছে। আমাদের বিশ্ব নেতাদের এখন সময় এসেছে অতীতকে নিয়ে ভাবার এবং একত্রে কাজ করার।

একসঙ্গে কাজ করার ক্ষেত্রে স্বাস্থ্য সেবার অসম্পূর্ণ দিকগুলো বস্তুনিষ্টভাবে তুলে ধরতে হবে। সমাধানগুলো বাস্তবায়ন করতে হলে ক্ষতিগ্রস্ত সম্প্রদায় এবং মানুষের সঙ্গে একত্রে কাজ করতে হবে। এক্ষেত্রে প্রয়োজন হবে নির্ভরযোগ্য তথ্য/ডাটা সংগ্রহ করা।

[লেখক : উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ]

মেডিকেল কলেজে ভর্তিতে আদিবাসী কোটায় অ-আদিবাসী শিক্ষার্থী

image

স্বাস্থ্য শিক্ষার জন্য মেডিকেল কলেজে ভর্তিতে ভর্তিযুদ্ধে ব্যাপক প্রতিযোগিতা করে নির্বাচিত হতে হয়। মেডিকেল কলেজে

রক্তাক্ত মাতৃভাষা, বঙ্গবন্ধু ও বাংলা ভাষা

১১ অক্টোবর আরমানিটোলায় বিরাট সভা হলো। সমস্ত ময়দান ও আশেপাশের রাস্তা লোকে ভরে গেল। শামসুল হক সাহেব বক্তৃতা

জমি-জমা বণ্টন কেন, কখন, কীভাবে?

জমি বণ্টন বা ভাগ-বাটোয়ারা সম্পর্কিত যে মামলা আদালতে করা হয় সেগুলো বিভাগ বণ্টন মামলা

sangbad ad

দেশের অনানুষ্ঠানিক খাতে কোভিড-১৯ এর প্রভাব

image

সম্প্রতি অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবুল বারকাত তার ‘বড় পর্দায় সমাজ-অর্থনীতি-রাষ্ট্র : ভাইরাসের মহাবিপর্যয় থেকে শোভন

সারি সারি লাশের দাফন!

গোরখোদকরা একটার পর একটা কবর খুঁড়ছেন। কিছু অগ্রিমও খুঁড়ে রাখছেন।

শামসুজ্জামান খান : কালের আয়নায় তার ছবি

image

‘কালের ধুলোয় লেখা’ কবি শামসুর রাহমানের একটি গ্রন্থ। গ্রন্থটিকে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করে শামসুজ্জামান খান একটি প্রবন্ধ লিখেছিলেন।

টিকার কার্যকারিতা নিয়ে সংশয়

image

দেশে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার হু হু করে বাড়ছে। বিশ্বের অনেক দেশেই করোনার নতুন ঢেউ আঘাত হেনেছে।

আড়িপাতায় বিপর্যস্ত হেফাজতে ইসলাম এবং ব্যক্তিগত গোপনীয়তা

বাংলাদেশে কওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক সম্প্রতি

মোর্শেদ আলী : এক নক্ষত্রের প্রস্থান

image

বিংশ শতকের প্রথমার্ধের শেষপ্রান্তে ঈশ্বরদীর এক নিম্নবিত্তের জীর্ণ কুটিরে সালমা খানমের কোলজুড়ে যে নক্ষত্রের উদয় হয়েছিল

sangbad ad