• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১২ এপ্রিল ২০২১

 

শিমুল বাগানের দুই ফুলকন্যা

আশরাফ আহমেদ

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৫ মার্চ ২০২১

image

বাঁ দিক থেকে চামেলি ও মনিরা

ছবি তুলতে যাব, এমন সময় দৌড়ে আসে শিমুল বাগানের দুই ফুলকন্যা। ‘ভাইজান একটা মালা নিয়া ছবি তুলেন ভালা লাগব’।

মালা দিয়ে ছবি তুললে ভালো লাগে বুঝি?

হ ভালা লাগে।

আচ্ছা তাহলে দাও।

ছবি তুলে শিমুল ফুলের মালাটা পুনরায় তার হাতে দিয়ে বললাম, কত দিব ভাইয়া?

১০ টাকা দিয়া দেন।

২০ টাকার একটা নোট হাতে ধরিয়ে দিয়ে জিজ্ঞেস করি, তোমার নাম কি?

মুচকি একটা হাসি দিয়ে ফুলকন্যারা উত্তর দেয়- মনিরা, চামেলি।

তারপর খানিকক্ষণের গল্প। মনিরা বেগম এবং চামেলি আক্তার। দুজনের বয়সই সমান। ৮ বছরের মেয়ে দুটির বাড়ি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের মানিগাঁও গ্রামে। দেশের সর্ববৃহৎ শিমুল বাগান থেকে ১০ মিনিট হাঁটলেই পৌঁছা যাবে মনিরা-চামেলিদের বাড়িতে।

তাহিরপুরের বাদাঘাট ইউনিয়নের তৎকালীন চেয়ারম্যান প্রয়াত জয়নাল আবেদীন জাদুকাটা নদীর তীরে প্রায় ৩৩ একর জায়গাজুড়ে রোপণ করেছিলেন ৩ হাজারের মতো শিমুল গাছ। ২০০২ সালে তৈরি করা প্রকৃতিপ্রেমী জয়নাল আবেদীনের এই বাগানে এখন লাল টকটকা শিমুল ফুল ফুটে। ওপারে ভারতের মেঘালয় পাহাড়, মাঝে জাদুকাটা নদী, আর এপারে শিমুল বাগান।

দূর থেকে রক্তের আভার মতো দেখতে এই শিমুল ফুলের বাগানটি মুগ্ধ করে সবাইকে। সুনামগঞ্জ শহর থেকে ৪০ কিলোমিটার দূরে ঋতুরাজের সঙ্গে তাল মিলিয়ে বাসন্তী সাজে সেজেছে জাদুকাটা নদীর বালুময় এই জায়গাটি। শিমুল ফুলের এই যৌবন দেখতে দেশের বিভিন্ন জায়গা থেকে হাজারো পর্যটক ছুটে আসছেন জাদুকাটার তীরে ।

শিমুল বাগানকে কেন্দ্র করে এই এলাকার অনেক মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। কেউ ফুলের মালা বিক্রি করেন, কেউ ছবি তুলেন, কেউ আবার ঘোড়া নিয়ে আসেন। অর্থাৎ নানাভাবে শিমুল বাগানে আসা পর্যটকদের বিভিন্ন ধরনের বিনোদনের খোরাক দিচ্ছেন এলাকার মানুষজন। তাদেরই দুজন মনিরা ও চামেলি। উভয়ই স্থানীয় প্রাইমারি স্কুলে ৩য় শ্রেণীতে পড়ে। সেই সঙ্গে ভালো বন্ধুও। মনিরা ও চামেলির মা জাদুকাটা নদীতে বালু উত্তোলনের কাজ করেন। আর এদিকে সকাল-সন্ধ্যা দুই বান্ধবী ঘুরে বেড়ায় শিমুল বাগানের ৩৩ একরে। সীমান্তঘেঁষা এলাকায় খুবই দুর্বিষহ জীবন তাদের।

মনিরা বলে ‘ইস্কুল বন্ধ এর লাগি সকালে ২০ টেখা (টাকা) দিয়া বাগানে ঢুকি। পরে বাগানের ফুল তুকাইয়া (কুঁড়িয়ে) মালা বানাই। এই ফুলের মালা মাথায় দিয়া মানুষে ছবি তুলে, এর বিনিময়ে আমাদের ১০ টেখা দেয়। এভাবে সারাদিনে ১৫০-২০০ টাকা ইনকাম হয়। বাড়ি ফিরে সব টাকা মার কাছে দিয়া দেই’। চামেলি বলে ‘ফুলের মালা বানাই (তৈরি করা) দেখে অনেকে আমাগো ফুলকন্যা বইলা (বলে) ডাকে। কথাগুলো বলেই খিলখিলিয়ে হেসে উঠে তারা’।

ভুবন জুড়ানো সেই হাসিটা অসম্ভব রকমের সুন্দর। যেন প্রকৃতির অনবদ্য কাব্য শিমুল বাগানের সঙ্গে খেলা করছিল মনিরা-চামেলির দাঁত কেলিয়ে খিলখিলানিটা। সকাল সন্ধ্যা পর্যটকদের বিনোদনের খোরাক জুগিয়ে সংসার চালায় শিমুল বাগানের মনিরা ও চামেলি। লাল টকটকে শিমুলের রক্তিম আভার সঙ্গে সারাটা দিন এভাবেই মিশে থাকে বাদাঘাটের এই ফুল কন্যারা।

[লেখক : শিক্ষার্থী, দর্শন বিভাগ, ৪র্থ বর্ষ, এমসি কলেজ সিলেট]

ashrafahmed8678@gmail.com

দুই কুকুরের কামড়া-কামড়ি তত্ত্ব

’৭১-এর মুক্তিযুদ্ধ চলাকালে দেশের ভেতরে কয়েকটি অঞ্চলে বামপন্থিদের নেতৃত্বে সশস্ত্র প্রতিরোধ গড়ে উঠেছিল।

একটি মানবিক বিপর্যয়ের দলিল

ভাষাজ্ঞান মানুষকে তথ্য পরিষ্কার করে বুঝতে ও আত্মস্থ করতে সাহায্য করে।

অদ্ভুত লকডাউনে দেশ

দেশে লকডাউন চলছে। কিন্তু কোন জায়গাই এখন আর লক নেই। পুরোটাই আনলক!

sangbad ad

মুক্তিযুদ্ধে চিরুলিয়া-বিষ্ণুপুর

’৭১-এর মুক্তিযুদ্ধ চলাকালে দেশের অভ্যন্তরে কয়েকটি অঞ্চলে বামপন্থিদের নেতৃত্বে সশস্ত্র প্রতিরোধ গড়ে উঠেছিল।

‘হিট শকে’ বিপর্যস্ত কৃষক

image

একদিকে বাংলাদেশে করোনাভাইরাস মহামারী, অন্যদিকে প্রলম্বিত বন্যার কারণে চালের উৎপাদনে ১৫ থেকে ২০ লাখ টনের যে ঘাটতি দেখা দিয়েছে

হেফাজত, সঙ্গীতাঙ্গন, গ্রন্থাগার এবং আগুন

image

হেফাজতে ইসলামের সমর্থকরা হরতালে ব্রাহ্মণবাড়িয়ায় জেলা পরিষদ কার্যালয়, পৌরসভা কার্যালয়, পৌর মিলনায়তন, রেলস্টেশন ইত্যাদিতে

হেফাজতের আন্দোলন মোদিবিরোধী না মুক্তিযুদ্ধবিরোধী?

image

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের প্রতিবাদে হেফাজত দেশজুড়ে নারকীয় তান্ডব চালায়।

সড়ক দুর্ঘটনা : থামাতে হবে এ হত্যাযজ্ঞ

নিসচার প্রতিবেদনে বলা হয়েছে যে, গত ২০২০ সালে সড়ক দুর্ঘটনায় মারা গেছে প্রায় ৫ হাজার মানুষ।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ঝুঁকি মোকাবিলায় করণীয়

image

লকডাউনের পথে হাঁটছে বিশ্ব। মধ্যপ্রাচ্য, ইউরোপীয় ইউনিয়ন ও এশিয়ার দেশগুলোতে আবার করোনায় মৃত্যুর আক্রান্ত বেড়েছে।

sangbad ad