• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ৩১ মে ২০২০

 

করোনার মধ্যেও খুলছে প্রতিষ্ঠান, কিন্তু সুরক্ষার নিশ্চয়তা?

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৬ মে ২০২০

সংবাদ :
  • সজীব সরকার
image

বাংলাদেশে কোভিড-১৯ রোগী প্রথম শনাক্ত হয় এ বছরের ৮ মার্চ। এরপর ৫৭ দিনে বাংলাদেশে মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে; এ পর্যন্ত মৃতের সংখ্যা প্রায় দুইশত।

প্রতিদিনই কোভিড-১৯ রোগী শনাক্ত হচ্ছে। করোনাভাইরাস পরিস্থিতি ভালোর দিকে বা নিরাময়ের দিকে এগিয়ে যাচ্ছে, এমনটি ভাববার মতো সময় এখনো আসেনি। তাই এখনই বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান বা অফিস-আদালত কিংবা মার্কেটগুলো যে খুলতে শুরু করেছে, তা কতোটা যৌক্তিক হলো বা কতোটা সুরক্ষা নিশ্চিত করে তা করা হলো, সেটি ভাবা দরকার।

প্রায় দুসপ্তাহ আগে থেকে গার্মেন্টসহ বেসরকারি খাতের আরো কিছু প্রতিষ্ঠান খুলতে শুরু করে। সরকার নির্দেশ দেয়, সীমিত পরিসরে ও পর্যাপ্ত সুরক্ষা নিশ্চিত করে এসব প্রতিষ্ঠান খোলা যাবে এবং দূরের শ্রমিকদের ডেকে না এনে স্থানীয় শ্রমিকদের দিয়ে কাজ করাতে হবে।

গণমাধ্যমে প্রকাশিত খবরেই দেখা গেছে, সে নির্দেশ ঠিকভাবে মানা হয়নি। এর পরিণতিও দৃশ্যমান হয়েছে: সম্প্রতি গাজিপুর ও সাভারের কয়েকজন গার্মেন্টকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

সর্বশেষ খবর হলো, ৫ মে (মঙ্গলবার) থেকে রাজধানীর নিউমার্কেট খোলা থাকছে এবং ১০ মে থেকে বিভাগীয় শহরগুলোতে শপিং মলগুলো খোলা থাকবে। দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা, ব্যক্তির আর্থিক নিরাপত্তা ও মানুষের দৈনন্দিন প্রয়োজনের কথা উপেক্ষা করা যায় না এ কথা ঠিক। তাই কিছু কিছু করে প্রতিষ্ঠান খোলা যে দরকার, সে কথা পুরোপুরি অস্বীকার করা যায় না।

তবে শুরু থেকেই দেখা যাচ্ছে, প্রতিষ্ঠান বা ব্যক্তি উভয়ের মধ্যেই যথাযথ সুরক্ষা বা স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে কিছু হলেও অনিয়ম-অনীহা রয়েছে। এজন্যে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে, এর প্রমাণও বার বারই পাওয়া যাচ্ছে। এ পরিস্থিতিতে মার্কেট বা শপিং মলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে সার্বিক দিক বিবেচনা করা হয়েছে এমনটিই ভাবতে চাই।

তবে পুরোনো অভিজ্ঞতা থেকে আমাদের শিক্ষণীয় হলো, যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিয়ে ব্যক্তি বা প্রতিষ্ঠান কেউই খুব বেশি আগ্রহী বা যতœশীল নয়। রাস্তা-ঘাটে এখনো মানুষের বেপরোয়া ও সুরক্ষা ব্যবস্থা ছাড়া চলা-ফেরাই এর প্রমাণ। আবার আগে থেকে খোলা থাকা ও পরে বিভিন্ন সময়ে খুলে দেওয়া দোকান-পাট ও অন্যান্য প্রতিষ্ঠান নির্দিষ্ট সময়ের বাইরেও খোলা রাখা হচ্ছে-এমন অনিয়মের খবরও প্রতিদিনই গণমাধ্যমে উঠে আসছে। তাই এসব প্রতিষ্ঠান-অফিস-মার্কেট খুলে দেওয়ার পাশাপাশি স্বাস্থ্যবিধি মানার বিষয়টিকে নিশ্চিত করার জন্যেও সরকার ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তরফ থেকে যথেষ্ট উদ্যোগ নেওয়া হচ্ছে কি না, এ ব্যাপারেও স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকা দরকার।

মনে রাখতে হবে, জীবনের নিরাপত্তা মানে কেবল স্বাস্থ্যসুরক্ষা কিংবা কেবল খাওয়া-পরার নিশ্চয়তা নয়; মানুষের স্বাস্থ্যের নিরাপত্তা ও আর্থিক নিরাপত্তা; দুটোই একসঙ্গে নিশ্চিত করতে হবে। একটিকে নিশ্চিত করতে গিয়ে অন্যটিকে উপেক্ষা করলে যাদের জন্যে এই আয়োজন, সেই মানুষই আর বেঁচে থাকবে না!

লেখক: সহকারী অধ্যাপক ও চেয়ারপারসন, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ, সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি।

ইমেইল: sajeeb_an@yahoo.com

বুদ্ধ পূর্ণিমা পালিত হচ্ছে আজ

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

image

বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান বুদ্ধ পূর্ণিমা আজ পালিত হচ্ছে। গৌতম বুদ্ধের শুভজন্ম, বোধিজ্ঞান ও মহাপরিনির্বাণ লাভ এই তিন ঘটনার স্মৃতি বিজড়িত বৈশাখী পূর্ণিমা বিশ্বের সব স্থানে বৌদ্ধ সম্প্রদায়ের কাছেই বুদ্ধপূর্ণিমা নামে পরিচিত।

আমার বন্ধু শামিম কবির

image

সেই সোমবারে সকাল ১০টার পরও ঘুমাচ্ছিলাম। বহু বছর আগে অবসর নেয়ার পর থেকেই বেলা পর্যন্ত ঘুমানোর অভ্যাস আমার। টেলিফোনটার

সংস্কৃতির মূলধারা সঙ্কুচিত হচ্ছে

দেশে সংস্কৃতিচর্চার সুযোগ দিন দিন কমছে। সরকারি সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোতে পেশাদারি, জবাবদিহি ও আন্তরিকতার অভাব। সংস্কৃতি

sangbad ad

সাত দশকে আওয়ামী লীগের অর্জন ও ব্যর্থতা

২৩ জুন ২০১৯ আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী। আওয়ামী লীগ এ উপমহাদেশের অন্যতম প্রাচীন দল। রাজনৈতিক দল হিসেবে আওয়ামী

বাংলাদেশের গণতন্ত্র ও শেখ হাসিনা

১১ জুন বাঙালি জাতির জীবনে একটি রেড লেটার ডে। আজ থেকে ১১ বছর আগে ২০০৮ সালের এই দিনে (১১ জুন) সেনাসমর্থিত

জিয়া-মঞ্জুর হত্যা এবং এরশাদের রাষ্ট্রক্ষমতা দখল

ইংরেজিতে একটি কথা আছে, ‘বেটার লেট দ্যান নেভার’ অর্থাৎ একেবারে না হওয়ার চেয়ে বিলম্বে হওয়াটা ভালো। বিলম্বে হলেও বিচার

চিনি শিল্পে সংকট ও উত্তরণ

সময় মতো আখ বিক্রির টাকা না পেয়ে ক্ষোভে-দুঃখে জমি থেকে আখ উপড়ে ফেলেছেন জয়পুরহাট চিনি কলের কৃষক। আখের বদলে আবাদ

চুকনগর গণহত্যা দিবস : গণহত্যার সাক্ষ্য বহন করে চলেছে চুকনগরের মাটি

image

২৬ মার্চ ১৯৭১ সালে বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন স্বাধীনতা ঘোষণা করেন, তখনও ঢাকাসহ কয়েকটি

জাহানারা ইমাম নিরলস যুদ্ধ করেছেন যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে

দিল মনোয়ারা মনু

image

আমাদের দেশে যখন মুক্তিযোদ্ধারা সূর্যরশ্মির মতো ছড়িয়ে পড়েন সবখানে, মুক্তিযুদ্ধে যখন হয়ে ওঠেন এক অবিনশ্বর আকাশ, যেখানে

sangbad ad