• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৭ মার্চ ২০২১

 

চিঠিপত্র : শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিভ্রান্তি কাটবে কবে

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৩ ফেব্রুয়ারী ২০২১

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিভ্রান্তি কাটবে কবে

বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। বিভিন্ন মহল থেকে তখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি ওঠেছিল। বুয়েটসহ কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রীতিমতো আন্দোলন শুরু করেছিল। অজানা আশংকা কাজ করছিল সবার মনে। সে প্রেক্ষিতে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ হয়ে যায় মাদ্রাসাসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। পরে কওমি মাদ্রাসা খুলে দিলেও আলিয়া মাদ্রাসাসহ অন্যান্য প্রতিষ্ঠান আজ পর্যন্ত বন্ধ রয়েছে।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার গাইডলাইন প্রকাশিত হয়েছে। বলা হয়েছিল ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে সব বন্ধ প্রতিষ্ঠান খুলে দেয়া হচ্ছে। আবাসিক শিক্ষার্থীদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে হল বা ছাত্রাবাসে উঠতেও বলা হয়েছিল। মাউশি থেকে এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রকাশ করা হয়েছিল সংক্ষিপ্ত সিলেবাস। পরে সিলেবাসের কলেবর বড় হওয়ায় ছাত্র/অভিভাবক মহল থেকে সিলেবাসের পরিধি ছোট করার দাবি ওঠে। তখন কর্তৃপক্ষও উক্ত দাবি মেনে নেয় এবং ৫০ শতাংশ কমিয়ে নতুন সিলেবাস প্রকাশ করে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হলেও খুলে দেয়া হয়নি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। পরীক্ষার্থীদের অন্তত প্রতিষ্ঠানে যাওয়ার ঘোষণা দেয়া হবে, এটাই ছিল কাম্য। এদিকে অপরাপর শিক্ষার্থীরা দীর্ঘদিন পর ৫ ফেব্রুয়ারি থেকে প্রতিষ্ঠানে যাওয়ার প্রস্তুতিও সম্পন্ন করেছিল। তাদের মধ্যে একটা উদ্দীপনাও লক্ষ্য করা গিয়েছিল। পুনরায় বন্ধের অপ্রত্যাশিত ঘোষণা শিশুমনে বিরূপ প্রভাব ফেলে। লেখাপড়া থেকে তারা ছিটকে পড়ে আরেক দফা।

অধিকাংশ অভিভাবক শিক্ষার্থীদের প্রতিষ্ঠানে পাঠাতে ইচ্ছুক। বিশেষজ্ঞরাও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরামর্শ দিয়েছেন। সব মহল যেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে বলছে, সেখানে রহস্যজনক কারণে বন্ধের মেয়াদ পুনরায় বাড়িয়ে ১৪ ফেব্রুয়ারি করা হলো। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সবদিক বিবেচনা করে দেশের বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অবিলম্বে খুলে দেবে এটাই প্রত্যাশিত।

মাহতাব উদ্দিন

প্রধান শিক্ষক, প্রাইম স্টার একাডেমি

শ্রীপুর, গাজীপুর।

বেকারত্ব অভিশাপের নামান্তর

করোনা মহামারীর কারণে ২০২০ সাল তরুণদের জীবনে মহাসংকট বয়ে নিয়ে এসেছে। দীর্ঘদিন দিন ধরে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সেশনজট মারাত্মক আকার ধারণ করেছে। আবার দীর্ঘদিন ধরে চাকরির নিয়োগ পরীক্ষা বন্ধ থাকায় বেকারত্ব ভয়াবহ রূপ নিয়েছে। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগ কয়েক মাস ধরে বন্ধ থাকার ফলে লাখ লাখ বেকার তরুণ চাকরিতে আবেদনের বয়স হারিয়েছেন। স্বাভাবিকভাবেই চাকরিতে যোগদানের বয়স বাড়ার দীর্ঘদিনের দাবি করোনাকালে আরও জোরালো হয়েছে।

করোনাকালের পরিবর্তিত বাস্তবতা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সেশনজটের আশংকা বহুগুণে বাড়িয়ে দিয়েছে। জাতীয় বিশ^বিদ্যালয়ের প্রায় ৩০ লাখ পরীক্ষার্থীর পরীক্ষা আটকে থাকার পর স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা শুরু হয়েছে মাত্র। ইতোমধ্যে জাতীয় বিশ^বিদ্যালয়ের যেসব পরীক্ষা বাকি আছে সেসব পরীক্ষা শেষ করতেও চলতি বছর পার হয়ে যাবে! সময় চলে যাচ্ছে, বয়স বাড়ছে। একজন চাকরিপ্রত্যাশী বেকারের জীবনে চাকরির আবেদনের বয়স পার হওয়ার শেষ দিনগুলো যে কত গুরুত্বপূর্ণ সেটা ভুক্তভোগীই শুধু বলতে পারে।

করোনার এই ভয়াবহ দুর্যোগের পরিসমাপ্তি কবে ঘটবে তাও নিশ্চিত করে বলা মুশকিল! বর্তমান প্রেক্ষাপটে লাখ লাখ চাকরিপ্রত্যাশী বেকার তরুণের চাকরির বয়স শেষ হওয়া ও সম্ভাব্য সেশনজটের কথা চিন্তা করে চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো এখন সময়ের দাবি।

সাধন সরকার

চিঠিপত্র : সমাজ বদলাতে নারীকে সম্মান করুন

নারী! দুই অক্ষরের একটি শব্দ হলেও রয়েছে বিভিন্ন রূপ। নারী কখনও মা , কখনও স্ত্রী, কখনো মেয়ে, আবার কখনও বোন রূপে ও অন্যান্য সম্পর্কে বিরাজ করে সমাজে।

চিঠিপত্র : শিশুদের নৈতিকতা ও মূল্যবোধ শিক্ষায় পরিবার ও সমাজের ভূমিকা

শিশু-কিশোররা অনুকরণ প্রিয়। হাজার কথার চেয়ে একটা বাস্তব উদাহরণকেই তারা খুব দ্রুত বুঝে নেয়।

চিঠিপত্র : সড়ক হোক নিরাপদ

সড়ক হোক নিরাপদ একটি দেশের টেকসই উন্নয়নের পূর্বশর্ত হলো সাশ্রয়ী ও নিরাপদ

sangbad ad

চিঠিপত্র : ছাত্ররা কি আজ অসহায়?

ছাত্ররা কি আজ অসহায়? বাংলাদেশ সৃষ্টির সঙ্গে জড়িত সব থেকে বড় নাম

চিঠিপত্র : দুর্নীতি ও উন্নয়ন সাংঘর্ষিক

দুর্নীতি ও উন্নয়ন সাংঘর্ষিক একটি সভ্য দেশের ভাষা, সংস্কৃতি, সভ্যতা, মূল্যবোধ আর উন্নয়নের

চিঠিপত্র : শিশুদের মোবাইল ফোন থেকে দূরে রাখতে হবে

শিশুদের মোবাইল ফোন থেকে দূরে রাখতে হবে আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ।

চিঠিপত্র : শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিভ্রান্তি কাটবে কবে

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিভ্রান্তি কাটবে কবে বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০

চিঠিপত্র : বেতারকে অনুষ্ঠান করতে হবে শ্রোতাদের মতামত ও গবেষণার ভিত্তিতে

বেতারকে অনুষ্ঠান করতে হবে শ্রোতাদের মতামত ও গবেষণার ভিত্তিতে দেশে বাংলাদেশ বেতারের

চিঠিপত্র : আঞ্চলিক ভাষা গৌরবের

বাংলাদেশ ছোট দেশ হলেও অঞ্চলভেদে প্রচলন আছে আঞ্চলিক ভাষা। রাজধানী ঢাকায় যাদের বসবাস তাদের একটা বড় অংশই এসেছেন ঢাকার বাইরে বিভিন্ন জেলা থেকে।

sangbad ad