• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

 

চিঠিপত্র : বেতারকে অনুষ্ঠান করতে হবে শ্রোতাদের মতামত ও গবেষণার ভিত্তিতে

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১২ ফেব্রুয়ারী ২০২১

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়

বেতারকে অনুষ্ঠান করতে হবে শ্রোতাদের মতামত ও গবেষণার ভিত্তিতে

দেশে বাংলাদেশ বেতারের একটা সময় স্বর্ণালী যুগ ছিল। যেখানে গ্রামের অধিকাংশ বাড়িতে রেডিও ছিল। তারা রেডিও নিয়ে তাদের প্রিয় গান শোনার জন্য বসে থাকত। কখন শুরু হবে বাংলাদেশ বেতারের সুরের মেলা, ছায়াছন্দ, মধুছন্দাসহ বিভিন্ন নামের জনপ্রিয় অনুষ্ঠান।

তথ্যপ্রযুক্তির আধুনিকায়নে ফলে আজ কালেরগর্ভে হারিয়ে যেতে বসেছে জনপ্রিয় বেতার মাধ্যেম রেডিও। তবে রেডিও না থাকলেও গানপ্রেমিকরা কিন্তু গান থেকে দূরে নেই। তারা কিন্তু ইতোমধ্যে যুক্ত করেছে নানা প্রযুক্তি, যেটার মাধ্যেম দিয়ে তারা নতুন উপায়ে বাংলাদেশ বেতারের কাছে থেকেই আনন্দ উপভোগ করে চলেছে। মোবাইল বা এফএম সেট এখন সর্বত্র মানুষের হাতের নাগালে। ক্রান্তিক অঞ্চলে নেটওয়ার্ক ব্যবস্থা শক্তিশালী হওয়ায় এসব মাধ্যেম দিয়েই মানুষ এখন গান শোনে বাংলাদেশ বেতারে। বর্তমানে গ্রামাঞ্চলে এক শ্রেণির গান প্রিয় মানুষ রয়েছেন যারা এখনও বাংলাদেশ বেতারের অনুরোধের আসন শোনেন।

তবে একটা সময় ডাকযোগে চিঠি পাঠাতো গানের অনুরোধ করে। তবে প্রযুক্তির উৎকর্ষতায় এখন আর সেটি দেখা যায় না। এখন বাংলাদেশ বেতারের ফেসবুক পেজে সবাই তাদের মন্তব্য জানিয়ে দেয়। উপস্থাপকরা সে অনুযায়ী শ্রোতাদের তাদের পছন্দের গান শোনায়। বেতারের ১১টি আঞ্চলিক কেন্দ্রীয় বার্তা সংস্থা ও সব আঞ্চলিক কেন্দ্র থেকে মোট ৬০টি বুলেটিন প্রতিদিন প্রচারিত হয়। সব আঞ্চলিক কেন্দ্র স্থানীয় সংবাদ পরিবেশন করে থাকে। এছাড়াও সহনীয় সংবাদ, ক্রীড়া সংবাদ ও বাণিজ্য সংবাদ উল্লেখযোগ্য জাতীয়, আন্তর্জাতিক ক্রীড়া ও আবহাওয়ার খবর বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষভাবে প্রচারিত হয়। যেটা এখনও প্রান্তিক মানুষের কাছে জনপ্রিয় খবরাখবর, বিনোদনের মাধ্যেম হিসেবে রয়েছে।

একটি বেসরকারি সংস্থার গবেষণায় বলা হয়েছে, প্রায় দেড় কোটি মানুষ এখনও রেডিও শোনে। এর বড় অংশ বাংলাদেশ বেতারের শ্রোতা। তবে এই শ্রোতাদের বেশিরভাগই দুর্গম এবং প্রত্যন্ত এলাকার। তথ্যপ্রযুক্তির পরিবর্তনের সঙ্গে দেশের সবচেয়ে পুরোনো এবং রাষ্ট্রনিয়ন্ত্রিত বাংলাদেশ বেতারকে সময়ের সঙ্গে তাল মিলিয়ে উঠতে হবে। বর্তমান পরিস্থিতিটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েই পরিকল্পনা করতে হবে। সেজন্য শ্রোতাদের সঙ্গে কথা বলতে হবে। তারা কি ধরনের অনুষ্ঠান চায়, সে ব্যাপারে বাংলাদেশ বেতারকে গবেষণা করতে হবে। শ্রোতাদের মতামত এবং গবেষণার ভিত্তিতেই অনুষ্ঠান সাজানোর চেষ্টা করলে অবশ্যই প্রতিযোগিতার এই যুগে বাংলাদেশ বেতার তার জনপ্রিয়তা ধরে রাখতে পারবে এবং নতুন রূপে প্রান্তিক মানুষের আস্থা ও ভালোবাসা অর্জন করতে পারবে।

রিয়াদ হোসেন

তথ্যবহুল সরকারি ওয়েবসাইট চাই

২০২১ সালে বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ডিজিটাল দেশ হিসেবে পরিগণিত হলো। কিন্তু সেই সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ সরকারের সব ওয়েবসাইটগুলো ততটুকু তথ্যবহুল হয়ে উঠতে পারে নাই। যতটুকু হবার কথা ছিল। এছাড়া যে সব তথ্য বাংলাদেশ সরকারের ওয়েবসাইটগুলো গেঁটে খুঁজে পাওয়া যায় তার অধিকাংশ পুরোনো তথ্য। এই তথ্যগুলো আপডেট করা অতি জরুরি। এই সব পুরোনো তথ্য থাকার কারণে অনেক সময় আমরা বিভিন্ন বিশ্ব র‌্যাংকিংকে পিছিয়ে পড়ি।

আবার কখনও কখনও দেখা যায় আমরা এই পুরোনো তথ্য দ্বারা প্রভাবিত হয়। এই ডিজিটাল যুগে সরকারি কোন মন্ত্রণালয়ের সঙ্গে খুব সহজে ডিজিটাল উপায়ে যোগাযোগ করা যায় না। এ ক্ষেত্রে খুব সহজে সরকারি কোন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার জন্য তাদের ওয়েবসাইটে তাদের ই-মেইল যোগ করা অতি জরুরি।

এমতাবস্থায় বাংলাদেশ সরকারের সব ওয়েবসাইটগুলো আপডেট তথ্য বহুল চাই।

শাবলু শাহাবউদ্দিন

চিঠিপত্র : সমাজ বদলাতে নারীকে সম্মান করুন

নারী! দুই অক্ষরের একটি শব্দ হলেও রয়েছে বিভিন্ন রূপ। নারী কখনও মা , কখনও স্ত্রী, কখনো মেয়ে, আবার কখনও বোন রূপে ও অন্যান্য সম্পর্কে বিরাজ করে সমাজে।

চিঠিপত্র : শিশুদের নৈতিকতা ও মূল্যবোধ শিক্ষায় পরিবার ও সমাজের ভূমিকা

শিশু-কিশোররা অনুকরণ প্রিয়। হাজার কথার চেয়ে একটা বাস্তব উদাহরণকেই তারা খুব দ্রুত বুঝে নেয়।

চিঠিপত্র : সড়ক হোক নিরাপদ

সড়ক হোক নিরাপদ একটি দেশের টেকসই উন্নয়নের পূর্বশর্ত হলো সাশ্রয়ী ও নিরাপদ

sangbad ad

চিঠিপত্র : ছাত্ররা কি আজ অসহায়?

ছাত্ররা কি আজ অসহায়? বাংলাদেশ সৃষ্টির সঙ্গে জড়িত সব থেকে বড় নাম

চিঠিপত্র : দুর্নীতি ও উন্নয়ন সাংঘর্ষিক

দুর্নীতি ও উন্নয়ন সাংঘর্ষিক একটি সভ্য দেশের ভাষা, সংস্কৃতি, সভ্যতা, মূল্যবোধ আর উন্নয়নের

চিঠিপত্র : শিশুদের মোবাইল ফোন থেকে দূরে রাখতে হবে

শিশুদের মোবাইল ফোন থেকে দূরে রাখতে হবে আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ।

চিঠিপত্র : শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিভ্রান্তি কাটবে কবে

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিভ্রান্তি কাটবে কবে বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০

চিঠিপত্র : বেতারকে অনুষ্ঠান করতে হবে শ্রোতাদের মতামত ও গবেষণার ভিত্তিতে

বেতারকে অনুষ্ঠান করতে হবে শ্রোতাদের মতামত ও গবেষণার ভিত্তিতে দেশে বাংলাদেশ বেতারের

চিঠিপত্র : আঞ্চলিক ভাষা গৌরবের

বাংলাদেশ ছোট দেশ হলেও অঞ্চলভেদে প্রচলন আছে আঞ্চলিক ভাষা। রাজধানী ঢাকায় যাদের বসবাস তাদের একটা বড় অংশই এসেছেন ঢাকার বাইরে বিভিন্ন জেলা থেকে।

sangbad ad