• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১

 

চিঠিপত্র : খুলনায় বাড়ছে যানজট

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়

খুলনায় বাড়ছে যানজট

ঢাকা, চট্টগ্রামের মতো বর্তমানে খুলনাতেও তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। মাঝে মাঝে এই যানজট অসহনীয় পরিস্থিতির সৃষ্টি করে। নগরীর শিববাড়ি, ময়লাপোতা, সাতরাস্তা মোড়, ফেরিঘাট মোড়, পিটিআই মোড়সহ বেশ কয়েকটি পয়েন্টে যানজটের তীব্রতা বাড়ছে।

ঢাকা ও চট্টগ্রাম শহরে দিনের বেলায় কোন পরিবহন বাস ঢুকতে না পারলেও খুলনায় শহরের মধ্যে অবাধে প্রবেশ করছে ট্রাক ও পরিবহন। নিয়ম অনুযায়ী কোন মহাসড়কে রেজিস্ট্রেশন ও ফিটনেসবিহীন যানবাহনসহ তিন চাকার যানবাহন চলাচল করতে পারবে না।

কিন্তু খুলনার বিভিন্ন সড়ক ও মহাসড়কে তার উল্টো চিত্র। মহাসড়কে চলছে তিন চাকার লেগুনা ও ব্যাটারিচালিত রিকশা। সরকারি নির্দেশ উপেক্ষা করে সড়ক-মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে রেজিস্ট্রেশন ও ফিটনেসবিহীন ট্রাক, বাসসহ বিভিন্ন অবৈধ যানবাহন। ফলে যানজটে নাকাল নগরবাসী। যানজট নিরসনে বিকল্প রাস্তা তৈরিসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

রিয়াদ হোসেন

খুলনা।

প্রকৃতি ও পরিবেশ রক্ষায় জীববৈচিত্র্যের ভূমিকা

মানুষ তার খাদ্য, বস্ত্র, বাসস্থান, ওষুধপত্র প্রভৃতির জন্য সরাসরি প্রকৃতির ওপর নির্ভরশীল। জীববৈচিত্র্যের জন্যই মানুষ তার ক্রমবর্ধমান খাদ্য চাহিদা প্রকৃতি থেকে মেটাতে সক্ষম হয়। এই বাস্তুতন্ত্রে প্রতিটি প্রজাতির আলাদা আলাদা ভূমিকা আছে। মানুষ বৈচিত্র্যময় উদ্ভিদ প্রজাতি থেকে কেবল খাদ্যসামগ্রী পায় তাই নয়; ওষুধ, কাঠ, কাগজ, তন্তু, রবার, আঠা, রজন, ট্যানিন, ফুলফল ইত্যাদিও পায়। তেমনই বৈচিত্র্যময় প্রাণী প্রজাতি থেকে মাছ মাংস, দুগ্ধসামগ্রী, চামড়া, পালক, উল, লাক্ষা, মধু ইত্যাদি সংগ্রহ করে। আবার, জীবাণুর নিয়ন্ত্রিত ব্যবহারের মাধ্যমেও বিভিন্ন শিল্পসামগ্রী উৎপাদন করা যায়। এক কথায় খাদ্য ও স্বাস্থ্য রক্ষার জন্য মানুষ জীববৈচিত্র্যের ওপর প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নির্ভরশীল।

প্রত্যেক জীবের বেঁচে থাকার পূর্ণ অধিকার আছে। ১৯৯২ সালে জাতিসংঘের বিশ্ব প্রকৃতির ঘোষণাপত্রে এই চিন্তাধারা স্বীকৃতি পেয়েছে। পরিবেশ সুরক্ষার স্বার্থে সব জীবকেই বাঁচতে দিতে হবে। প্রজাতির বৈচিত্র্য যত বাড়বে বা প্রজাতির সংখ্যা যত বাড়বে, বাস্তুতন্ত্রের ভারসাম্য তথা স্থিতিশীলতা তত বাড়বে। যে কোন একটি উদ্ভিদ বা প্রাণী প্রজাতির বিলুপ্ত হওয়ার অর্থ, সংশ্লিষ্ট উদ্ভিদ বা প্রাণী প্রজাতির সঙ্গে সম্পর্কযুক্ত খাদ্য শৃঙ্খলে বিঘ্ন ঘটা।

মো. জিল্লুর রহমান

সতিশ সরকার রোড,

গেন্ডারিয়া, ঢাকা।

তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনবল তৈরি করুন

বাংলাদেশসহ বিশ্বের প্রায় প্রতিটি দেশে এখন দক্ষ জনশক্তির প্রয়োজন। একজন শিক্ষিত বেকার যুবককে দক্ষ জনশক্তির অংশ করা যাবে যদি তাকে তথ্য-প্রযুক্তিবিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়। আমরা যদি জনগোষ্ঠীকে তথ্য-প্রযুক্তিতে দক্ষ করি, তাহলে নিজেদের প্রয়োজন মিটিয়ে উন্নত দেশসমূহে জনশক্তি রপ্তানি করতে পারব এবং এর ফলে বেকার সমস্যা দূর হবে।

বিশাল ঘনত্বের এবং সম্ভাবনাময় এই দেশের অর্থনৈতিক মন্দা দূর করার একমাত্র উপায় হলো তথ্য-প্রযুক্তিতে দক্ষ জনবল তৈরী করা। তাই বিপুল জনগোষ্ঠীকে কাজে লাগাতে হবে। আমাদের তথ্য-প্রযুক্তি নির্ভর দক্ষ জনবল তৈরি করতে হবে, যারা বাংলাদেশকে একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত্তি দেবে।

হাছনাইন আহমেদ

চিঠিপত্র : ছাত্ররা কি আজ অসহায়?

ছাত্ররা কি আজ অসহায়? বাংলাদেশ সৃষ্টির সঙ্গে জড়িত সব থেকে বড় নাম

চিঠিপত্র : দুর্নীতি ও উন্নয়ন সাংঘর্ষিক

দুর্নীতি ও উন্নয়ন সাংঘর্ষিক একটি সভ্য দেশের ভাষা, সংস্কৃতি, সভ্যতা, মূল্যবোধ আর উন্নয়নের

চিঠিপত্র : শিশুদের মোবাইল ফোন থেকে দূরে রাখতে হবে

শিশুদের মোবাইল ফোন থেকে দূরে রাখতে হবে আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ।

sangbad ad

চিঠিপত্র : শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিভ্রান্তি কাটবে কবে

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিভ্রান্তি কাটবে কবে বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০

চিঠিপত্র : বেতারকে অনুষ্ঠান করতে হবে শ্রোতাদের মতামত ও গবেষণার ভিত্তিতে

বেতারকে অনুষ্ঠান করতে হবে শ্রোতাদের মতামত ও গবেষণার ভিত্তিতে দেশে বাংলাদেশ বেতারের

চিঠিপত্র : আঞ্চলিক ভাষা গৌরবের

বাংলাদেশ ছোট দেশ হলেও অঞ্চলভেদে প্রচলন আছে আঞ্চলিক ভাষা। রাজধানী ঢাকায় যাদের বসবাস তাদের একটা বড় অংশই এসেছেন ঢাকার বাইরে বিভিন্ন জেলা থেকে।

চিঠিপত্র : অপসংস্কৃতি রোধ করুন

অপসংস্কৃতি রোধ করুন বাংলার আবহমান সংস্কৃতিকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে ইন্টারনেট ও ভিনদেশি

চিঠিপত্র : শিশুদের প্রতি সদয় হোন

পরিবারের ছোট বা শিশুরা আয়নায় সৃষ্ট প্রতিবিম্বের মতো। তারাও পরিবারের বড়দের ঠিক একইভাবে অনুসরণ-অনুকরণ করে যেমনটি আয়নায় সৃষ্ট প্রতিবিম্বটি করে।

চিঠিপত্র : ক্যান্সার প্রতিরোধে সচেতন হোন

ক্যান্সার প্রতিরোধে সচেতন হোন ৪ ফেব্রুয়ারি ছিল বিশ্ব ক্যানসার দিবস। ধূমপান, শারীরিক অনুশীলন

sangbad ad