• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৯ আগস্ট ২০২০

 

চিঠিপত্র

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৬ জুলাই ২০২০

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়

পিরানহা মাছ বিক্রি বন্ধ করুন

দেশের বিভিন্ন মাছের আড়ত ও বাজারে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা ও আফ্রিকান মাগুর মাছ। পিরানহা মাছকে সামুদ্রিক চান্দা বলে ক্রেতাদের ঠকাচ্ছেন ব্যবসায়ীরা। বাজারে অন্য মাছের তুলনায় দামে কিছুটা কম হওয়ায় মধ্যবিত্ত, নিম্নআয়ের মানুষের কাছে এ মাছের চাহিদা রয়েছে। কিন্তু ক্রেতারা জানেন না মানবদেহের জন্য কতটা ক্ষতিকারক এ মাছ, তাই বাজার থেকে সহজে কিনছেন অনেকে। এতে ভোক্তারা শুধু প্রতারিত হচ্ছেন তার না আক্রান্ত হচ্ছেন বিভিন্ন দূরারোগ্য ব্যাধিতে। উল্লেখ্য বাংলাদেশের জলজ পরিবেশের সঙ্গে পিরানহা ও আফ্রিকান মাগুর মাছ সংগতিপূর্ণ নয়। এগুলো রাক্ষুসে স্বভাবের। অন্য মাছ ও জলজ প্রাণীদের খেয়ে ফেলে। দেশীয় প্রজাতির মাছ তথা জীববৈচিত্র্যের জন্য এগুলো হুমকিস্বরূপ।

২০০৮ সালে ফেব্রুয়ারি ও ২০১৪ সালের জুন থেকে সরকার ও মৎস্য অধিদপ্তর আফ্রিকান মাগুর ও পিরানহা মাছের পোনা উৎপাদন, চাষ, উৎপাদন, বংশ বৃদ্ধিকরণ, বাজারে ক্রয়-বিক্রয় সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে। এই অবস্থায় নিষিদ্ধ পিরানহা ও আফ্রিকান মাগুর মাছ ক্রয়-বিক্রয়ে নিরুৎসাহিত করতে হাট-বাজারে, গণমাধ্যমে ব্যাপক হারে জনসচেতনতামূলক প্রচার প্রচারণা বাড়ানো দরকার মনে করি। নিষেধাজ্ঞা অমান্য করে যারা নিষিদ্ধ মাছ চাষ, বিক্রি ও সংরক্ষণ করছে তাদের বি-দ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

মো. সাইমুন

চন্দনাইশ, চট্টগ্রাম।

হেডফোন ব্যবহারে সতর্ক হোন

দেশে এখন সব বয়সী মানুষই হেডফোন ব্যবহার করেন। তবে অনেকেই এর ক্ষতিকর দিক জানেন না। রাস্তাঘাটে, বাস-ট্রেনে হেডফোন ব্যবহারের সময় আশপাশে কী ঘটছে সে ব্যাপারে অনেকের মনোযোগ থাকে না। ফলে অনেকেই দুর্ঘটনার শিকার হন। এছাড়া অসতর্কভাবে হেডফোন ব্যবহারের ফলে কানে ইনফেকশন, টিটেনাস, শ্রবণ জটিলতার ঝুঁকি থেকেই যায়। কান যেহেতু সরাসরি মস্তিস্কের সঙ্গে যুক্ত, তাই তা সরাসরি মস্তিস্কে প্রভাব ফেলে। তাই হেডফোন ব্যবহারে সতর্ক হোন, নিরাপদ থাকুন।

মোহাম্মদ জীবন আহমেদ

সিলেট।

চিঠিপত্র : বন্যাদুর্গত অঞ্চলে ত্রাণ ও পুনর্বাসন নিশ্চিত করুন

স্মার্টফোন থেকে শিশুদের দূরে রাখুন, জাল টাকা ছাপার চক্র নস্যাৎ করুন

চিঠিপত্র : বিজ্ঞাপন ও প্রকাশ্যে ধূমপান প্রসঙ্গে

ধূমপান ও বিবিধ তামাক জাতীয় দ্রব্য সেবন মানুষের স্বাস্থ্য ও অর্থ নষ্টের পাশাপাশি পরিবেশের ক্ষতিসাধন করলেও এই খাতে উল্লেখযোগ্য

চিঠিপত্র

ভুতুড়ে বিদ্যুৎ বিল থেকে কবে রেহাই মিলবে

sangbad ad

চিঠিপত্র

ঈদ হোক পরিচ্ছন্ন পরিবেশে

চিঠিপত্র

চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার ২নং খাগরিয়া ইউনিয়নের আমিরখীল গ্রামের গুরুত্বপূর্ণ রাস্তা বর্তমানে বেহাল অবস্থা। শহর ও উপশহরের

চিঠিপত্র

নিয়ম মেনে কোরবানির বর্জ্য অপসারণ করতে হবে

চিঠিপত্র

কড়িকান্দি-মজিদপুর সড়কের বেহাল অবস্থা

চিঠিপত্র

তিন বিঘা করিডোর এক্সপ্রেস ট্রেন চাই

চিঠিপত্র

টেলিটক কর্তৃপক্ষ সমীপে

sangbad ad