• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৯ আগস্ট ২০২০

 

চিঠিপত্র

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৫ জুলাই ২০২০

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়

কড়িকান্দি-মজিদপুর সড়কের বেহাল অবস্থা

কুমিল্লার তিতাস উপজেলা সদর কড়িকান্দি-মজিদপুর সড়কের বেহাল অবস্থা। ফলে জনসাধারণকে প্রতিনিয়তই দুর্ভোগ পোহাতে হচ্ছে। কয়েক বছর ধরে সংস্কার না হওয়ায় সড়কের পিচঢালাই উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টিতেই সড়কের গর্তগুলো কাদা পানিতে ভরে যায়। ফলে পাহাড়সম গর্তে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। এসব গর্তের কারণে সিএনজিচালিত অটোরিকশার ভাড়া দ্বিগুণ দিতে হচ্ছে সড়কে চলাচল করা সাধারণ যাত্রীদের।

এই সড়কে প্রতিদিন হাজার হাজার মানুষের যাতায়াতে ভীষণ কষ্ট হচ্ছে। বিশেষ করে কোমলমতি ছাত্র ছাত্রীদের যাতায়াতে কষ্টের সীমা থাকে না। এই সড়কেই অনেক শিক্ষার্থীর একমাত্র পথ। এই সড়কে রয়েছে- মজিদপুর উচ্চ বিদ্যালয়, মজিদপুর পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয়, মজিদপুর পশ্চিম সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি মাদ্রাসা, বেসরকারি আয়শা ব্রাইট ফিউচার স্কুল এন্ড কলেজ, সরকারি হাসপাতাল, কৃষি অফিস, পোস্ট অফিস ও একটি বাজার। এছাড়াও এই সড়ক দিয়ে যাতায়ত করে মজিদপুর, কাকিয়াখালি, মোহনপুর, বালুয়াকান্দি ও শাহপুর গ্রামের একাংশসহ পাঁচ গ্রামের প্রায় পনেরো হাজার মানুষ।

সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় স্কুলে পড়ুয়া শিক্ষার্থীসহ সরকারি কর্মকর্তা কর্মচারী এবং জ-রী রোগী নিয়ে উপজেলা সদরে যেতে চরম দুর্ভোগে পোহাতে হচ্ছে। এলাকার সকল মানুষের দাবি, দ্রুত সড়কটি সংস্কার করে দুর্ভোগ থেকে মুক্ত করা হোক। সড়কটি দ্রুত সংস্কার করা হলে অত্র অঞ্চলের মানুষের চলাচলে ভীষণ সুবিধা হবে। রাস্তাটি দ্রুত সংস্কার করে কোমলমতি ছাত্রছাত্রী ও সাধারণ মানুষের কষ্ট লাঘব করতে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

এম এ রহমান

গৌরীপুর, কুমিল্লা।

প্রাইজ বন্ড বিজয়ীদের ফল মোবাইলে জানিয়ে দিন

দেশে ডিজিটাইলেশনের কাজ অনেকদূর এগিয়েছে। প্রাইজ বন্ড ও বিভিন্ন ধরনের লটারির ফলাফল এখন ও সনাতন পদ্ধতিতে প্রকাশ করার ফলে অনেকে পুরস্কার গ্রহণের তারিখ শেষ হওয়ার কারণে পুরস্কারের টাকা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। দৈনিক সংবাদপত্র থেকে ফলাফল অনেকের পক্ষে স্মরণ না থাকার কারণে নির্ধারিত সময় পুরস্কারের টাকা উত্তোলন করা সম্ভব হচ্ছে না।

বর্তমানে লক্ষ লক্ষ ছাত্রের পাবলিক পরীক্ষার ফলাফল অনলাইনে প্রকাশ করার কারণে হয়রানি ছাড়া সকলেই ঘরে বসে পাবলিক পরীক্ষার ফলাফল পেয়ে যাচ্ছেন, এমনকি মার্কসিটে সকল বিষয়ের পরীক্ষার প্রাপ্ত নম্বর পর্যন্ত ঘরে বসে অনলাইনে দেখা যাচ্ছে। অনুরূপভাবে প্রাইজ ব- ও বিভিন্ন ধরনের লটারির ফলাফল অনলাইনে প্রকাশ করলে এগুলোর বিক্রি অনেক বেড়ে যাবে। পুরস্কার প্রাপ্ত ব্যক্তি যাতে তার নামে ব্যাংক একাউণ্টে তার যে মোবাইল নম্বর দেওয়া আছে সেই মোবাইল নম্বর থেকে ম্যাসেজ দিয়ে পুরস্কার টাকা উত্তোলন করতে পারেন, সে ব্যবস্থা করা গেলে পুরস্কারের উত্তোলনে হয়রানি ও বিলম্বের হাত থেকে রেহাই পাওয়া যাবে।

অনেকে জটিলতা ও আস্থার সংকটের কারণে প্রাইজ বণ্ড ও বিভিন্ন ধরনের লটারির টিকিট কিনতে আগ্রহী হচ্ছেন না। করোনার আগ্রাসনে চরম আর্থিক সংকটে সরকার দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেবেন-এটাই সকলের প্রত্যাশা।

আব্বাস উদ্দিন আহমদ

সিলেট

কোরবানির অনলাইন বাজার ও প্রান্তিক কৃষক

করোনা পরিস্থিতি মোকাবিলায় এ বছর অনলাইনে পশু কেনা বেচার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে। প্রশাসনের উদ্বেগেও বিভাগীয় শহর এবং রাজধানীতে অনলাইন অ্যাপের উদ্বোধন করা হচ্ছে। যার ফলে ধারণা করাই যাচ্ছে এ বছর অনলাইনেই হবে কেনাবেচার অন্যতম মাধ্যম। এরই মধ্যে সীমিত আকারে কিছু প্রতিষ্ঠান আগে থেকেই অনলাইনে পশু কেনাবেচা শুরু করে দিয়েছে।

কিন্তু দেশের প্রান্তিক কৃষক এবং ছোট খামারিদের মধ্যে অনলাইন হাট সম্পর্কে তেমন কোন ধারণা নেই। পদ্ধতি সম্পর্কে সঠিকভাবে বুঝে এমন কাউকেও তারা খুঁজে পাচ্ছে নাহ। তাই পূর্ব অভিজ্ঞতা এবং যথাযথ জ্ঞান না থাকার কারণে নতুন এই পদ্ধতির কার্যক্রম নিয়ে তারা ধোঁয়াশায় বসবাস করছে। কারণ শেষ পর্যন্ত যদি না তারা বাজার সম্পর্কে সঠিক ধারনা লাভ না করতে পারে তাহলে দেখা যাবে কোন পশুই বিক্রি করতে পারছে না। যার ফলে প্রান্তিক এ সব কৃষক এবং ছোট খামারিরা বিরাট লোকসানে কবলে পড়বে। প্রান্তিক কৃষক পরিবারের বা ছোট খামারির এই পশু বিক্রির টাকা দিয়েই হয়ত সারা বছরের খোরাক জোগাড় হয়। এমতাবস্থায় বৃহৎ এই জনগোষ্ঠীর প্রয়োজন অনলাইন হাট সম্পর্কে সঠিক দিক নির্দেশনা।

তাই প্রশাসনের কাছে এই সকল মানুষদের অনলাইন হাট সম্পর্কে সঠিক ধারণা দেয়ার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আবেদন জানাচ্ছি।

আফসারুল আলম মামুন

আকুয়া, ময়মনসিংহ

চিঠিপত্র : বন্যাদুর্গত অঞ্চলে ত্রাণ ও পুনর্বাসন নিশ্চিত করুন

স্মার্টফোন থেকে শিশুদের দূরে রাখুন, জাল টাকা ছাপার চক্র নস্যাৎ করুন

চিঠিপত্র : বিজ্ঞাপন ও প্রকাশ্যে ধূমপান প্রসঙ্গে

ধূমপান ও বিবিধ তামাক জাতীয় দ্রব্য সেবন মানুষের স্বাস্থ্য ও অর্থ নষ্টের পাশাপাশি পরিবেশের ক্ষতিসাধন করলেও এই খাতে উল্লেখযোগ্য

চিঠিপত্র

ভুতুড়ে বিদ্যুৎ বিল থেকে কবে রেহাই মিলবে

sangbad ad

চিঠিপত্র

ঈদ হোক পরিচ্ছন্ন পরিবেশে

চিঠিপত্র

চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার ২নং খাগরিয়া ইউনিয়নের আমিরখীল গ্রামের গুরুত্বপূর্ণ রাস্তা বর্তমানে বেহাল অবস্থা। শহর ও উপশহরের

চিঠিপত্র

নিয়ম মেনে কোরবানির বর্জ্য অপসারণ করতে হবে

চিঠিপত্র

পিরানহা মাছ বিক্রি বন্ধ করুন

চিঠিপত্র

তিন বিঘা করিডোর এক্সপ্রেস ট্রেন চাই

চিঠিপত্র

টেলিটক কর্তৃপক্ষ সমীপে

sangbad ad