• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

 

সরকারি প্রতিষ্ঠানের জমি বেদখল হয় কীভাবে

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৭ এপ্রিল ২০২১

পাবনা মানসিক হাসপাতালের জমির পরিমাণ ১৩৩ দশমিক ২৫ একর। তবে বর্তমানে এ হাসপাতাল খাজনা দিচ্ছে ৭৪ একর জমির। রহস্যজনকভাবে অবশিষ্ট ২৯ দশমিক ২৫ একর জমি পাওয়া যাচ্ছে না। নিখোঁজ প্রায় ৩০ একর বা ৯০ বিঘা জমি উদ্ধার প্রক্রিয়ায় ধীরগতির ফলে বিশ্বমানের হাসপাতাল করার প্রকল্প অনুমোদন নিয়ে সংশয় দেখা দিয়েছে।

পাবনা মানসিক হাসপাতালের জমি ‘উধাও’ হয়ে যাওয়ার খবরটি উদ্বেগজনক। তবে এমন ঘটনা যে শুধু পাবনা মানসিক হাসপাতালেই ঘটেছে তা নয়। সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল, দপ্তর এবং সংস্থার জমি বেদখলের খবর পাওয়া যাচ্ছে। বাংলাদেশ রেলওয়ের ৬১ হাজার ৮৬০ একর ভূমির মধ্যে প্রায় তিন হাজার একর জমিই বেদখল হয়ে গেছে। অভিযোগ রয়েছে, প্রভাবশালী ব্যক্তি, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান এসব জমি ভোগদখল করছে। অনেক জায়গা অবৈধ দখলদারদের নামে রেকর্ডও করা হয়েছে। অনেকে এসব জমিতে বহুতল ভবনও নির্মাণ করেছেন। প্রশ্ন হলো, সরকারি প্রতিষ্ঠানের জমি বেদখল হয় কীভাবে? এসব প্রতিষ্ঠানের দায়িত্বে যারা আছেন তারা কী কিছুই দেখেন না? দখলদারদের উচ্ছেদে সময়মতো কার্যকর ব্যবস্থা নেয়া হয় না কেন?

২০১৯ সালে আইন সংশোধন করে সরকারি ও স্থানীয় কর্তৃপক্ষের ভূমি-স্থাপনা দখলের সাজা বাড়িয়েছিল ভূমি মন্ত্রণালয়। কিন্তু তাতে কোন সুফল মেলেনি। এর কারণ আইনের প্রয়োগ না হওয়া। কোন আইন যদি সঠিকভাবে প্রয়োগ না হয় তাহলে সাজা বাড়ানোর ভয় দেখিয়ে লাভ কী?

সরকারি জমির দখলদার উচ্ছেদে সবার আগে রাজনৈতিক সদিচ্ছা দরকার। সরকার যদি সত্যিকার অর্থেই দখলকৃত জমি পুনরুদ্ধার করতে চায় তাহলে কোন শক্তিই এর বিপরীতে দাঁড়াতে পারবে না। কাজেই পাবনা মেডিকেল হাসপাতাল কিংবা রেলওয়ের জমি পুনরুদ্ধারে সরকারকেই মুখ্য ভূমিকা পালন করতে হবে। নদী ও জলাশয়ের দখলদার উচ্ছেদে যেভাবে জিরো টলারেন্স দেখানো হচ্ছে, সরকারি প্রতিষ্ঠানের জমি পুনরুদ্ধারেও একই প্রচেষ্টা চালাতে হবে। দখলদার যত প্রভাবশালীই হোক তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। কাউকে কোনরকম ছাড় দেয়া যাবে না।

ছোটদের ঋণ দিতে ব্যাংকের অনীহা দূর হবে কবে

বৈশ্বিক মহামারী করোনার প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন

করোনার নমুনা পরীক্ষা বাড়াতে উদ্যোগ নিন

করোনায় মৃত্যু ও সংক্রমণের হার ধারাবাহিকভাবে বাড়ছে কিন্তু

ভেজাল মেডিকেল পণ্যের উৎসমুখ বন্ধ করতে হবে

ঢাকায় চার ট্রাক অনুমোদনহীন মেডিকেল পণ্য, মেয়াদোত্তীর্ণ করোনাভাইরাস শনাক্তের পরীক্ষার কিট, রি-এজেন্ট উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

sangbad ad

বাঁশখালী ট্র্যাজেডি : সুষ্ঠু তদন্ত করে ব্যবস্থা নিন

গতকাল শনিবার চট্টগ্রামের বাঁশখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে পাঁচজন নিহত ও পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়েছে।

আত্মহত্যা প্রতিরোধে চাই সমন্বিত উদ্যোগ

রাজবাড়ির বালিয়াকান্দিতে গত ১৬ মাসে ৫৩ জন নারী, পুরুষ ও শিশু আত্মহত্যা করেছে।

করোনা মোকাবিলায় নাগরিকদের দায়িত্বশীল হতে হবে

নভেল করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ক্ষেত্রে বড় ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে মানুষের অসতর্কতা ও উদাসীনতা।

বরেন্দ্র অঞ্চলে পুরনো নলকূপগুলো সংস্কার করুন

রাজশাহী ও রংপুর বিভাগে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) নিয়ন্ত্রণাধীন ১৫ হাজার ৫১৭টি গভীর নলকূপের একটি বড় অংশের বয়স ২৫ থেকে ৪০ বছর পেরিয়েছে।

জাটকা ধরা বন্ধ করতে হবে

জাটকা শিকারীদের থামানো যাচ্ছে না কিছুতেই। জাটকা সংরক্ষণের জন্য দেশের ৬টি জেলার ৫টি ইলিশ অভয়াশ্রমে গত ১ মার্চ থেকে

নদ-নদীর পানিতে বাড়ছে লবণাক্ততা

মানব সভ্যতার আদিলগ্ন থেকে কৃষিকাজ, মৎস্য চাষ, গবাদিপশু পালন থেকে শুরু করে অনেক কাজেই মানুষ নদ-নদীর পানির ওপর নির্ভরশীল।

sangbad ad