• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

 

ভাষাশহীদ ও ভাষাসৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা কবে হবে

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২১ ফেব্রুয়ারী ২০২১

ভাষা আন্দোলনের ৬৯ বছর পরও ভাষাশহীদ ও ভাষাসৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা করার দাবি তুলতে হচ্ছে। ভাষাসৈনিকদের রাষ্ট্রীয় মর্যাদা ও পূর্ণাঙ্গ তালিকা তৈরির দাবিতে গতকাল শনিবার মানববন্ধন করেছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)।

এক রিট আবেদনের প্রেক্ষিতে গত বছর হাইকোর্ট ভাষাশহীদ ও ভাষাসৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা করতে নির্দেশ দিয়েছিলেন। এজন্য আদালত সময় দিয়েছিলেন ৬ মাস। বলাবাহুল্য, বেঁধে দেয়া সময়ে তালিকা করা হয়নি। আদালতের নির্দেশ থাকার পরও পূর্ণাঙ্গ তালিকা না করা দুঃখজনক।

এর আগে ২০১০ সালে আদালত ভাষাসৈনিকদের তালিকা করার নির্দেশ দিয়েছিলেন। ২০১৩ সালে ৬৮ জনের একটি তালিকা করে প্রজ্ঞাপন জারি হয়। অপূর্ণাঙ্গ ও অসমাপ্ত সেই তালিকা নিয়ে বিতর্ক ছিল। এরপর সরকার তালিকা তৈরির কাজকে ‘কঠিন’ আখ্যা দিয়ে এ কাজ থেকে পিছিয়ে আসে। তালিকা তৈরির কাজে যুক্ত ব্যক্তিরা বলছেন, ভাষা আন্দোলনে জড়িত সবার নাম সংগ্রহ ও তালিকাভুক্ত করা সম্ভব নয়।

ভাষা আন্দোলনের মতো গণআন্দোলনে অংশ নেয়া মানুষের পূর্ণাঙ্গ তালিকা করা কঠিন- এ অজুহাতে রণে ভঙ্গ দেয়া চলে না। ৬৮ জনের একটি তালিকা তৈরি করে, সেই তালিকা নিয়ে ওঠা বিতর্কের অবসান না ঘটিয়ে হাত-পা গুটিয়ে রাখা কোন কাজের কাজ নয়। কাজ যত কঠিনই হোক না কেন চ্যালেঞ্জটা নিতে হবে। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী জেলায় জেলায় কমিটি গঠন করা যেতে পারে। রাজনৈতিক মোহাবিষ্ট না হয়ে আন্তরিকভাবে কাজ করলে ভাষাসৈনিকদের একটি তালিকা তৈরি করা সম্ভব হবে। আন্দোলনে সম্পৃক্ত অনেক মানুষ এখনও বেঁচে আছেন, অনেকে এটা নিয়ে গবেষণা করেছেন। তাদের সহায়তা নিলে কাজটি সম্পন্ন করা সম্ভব বলে আমরা বিশ্বাস করতে চাই।

বায়ান্নর ভাষা আন্দোলনের মধ্য দিয়েই রচিত হয়েছে বাংলাদেশের স্বাধীনতার সোপান। ভাষাসৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা তৈরি করা অত্যন্ত জরুরি। আমরা চাই, সরকার গুরুত্বের সঙ্গে জরুরি কাজটি করুক।

স্বাস্থ্য খাতকে দুর্নীতিমুক্ত করতে হবে

স্বাস্থ্য খাতে লাগামহীন দুর্নীতিতে জড়িতরা এখনও অধরা রয়ে গেছে। চিকিৎসা সরঞ্জাম কেনাকাটা, নিয়োগ, প্রশিক্ষণ, বদলিসহ সব ক্ষেত্রেই

আদালতগুলোতে প্রয়োজনীয় সংখ্যক বিচারক নিয়োগ দিন

মামলা জট দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা। মামলার দীর্ঘসূত্রিতা কমিয়ে দ্রুততম সময়ে ন্যায়বিচার নিশ্চিত করার কথা বলছে সরকার। অথচ

বায়ুদূষণের সবক’টি উৎস নিয়ন্ত্রণ করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাম্প্রতিক জরিপ বলছে, রাজধানীর বাতাসকে এখন বিষিয়ে তুলছে যানবাহনের ধোঁয়া।

sangbad ad

চাই নারীর বিজয়

নারী আন্দোলনের ধারাবাহিকতায় দেশের নারী সমাজের বেশকিছু ক্ষেত্রে অগ্রগতি হয়েছে।

বিচারের অপেক্ষার অবসান চাই

যশোর টাউন হল মাঠে উদীচীর সম্মেলনে বোমা হামলা হয়েছিল ১৯৯৯ সালের ৬ মার্চ। তারপর কেটে গেছে ২২ বছর।

সুন্দরবন আমাদের রক্ষা করছে, বনকে রক্ষা করবে কে

মানুষের আগ্রাসনে দূষণ বাড়ছে বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনে। সুন্দরবন গবেষকরা বলছেন

শিশু উন্নয়ন কেন্দ্রের অব্যবস্থাপনা কি চলতেই থাকবে

অপরাধে জড়িয়ে পড়া বা সন্দেহভাজন কোন শিশুকে কারাগারে না রেখে বিশেষ ব্যবস্থাপনায় সংশোধনের লক্ষ্যে গাজীপুর

ধর্ষণ প্রতিরোধে দ্রুত বিচার নিশ্চিত করতে হবে

পুলিশ মহাপরিদর্শকের পক্ষে গত বুধবার হাইকোর্টে দাখিল করা এক প্রতিবেদন থেকে জানা গেছে

সেতু নির্মাণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে

সুনামগঞ্জে একটি সেতু নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধসে পড়েছে। জেলার পাগলা-জগন্নাথপুর-আউশকান্দি আঞ্চলিক মহাসড়কে প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে এ সেতুটি নির্মাণ করা হচ্ছিল।

sangbad ad