• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

 

সুন্দরবনে বারবার আগুন লাগার কারণ কী

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২১ ফেব্রুয়ারী ২০২১

বারবার অগ্নিকান্ডের ঘটনায় আয়তন কমেছে বিশ্বের একক বৃহত্তর ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের। নানা কারণে সংঘটিত হওয়া অগ্নিকান্ডে বনের হাজার হাজার গাছ পুড়ে ছাই হয়ে যাওয়ায় এখন স্থানে স্থানে অনেকটা ফাঁকা। সংবাদের এক অনুসন্ধানে জানা গেছে, সুন্দরবনে যেসব অগ্নিকান্ড ঘটছে তার অধিকাংশই অপরাধীরা ঘটাচ্ছে। গত ১৭ বছরে সুন্দরবনের বিভিন্ন এলাকায় অন্তত ২৫ বার অগ্নিকান্ডের ঘটনা ঘটলেও কখনওই আইনের আওতায় আসেনি প্রভাবশালী চক্রের কোন সদস্য।

বনে আগুন দেয়া একটি বড় ধরনের নাশকতা। সুন্দরবন কোন সাধারণ বনভূমি নয়। প্রাকৃতিক ও পরিবেশগত গুরুত্ব এ বনের অনেক। বারবার অগ্নিকান্ডের ফলে বন যেমন ধ্বংস হচ্ছে তেমনই জীবজন্তু ও পাখিশূন্যতা সৃষ্টি হচ্ছে। বনের পরিবেশ বিপন্ন হচ্ছে। সুন্দরবনে অগ্নিকান্ড কেন ঘটছে তা তলিয়ে দেখে এর প্রতিকার করা দরকার।

সুন্দরবনের আগুন লাগার ঘটনায় আমরা গণমাধ্যমে বন বিভাগের বক্তব্য শুনতে পাই। আগুনে বন পুড়ে গেলে খুবই সাধারণ প্রক্রিয়ায় এর ক্ষয়ক্ষতির হিসাব করা হয়। মূলত কতটুকু জায়গা পুড়েছে এবং কত ঘনফুট কাঠ পুড়েছে সেটাই খুঁজে দেখা হয়। কিন্তু সুন্দরবনের মতো এক জটিল বাস্তুতন্ত্র যখন ঝলসে যায় তখন এর ক্ষতির হিসাব করবার মতো কোন দায় বা দায়িত্ব আমরা বন বিভাগকে নিতে দেখিনি। সুন্দরবনকে দেখতে হবে এর অগণতি অণুজীব, উদ্ভিদ, প্রাণী ও বনর্নিভর বনজীবীদের বাস্তুসংস্থান হিসেবে। অন্যথায় সুন্দরবনের মতো ঐতিহ্যবাহী বনভূমি শুধু বিপন্ন হয়ে পড়বে না, অদূরভবিষ্যতে এর সব ধরনের উপকারিতা থেকে আমরা বঞ্চিত হবো।

সুন্দরবনের সঙ্গে বাংলাদেশের অস্তিত্বের প্রশ্ন জড়িত। এ বন ধ্বংস বা বিপন্ন হতে দেয়া যাবে না। দুর্বৃত্তায়নের হাত থেকে সুন্দরবনকে রক্ষা করতে হলে বনবিভাগের জনবল বৃদ্ধিসহ বনরক্ষীদের আধুনিক বাহিনী হিসেবে গড়ে তুলতে হবে। আগুনসহ চোরা কারবারিদের গতিবিধির ওপর নজর রাখতে সুন্দরবনের বিভিন্ন স্থানে ওয়াচ টাওয়ার নির্মাণ করতে হবে। পাশাপাশি অসাধু চক্রকে চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা প্রয়োজন।

স্বাস্থ্য খাতকে দুর্নীতিমুক্ত করতে হবে

স্বাস্থ্য খাতে লাগামহীন দুর্নীতিতে জড়িতরা এখনও অধরা রয়ে গেছে। চিকিৎসা সরঞ্জাম কেনাকাটা, নিয়োগ, প্রশিক্ষণ, বদলিসহ সব ক্ষেত্রেই

আদালতগুলোতে প্রয়োজনীয় সংখ্যক বিচারক নিয়োগ দিন

মামলা জট দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা। মামলার দীর্ঘসূত্রিতা কমিয়ে দ্রুততম সময়ে ন্যায়বিচার নিশ্চিত করার কথা বলছে সরকার। অথচ

বায়ুদূষণের সবক’টি উৎস নিয়ন্ত্রণ করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাম্প্রতিক জরিপ বলছে, রাজধানীর বাতাসকে এখন বিষিয়ে তুলছে যানবাহনের ধোঁয়া।

sangbad ad

চাই নারীর বিজয়

নারী আন্দোলনের ধারাবাহিকতায় দেশের নারী সমাজের বেশকিছু ক্ষেত্রে অগ্রগতি হয়েছে।

বিচারের অপেক্ষার অবসান চাই

যশোর টাউন হল মাঠে উদীচীর সম্মেলনে বোমা হামলা হয়েছিল ১৯৯৯ সালের ৬ মার্চ। তারপর কেটে গেছে ২২ বছর।

সুন্দরবন আমাদের রক্ষা করছে, বনকে রক্ষা করবে কে

মানুষের আগ্রাসনে দূষণ বাড়ছে বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনে। সুন্দরবন গবেষকরা বলছেন

শিশু উন্নয়ন কেন্দ্রের অব্যবস্থাপনা কি চলতেই থাকবে

অপরাধে জড়িয়ে পড়া বা সন্দেহভাজন কোন শিশুকে কারাগারে না রেখে বিশেষ ব্যবস্থাপনায় সংশোধনের লক্ষ্যে গাজীপুর

ধর্ষণ প্রতিরোধে দ্রুত বিচার নিশ্চিত করতে হবে

পুলিশ মহাপরিদর্শকের পক্ষে গত বুধবার হাইকোর্টে দাখিল করা এক প্রতিবেদন থেকে জানা গেছে

সেতু নির্মাণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে

সুনামগঞ্জে একটি সেতু নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধসে পড়েছে। জেলার পাগলা-জগন্নাথপুর-আউশকান্দি আঞ্চলিক মহাসড়কে প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে এ সেতুটি নির্মাণ করা হচ্ছিল।

sangbad ad