• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

 

অমর একুশে

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২১ ফেব্রুয়ারী ২০২১

একুশ মানে মাথানত না করা। বায়ান্নর পর এ আদর্শকে সম্বল করে এ অঞ্চলে বাঙালির আত্মপরিচয় ও আত্মবিকাশের সব আন্দোলন-সংগ্রাম হয়েছে। ভাষা আন্দোলনের ধারাবাহিকতায় আমরা ১৯৭১ সালে লাখো প্রাণের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছি।

এবার একুশ এসেছে বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট এক বহুমাত্রিক সংকটময় পরিস্থিতিতে। পরিবর্তিত পরিস্থিতিতে আজ অমর একুশে পালিত হচ্ছে সারাদেশে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বাংলাদেশসহ জাতিসংঘভুক্ত বিশ্বের অন্যান্য দেশও দিনটি পালন করছে।

বহু ত্যাগ ও অশ্রুর বিনিময়ে অর্জিত স্বাধীন দেশে বাংলা ভাষা কাক্সিক্ষত স্থানে অধিষ্ঠিত হতে পেরেছে কিনা সেই প্রশ্ন উঠেছে। কথা ছিল র্সবস্তরে বাংলা ভাষার প্রচলন হবে কিন্তু ভাষা আন্দোলনের ৬৯ বছর পরও সর্বস্তরে বাংলা চালু হয়নি। ১৯৮৭ সালে দেশে বাংলা ভাষা প্রচলন আইন হয়ছে। কিন্তু সর্বস্তরে বাংলার প্রচলন হয়নি। উচ্চ আদালতের নির্দেশের প্রায় ৭ বছর পরও সাইনবোর্ড ও বিলবোর্ডে বাংলা লেখা নিশ্চিত করা যায়নি। বাংলা চালু হয়নি উচ্চ আদালতে। এটি ভাষা আন্দোলনের চেতনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। বলা হয়, আইনি পরিভাষার কারণে বাংলায় রায় লেখা কঠিন। তবে একাধিক বিচারপতি বাংলা ভাষায় রায় দিয়ে এ ভ্রান্তির অবসান ঘটিয়েছনে। উচ্চশিক্ষার ক্ষেত্রেও বাংলা অবহেলিত হচ্ছে।

একুশে ফেব্রুয়ারি নিয়ে আমরা সভা-সমাবেশ তথা অনুষ্ঠানে যতটা সোচ্চার, ব্যক্তি ও জাতীয় জীবনে এর চেতনা ধারণ করতে ততটাই নিষ্ক্রিয়। শুধু আনুষ্ঠানিকতা দিয়ে একুশের চেতনা সমুন্নত রাখা যাবে না, এর জন্য বাংলাভাষাকে তার প্রাপ্য মর্যাদা দিতে হবে, সর্বস্তরে অবশ্যই বাংলা ভাষার প্রচলন করতে হবে।

ভাষানীতি ও ভাষা-পরিকল্পনার প্রয়োজন অনুভূত হচ্ছে দীর্ঘদিন ধরে। এ বিষয়ে সরকার দৃশ্যমান পদক্ষেপ নিচ্ছে সেটা আমরা দেখতে চাই।

স্বাস্থ্য খাতকে দুর্নীতিমুক্ত করতে হবে

স্বাস্থ্য খাতে লাগামহীন দুর্নীতিতে জড়িতরা এখনও অধরা রয়ে গেছে। চিকিৎসা সরঞ্জাম কেনাকাটা, নিয়োগ, প্রশিক্ষণ, বদলিসহ সব ক্ষেত্রেই

আদালতগুলোতে প্রয়োজনীয় সংখ্যক বিচারক নিয়োগ দিন

মামলা জট দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা। মামলার দীর্ঘসূত্রিতা কমিয়ে দ্রুততম সময়ে ন্যায়বিচার নিশ্চিত করার কথা বলছে সরকার। অথচ

বায়ুদূষণের সবক’টি উৎস নিয়ন্ত্রণ করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাম্প্রতিক জরিপ বলছে, রাজধানীর বাতাসকে এখন বিষিয়ে তুলছে যানবাহনের ধোঁয়া।

sangbad ad

চাই নারীর বিজয়

নারী আন্দোলনের ধারাবাহিকতায় দেশের নারী সমাজের বেশকিছু ক্ষেত্রে অগ্রগতি হয়েছে।

বিচারের অপেক্ষার অবসান চাই

যশোর টাউন হল মাঠে উদীচীর সম্মেলনে বোমা হামলা হয়েছিল ১৯৯৯ সালের ৬ মার্চ। তারপর কেটে গেছে ২২ বছর।

সুন্দরবন আমাদের রক্ষা করছে, বনকে রক্ষা করবে কে

মানুষের আগ্রাসনে দূষণ বাড়ছে বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনে। সুন্দরবন গবেষকরা বলছেন

শিশু উন্নয়ন কেন্দ্রের অব্যবস্থাপনা কি চলতেই থাকবে

অপরাধে জড়িয়ে পড়া বা সন্দেহভাজন কোন শিশুকে কারাগারে না রেখে বিশেষ ব্যবস্থাপনায় সংশোধনের লক্ষ্যে গাজীপুর

ধর্ষণ প্রতিরোধে দ্রুত বিচার নিশ্চিত করতে হবে

পুলিশ মহাপরিদর্শকের পক্ষে গত বুধবার হাইকোর্টে দাখিল করা এক প্রতিবেদন থেকে জানা গেছে

সেতু নির্মাণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে

সুনামগঞ্জে একটি সেতু নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধসে পড়েছে। জেলার পাগলা-জগন্নাথপুর-আউশকান্দি আঞ্চলিক মহাসড়কে প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে এ সেতুটি নির্মাণ করা হচ্ছিল।

sangbad ad