• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

 

ধর্ষণ মামলার দ্রুত বিচার নিশ্চিত করুন

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

রাজধানীর কলাবাগানে ধর্ষণ ও হত্যার শিকার স্কুল শিক্ষার্থীর বাবা জানিয়েছেন, তথ্য ও প্রমাণ থাকার পরও মামলার অগ্রগতি খুব একটা নেই। তদন্তের কাজ চলছে ধীরগতিতে।

কলাবাগানে ধর্ষণের শিকার স্কুলছাত্রীর বাবা যেমনটা বলেছেন, বর্তমান সময়ে দেশের বেশিরভাগ ধর্ষণ মামলার ক্ষেত্রে তেমন পরিস্থিতি দেখা যায়। ধর্ষণ মামলার বিচারপ্রার্থীদের থানা থেকে আদালত পর্যন্ত অশেষ হয়রানি পোহাতে হয়। নারী ও শিশু নির্যাতন দমন আইনে ধর্ষণ মামলা নির্ধারিত ১৮০ দিনের মধ্যে শেষ করার কথা বলা হলেও সময়সীমা মানা হয় না। ধর্ষণের অনেক মামলা বছরের পর বছর ঝুলে থাকে। তদন্ত আর অভিযোগ গঠনে অনেক সময় চলে যায়। রহস্যজনক কারণে পুলিশ আসামিদের খুঁজে পায় না অথবা তাদের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পায় না। পুলিশ আর সরকারি কৌঁসুলিরা (পিপি) সাক্ষ্য-প্রমাণ হাজির করে মামলা জিততে পারেন না।

মানুষের জন্য ফাউন্ডেশনের (এমজেএফ) এক অনুসন্ধানে দেখা গেছে, দেশে ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত অন্তত ২৫টি ধর্ষণ মামলার বেশিরভাগ আসামি জামিন পেয়েছেন। যদিও নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০ অনুযায়ী তাদের জামিন পাওয়ার কথা নয়।

এ অসঙ্গতির অবসান ঘটাতে না পারলে ধর্ষণের প্রবণতা রোধ করা অসম্ভব। তদন্ত ও আইনি বিধান সঠিকভাবে প্রতিপালিত হচ্ছে কিনা সে বিষয়ে শক্তিশালী মনিটরিং ব্যবস্থা প্রবর্তন করতে হবে। নির্ধারিত সময়ে তদন্ত ও বিচার শেষ করতে হবে। পুলিশ, আইনজীবী, চিকিৎসকসহ ধর্ষণ মামলার বিচারসংশ্লিষ্ট সবাইকে জেন্ডার সমতা, সংস্কারকৃত আইন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রটোকল সম্পর্কে নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

আইনে তদন্ত ও বিচারের জন্য সময়সীমাসহ পুলিশ, ডাক্তার ও পিপির জবাবদিহির বিধান আছে। কিন্তু কর্তব্যে অবহেলা কিংবা বিচ্যুতির শাস্তি সুনির্দিষ্ট নয়। এক্ষেত্রে শাস্তির বিধান করা জরুরি।

মুশতাকের মৃত্যু ও প্রশ্নবিদ্ধ ডিজিটাল নিরাপত্তা আইন

জামিন নিয়ে কারাগার থেকে বের হতে চেয়েছিলেন মুশতাক আহমেদ।

সড়ক দুর্ঘটনা রোধে চাই সুদূরপ্রসারী পরিকল্পনা

আইন অমান্য করে বেপরোয়া যানবাহন চলাচলে সড়কে মৃত্যুর মিছিল শুধু দীর্ঘই হচ্ছে।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাস সার্ভিস এবার যেন আলোর মুখ দেখে

রাজধানীর মোহাম্মদপুরের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চলবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাস।

sangbad ad

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনিয়ম-দুর্নীতি রোধ করুন

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়ার নামে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে।

পাহাড়ে শান্তি ফিরবে কবে

পাহাড়ে আবার রক্ত ঝরেছে। গতকাল বুধবার রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে ঢুকে দিনদুপুরে গুলি

নোয়াখালীতে সাংবাদিক হত্যার রহস্য উন্মোচন করুন

নোয়াখালীতে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সংস্কার করে ‘মধু খাওয়া’ বন্ধ করতে হবে

এতদিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এক শ্রেণীর কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতির কথা জানা গেছে। এখন জানা যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তার অনিয়ম-দুর্নীতির কথা।

বস্তিবাসীকে টিকার আওতায় আনুন

টিকাদান কর্মসূচির পর পেরিয়ে গেছে ১৭ দিন।

নদীর দখল-দূষণ রোধ করুন

তুরাগ নদের গাবতলী ও আমিনবাজার এলাকা দখলমুক্ত করার পাশাপাশি সৌন্দর্যবর্ধনে বছর পাঁচেক আগে বাস্তবায়িত হয় প্রায় ৩৬ কোটি টাকার প্রকল্প।

sangbad ad