• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

 

সরকারি হাসপাতালে জনবল সংকট দূর করুন

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১

জনবল সংকটে ভুগছে মেহেরপুরের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল। এতে বিঘ্নিত হচ্ছে হাসপাতালের সেবা কার্যক্রম। শীতজনিত কারণে হাসপাতালে রোগীর চাপ বেড়েছে দ্বিগুণেরও বেশি। কিন্তু হাসপাতালে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর সংখ্যা কম। কাগজে-কলমে কর্মকর্তা-কর্মচারীর পদ রয়েছে ৪২টি। বাস্তবে আছেন ১৭ জন। ১১ জন মেডিকেল অফিসারের মধ্যে রয়েছে মাত্র দুজন। এতে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা।

শুধু মেহেরপুর জেনারেল হাসপাতালই নয়, জনবল সংকট রয়েছে দেশের অনেক সরকারি হাসপাতালে। প্রায়ই এ ধরনের খবর গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। অনেক হাসপাতালে আধুনিক মানের যন্ত্রপাতি নেই। কোথাও যন্ত্রপাতি থাকলেও নেই চিকিৎসক বা টেকনিশিয়ান। জনবলের অভাবে বিকল হয়ে আছে অনেক যন্ত্রপাতি। ছুটির দিনে বন্ধ থাকে বহির্বিভাগ ও প্যাথলজি। এতে ভোগান্তি বাড়ে রোগীর।

রোগ দিনক্ষণ বুঝে হয় না। প্রতিদিনই নানা জটিল রোগী হাসপাতালে আসছেন। তাই ২৪ ঘণ্টা রোগীর সেবা নিশ্চিত করতে চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের কর্মঘণ্টা নির্ধারণ জরুরি। কিন্তু যে পেশার সঙ্গে মানুষের জীবন-মৃত্যু জড়িত, সেখানে ছুটির দিনে রোগীদের সেবা প্রদানের জন্য বিশেষ ব্যবস্থা থাকা উচিত। সব চিকিৎসককেই অন্তত দুই বছর মাঠপর্যায়ে চিকিৎসাসেবা দেয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। কেউ সরকারি নির্দেশনা না মানলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

স্বাস্থ্য খাতে সরকারি বরাদ্দের অপ্রতুলতা আছে। এটা দূর করতে হবে। চাহিদা অনুযায়ী হাসপাতালে শয্যা সংখ্যা থাকতে হবে। প্রয়োজনীয় ওষুধের পাশাপাশি চিকিৎসক, নার্স, প্যারামেডিকস, টেকনিশিয়ানসহ প্রয়োজনীয় জনবল ও অবকাঠামো থাকতে হবে। এর কোন একটির ঘাটতি হলে সুচিকিৎসা নিশ্চিত করা সম্ভব নয়।

মুশতাকের মৃত্যু ও প্রশ্নবিদ্ধ ডিজিটাল নিরাপত্তা আইন

জামিন নিয়ে কারাগার থেকে বের হতে চেয়েছিলেন মুশতাক আহমেদ।

সড়ক দুর্ঘটনা রোধে চাই সুদূরপ্রসারী পরিকল্পনা

আইন অমান্য করে বেপরোয়া যানবাহন চলাচলে সড়কে মৃত্যুর মিছিল শুধু দীর্ঘই হচ্ছে।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাস সার্ভিস এবার যেন আলোর মুখ দেখে

রাজধানীর মোহাম্মদপুরের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চলবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাস।

sangbad ad

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনিয়ম-দুর্নীতি রোধ করুন

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়ার নামে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে।

পাহাড়ে শান্তি ফিরবে কবে

পাহাড়ে আবার রক্ত ঝরেছে। গতকাল বুধবার রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে ঢুকে দিনদুপুরে গুলি

নোয়াখালীতে সাংবাদিক হত্যার রহস্য উন্মোচন করুন

নোয়াখালীতে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সংস্কার করে ‘মধু খাওয়া’ বন্ধ করতে হবে

এতদিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এক শ্রেণীর কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতির কথা জানা গেছে। এখন জানা যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তার অনিয়ম-দুর্নীতির কথা।

বস্তিবাসীকে টিকার আওতায় আনুন

টিকাদান কর্মসূচির পর পেরিয়ে গেছে ১৭ দিন।

নদীর দখল-দূষণ রোধ করুন

তুরাগ নদের গাবতলী ও আমিনবাজার এলাকা দখলমুক্ত করার পাশাপাশি সৌন্দর্যবর্ধনে বছর পাঁচেক আগে বাস্তবায়িত হয় প্রায় ৩৬ কোটি টাকার প্রকল্প।

sangbad ad