• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

 

ভারতে বার্ড ফ্লু

আতঙ্ক নয়, চাই সতর্কতা

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১

ভারতের ৯টি রাজ্যে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু। করোনাভাইরাস মহামারীর মধ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায় দেশটিতে সাধারণ মানুষের একাংশের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে।

ভারতে বার্ড ফ্লু সংক্রমণের খবরে দেশেও উদ্বেগ দেখা দিয়েছে। খামারিরা আশঙ্কা করছেন, হাঁস-মুরগি বা ডিমের দাম কমে গেলে পোলট্রি শিল্প সংকটে পড়বে। মহামারী করোনাভাইরাসের সময় খামারিরা নানা প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করেছেন। এখন পোলট্রি শিল্প ঘুরে দাঁড়াতে শুরু করেছে। এ সময় খামারিদের যেন নতুন কোন বিপদে পড়তে না হয় সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

বার্ড ফ্লু হলে হাঁস-মুরগির খামারগুলোতে মহামারী দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এ বছর দেশে এখন পর্যন্ত বার্ড ফ্লু সংক্রমণের খবর জানা যায়নি। তবে অতীতে সংক্রমণ ঘটেছে। সে সময় কম হলেও মানুষের মধ্যে এ রোগ সংক্রমিত হয়েছে।

দেশে যেন বার্ড ফ্লুর প্রাদুর্ভাব না ঘটে সেজন্য সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। শীত মৌসুমে মূলত পরিযায়ী পাখির মাধ্যমে অ্যাভিয়ন ইনফ্লুয়েঞ্জার সংক্রমণ ঘটে। হাঁস-মুরগি আমদানির মাধ্যমেও এটি এক দেশ থেকে অন্য দেশে বিস্তৃত হতে পারে। সরকার এরই মধ্যে সতর্কতামূলক বিভিন্ন ব্যবস্থা নিয়েছে। ভারত থেকে হাঁস, মুরগি, মুরগির বাচ্চা বা ডিম আমদানি বন্ধ রাখা হয়েছে।

বার্ড ফ্লু প্রতিরোধ করার জন্য এর টিকার পর্যাপ্ত মজুত ও সরবরাহ নিশ্চিত করা জরুরি। খামারে নিরাপত্তা নিশ্চিত করতে খামারিদের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। সাধারণ মানুষ যেন আতঙ্কিত হয়ে না পড়েন সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

মুশতাকের মৃত্যু ও প্রশ্নবিদ্ধ ডিজিটাল নিরাপত্তা আইন

জামিন নিয়ে কারাগার থেকে বের হতে চেয়েছিলেন মুশতাক আহমেদ।

সড়ক দুর্ঘটনা রোধে চাই সুদূরপ্রসারী পরিকল্পনা

আইন অমান্য করে বেপরোয়া যানবাহন চলাচলে সড়কে মৃত্যুর মিছিল শুধু দীর্ঘই হচ্ছে।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাস সার্ভিস এবার যেন আলোর মুখ দেখে

রাজধানীর মোহাম্মদপুরের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চলবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাস।

sangbad ad

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনিয়ম-দুর্নীতি রোধ করুন

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়ার নামে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে।

পাহাড়ে শান্তি ফিরবে কবে

পাহাড়ে আবার রক্ত ঝরেছে। গতকাল বুধবার রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে ঢুকে দিনদুপুরে গুলি

নোয়াখালীতে সাংবাদিক হত্যার রহস্য উন্মোচন করুন

নোয়াখালীতে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সংস্কার করে ‘মধু খাওয়া’ বন্ধ করতে হবে

এতদিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এক শ্রেণীর কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতির কথা জানা গেছে। এখন জানা যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তার অনিয়ম-দুর্নীতির কথা।

বস্তিবাসীকে টিকার আওতায় আনুন

টিকাদান কর্মসূচির পর পেরিয়ে গেছে ১৭ দিন।

নদীর দখল-দূষণ রোধ করুন

তুরাগ নদের গাবতলী ও আমিনবাজার এলাকা দখলমুক্ত করার পাশাপাশি সৌন্দর্যবর্ধনে বছর পাঁচেক আগে বাস্তবায়িত হয় প্রায় ৩৬ কোটি টাকার প্রকল্প।

sangbad ad