• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

 

নদীতে বিষ ঢেলে মাছ শিকার বন্ধ করুন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কটকা অভয়ারণ্য এলাকায় নিষিদ্ধ হওয়ার পরও নদী ও খালে বিষ দিয়ে মাছ শিকার করা হচ্ছে। জঙ্গলে রাতের আঁধারে ও লুকিয়ে শিকার করা হচ্ছে মাছ। এক্ষেত্রে ঘুষ নেয়াসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে বন বিভাগের কর্মকর্তার বিরুদ্ধে।

গত এক যুগের বেশি সময় ধরে সুন্দরবনের অভয়ারণ্য এলাকায় বিষ প্রয়োগ করে মাছ শিকার করা হচ্ছে। উন্মুক্ত জলাশয়ে বিষ ঢেলে মাছ শিকার করা দন্ডনীয় অপরাধ। বিষের কারণে জলজ প্রাণীর প্রজনন বাধাগ্রস্ত হচ্ছে। হুমকির মুখে পড়েছে জীববৈচিত্র্য। অভ্যন্তরীণ মৎস্য ভান্ডার শূন্য হচ্ছে। সরকার রাজস্ব হারাচ্ছে। আর মানুষ খাচ্ছে বিষাক্ত মাছ।

মূলত বন বিভাগের উদাসীনতার কারণেই অপরাধ দমন করা যাচ্ছে না। অভিযোগ উঠেছে, বন বিভাগের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী, প্রভাবশালী ব্যক্তি ও দাদন ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে জেলেদের দিয়ে এ কাজ করাচ্ছেন। এই চক্র প্রতি মাসে ভাগাভাগি করে নিচ্ছেন লাখ লাখ টাকা।

প্রশ্ন হলো, সুনির্দিষ্ট অভিযোগ এবং তথ্যপ্রমাণ থাকার পরও কেন দুষ্কর্মকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে না? এসব অসাধু চক্রের খবর প্রায়ই গণমাধ্যমে প্রকাশিত হয়। বন বিভাগ মাঝে-মধ্যে দুষ্কর্মকারীদের আটকও করে। কিন্তু রহস্যজনক কারণে কিছুদিন পরই তারা জামিন পেয়ে যান। আবার একই অপরাধ করেন।

অসঙ্গতি দূর করতে হলে প্রথমেই আইনের ফাঁকফোকর বন্ধ করতে হবে। অভিযুক্তদের কেউ যেন সহজে পার পেয়ে না যায় সেটা নিশ্চিত করতে হবে। পাশাপাশি বন বিভাগের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা করতে হবে। চুনোপুঁটি নয়, রাঘববোয়াল ধরতে হবে। অসাধু চক্রের বিরুদ্ধে ধারাবাহিক অভিযান পরিচালনা করা দরকার। যেসব কর্মকর্তা ও কর্মচারী অনিয়মে সহযোগিতা করছেন তাদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

মুশতাকের মৃত্যু ও প্রশ্নবিদ্ধ ডিজিটাল নিরাপত্তা আইন

জামিন নিয়ে কারাগার থেকে বের হতে চেয়েছিলেন মুশতাক আহমেদ।

সড়ক দুর্ঘটনা রোধে চাই সুদূরপ্রসারী পরিকল্পনা

আইন অমান্য করে বেপরোয়া যানবাহন চলাচলে সড়কে মৃত্যুর মিছিল শুধু দীর্ঘই হচ্ছে।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাস সার্ভিস এবার যেন আলোর মুখ দেখে

রাজধানীর মোহাম্মদপুরের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চলবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাস।

sangbad ad

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনিয়ম-দুর্নীতি রোধ করুন

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়ার নামে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে।

পাহাড়ে শান্তি ফিরবে কবে

পাহাড়ে আবার রক্ত ঝরেছে। গতকাল বুধবার রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে ঢুকে দিনদুপুরে গুলি

নোয়াখালীতে সাংবাদিক হত্যার রহস্য উন্মোচন করুন

নোয়াখালীতে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সংস্কার করে ‘মধু খাওয়া’ বন্ধ করতে হবে

এতদিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এক শ্রেণীর কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতির কথা জানা গেছে। এখন জানা যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তার অনিয়ম-দুর্নীতির কথা।

বস্তিবাসীকে টিকার আওতায় আনুন

টিকাদান কর্মসূচির পর পেরিয়ে গেছে ১৭ দিন।

নদীর দখল-দূষণ রোধ করুন

তুরাগ নদের গাবতলী ও আমিনবাজার এলাকা দখলমুক্ত করার পাশাপাশি সৌন্দর্যবর্ধনে বছর পাঁচেক আগে বাস্তবায়িত হয় প্রায় ৩৬ কোটি টাকার প্রকল্প।

sangbad ad