• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

 

বাস থামাতে হবে নির্ধারিত স্টপেজে

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১

রাজধানীর বাস স্টপেজগুলোতে বাস দাঁড়ায় না। মাঝ সড়কে আর মোড়ে মোড়ে ইচ্ছেমতো থামে। উদ্দেশ্য বেশি যাত্রী নেয়া, প্রতিযোগী বাসের পথরোধ করা। ফলে নষ্ট হচ্ছে সড়কের শৃঙ্খলা, তৈরি হচ্ছে যানজট।

নির্ধারিত ছাউনিতে থাকে না যাত্রী। ছাউনিগুলো অপরিচ্ছন্ন, বসবার বেঞ্চ ভাঙাচোরা। ছাউনির কোন কোনটি হকার বা ভাসমান মাদকসেবীদের দখলে চলে গেছে। যাত্রীরা পথের মাঝে অপেক্ষা করেন। ঝুঁকি নিয়ে চলন্ত বাসে ওঠা-নামা করেন। এ কারণে প্রায়ই ঘটে দুর্ঘটনা।

গতকাল বুধবার সংবাদ-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) রাজধানীর দক্ষিণ অংশে যাত্রী ছাউনি ও বাস স্টপেজ তৈরি করেছে ৪০টি। কিন্তু এর একটিতেও কোন বাস থামে না। কেন বাস থামছে না সেটা দেখভাল করা হয় না, নেয়া হয় না কোন ব্যবস্থা।

সড়কে শৃঙ্খলা ফেরানোর জন্য যাত্রী ছাউনি ও বাস স্টপেজের গুরুত্ব অস্বীকার করা যায় না। বাসগুলো যদি নির্ধারিত স্থানে দাঁড়িয়ে যাত্রী ওঠানামা করায় তাহলে যানজট ও দুর্ঘটনা অনেকটাই কমানো সম্ভব। কিন্তু গাড়ির ড্রাইভার-হেল্পার এ কাজে আগ্রহী নয়।

যাত্রীদের ওঠানামার জন্য স্টপেজ ব্যবহারের নির্দেশনা দেয়াটাই যথেষ্ট নয়। ড্রাইভার-হেল্পার যেন এই নির্দেশনা মানে সেটা নিশ্চিত করতে হবে। নির্ধারিত স্থানে বাস না থামলে আইন অনুযায়ী শাস্তি দিতে হবে। সড়কে শৃঙ্খলা আনতে একটি পরিকল্পনা করা হবে বলে জানা গেছে। দ্রুত পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে সেটা আমরা দেখতে চাই। বাস স্টপেজ ও যাত্রী ছাউনি সংস্কার ও রক্ষণাবেক্ষণ করাও জরুরি।

মুশতাকের মৃত্যু ও প্রশ্নবিদ্ধ ডিজিটাল নিরাপত্তা আইন

জামিন নিয়ে কারাগার থেকে বের হতে চেয়েছিলেন মুশতাক আহমেদ।

সড়ক দুর্ঘটনা রোধে চাই সুদূরপ্রসারী পরিকল্পনা

আইন অমান্য করে বেপরোয়া যানবাহন চলাচলে সড়কে মৃত্যুর মিছিল শুধু দীর্ঘই হচ্ছে।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাস সার্ভিস এবার যেন আলোর মুখ দেখে

রাজধানীর মোহাম্মদপুরের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চলবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাস।

sangbad ad

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনিয়ম-দুর্নীতি রোধ করুন

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়ার নামে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে।

পাহাড়ে শান্তি ফিরবে কবে

পাহাড়ে আবার রক্ত ঝরেছে। গতকাল বুধবার রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে ঢুকে দিনদুপুরে গুলি

নোয়াখালীতে সাংবাদিক হত্যার রহস্য উন্মোচন করুন

নোয়াখালীতে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সংস্কার করে ‘মধু খাওয়া’ বন্ধ করতে হবে

এতদিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এক শ্রেণীর কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতির কথা জানা গেছে। এখন জানা যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তার অনিয়ম-দুর্নীতির কথা।

বস্তিবাসীকে টিকার আওতায় আনুন

টিকাদান কর্মসূচির পর পেরিয়ে গেছে ১৭ দিন।

নদীর দখল-দূষণ রোধ করুন

তুরাগ নদের গাবতলী ও আমিনবাজার এলাকা দখলমুক্ত করার পাশাপাশি সৌন্দর্যবর্ধনে বছর পাঁচেক আগে বাস্তবায়িত হয় প্রায় ৩৬ কোটি টাকার প্রকল্প।

sangbad ad