• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৮ নভেম্বর ২০২০

 

সব থানায় অনলাইনে জিডির সুযোগ রাখতে হবে

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

করোনাকালে সরকারি-বেসরকারি বিভিন্ন সেবা দিতে যেখানে অনলাইনকে প্রাধান্য দেয়া হচ্ছে, ডিএমপি সেখানে ব্যতিক্রম। একটি জাতীয় দৈনিকের খবরে জানা যায়, ডিএমপির ৫০টি থানার মধ্যে ৪৭টিতেই অনলাইন সেবা চালু নেই। অনলাইনে জিডির বিষয়ে সরকারি ওয়েবসাইটে একটি নোটিস ঝুলছে ঠিকই। সেখানে লাল অক্ষরে লেখা-ঢাকা মেট্রোপলিটন পুলিশের সূত্রাপুর, কলাবাগান ও ক্যান্টনমেন্ট থানায় অনলাইনে জিডি সেবা চালু আছে। অর্থাৎ এর বাইরের থানাগুলোয় জিডি করতে হলে সরাসরি গিয়ে করতে হবে।

করোনার এই ঝুঁকির মধ্যে শুধু রাজধানী নয়, দেশের প্রতিটি থানায় সব ধরনের জিডির সুযোগ অনলাইনে থাকা জরুরি। অনলাইনে জিডি করার সুযোগ থাকলে কোন ব্যক্তিকে করোনার ঝুঁকি নিয়ে থানায় যেতে হতো না। কিন্তু দুর্ভাগ্যজনক হলো, শুধু তিনটি থানা ছাড়া রাজধানীর আর কোন থানায় অনলাইনে জিডির সুযোগ নেই। যে তিনটি থানায় এ কার্যক্রম চলছে সেখানেও সব ধরনের জিডির সুযোগ নেই। কেবল হারানো (সনদ, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্টসহ অন্যান্য) ও প্রাপ্তি সংবাদবিষয়ক জিডি করা হচ্ছে।

প্রশ্ন হলো, আদালত যেখানে অনলাইনে কাজ করছে, তাহলে থানায় কেন অনলাইনে জিডি নেয়া যাচ্ছে না? অভিযোগ রয়েছে, অনলাইন জিডিতে কোন বাড়তি আয়ের সুযোগ না থাকায় অনলাইন জিডিতে পুলিশের আগ্রহ কম। বিষয়টি অবশ্যই তদন্তের দাবি রাখে। তদন্তে যদি কারও গাফিলতি কিংবা অসদাচরণ প্রমাণিত হয় তবে তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়া উচিত।

অনলাইন জিডির সুযোগ সীমিত রাখার প্রসঙ্গে পুলিশের ভাষ্য হল, ডিএমপির বিভিন্ন থানায় অনলাইনে প্রচুর ভুয়া জিডি হচ্ছিল। অনলাইন জিডিতে নাম-ঠিকানা ভুল দেয়া হচ্ছিল। এসব কারণে সব থানায় অনলাইন জিডির প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে। বিষয়টি কোনভাবেই যুক্তিগ্রাহ্য নয়। ভুক্তভোগী সাধারণ মানুষ কোন ভুলভ্রান্তি করলে তা পুলিশি তদন্তে খুঁজে বের করা সম্ভব। কাজেই এক্ষেত্রে দায়সারা বক্তব্য সমর্থনের সুযোগ নেই। শুধু হারানো আর প্রাপ্তি নয়, সব ধরনের জিডির সুযোগ অনলাইনে থাকতে হবে। অনলাইন জিডির সুযোগ সহজলভ্য হলে সাইবার অপরাধ অনেকাংশে কমে যাবে। প্রয়োজনে জনস্বার্থে অনলাইনে মামলাও নিতে হবে। অনলাইনে জিডি করতে হলে অবশ্যই জাতীয় পরিচয়পত্রের নম্বর জিডির কপির সঙ্গে যুক্ত করতে হবে। যাতে কেউ ভুয়া জিডি করতে না পারে। জিডি কার্যক্রমে উন্নত প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা দরকার। এর ফলে হয়রানিমূলক জিডির সংখ্যা হ্রাস পাবে।

সুনির্দিষ্ট নীতিমালা ও কর্মপরিকল্পনা থাকা জরুরি

প্রায় ১০ কোটি করোনাভাইরাস ভ্যাকসিন পাওয়ার আশ্বাস মিলেছে। গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) ৬ কোটি ৮০ লাখ ও ভারতের সিরাম ইনস্টিটিউট তিন কোটি টিকা দেয়ার আশ্বাস দিয়েছে।

তদন্ত করে রহস্য উদ্ঘাটন করুন

আবার আগুন লাগল রাজধানীর কালশীর বাউনিয়াবাদের বস্তিতে। এ নিয়ে গত ১১ মাসে সেখানে দুবার অগ্নিকান্ডের ঘটনা ঘটল। কিন্তু এসব অগ্নিকান্ড কেন ঘটছে, তার তদন্ত হচ্ছে না।

গণঅভ্যুত্থান, জাতীয় স্বাস্থ্যনীতি এবং বিএমএ

image

আজ যে সময়ে আমরা শহীদ ডা. মিলনকে স্মরণ করছি তখন গোটা বিশ্ব করোনাভাইরাসের ভয়াল থাবায় অনেকটা পর্যুদস্ত, বিপর্যস্ত অর্থনীতি, অনিশ্চিত ভবিষ্যৎ।

sangbad ad

আদিয়স ‘দিয়োস ভিভো’ ম্যারাডোনা

বিশ্ব ফুটবলের অবিসংবাদিত তারকা আর্জেন্টিনার ফুটবলার দিয়েগো ম্যারাডোনা (৬০) গতকাল বুধবার নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

এসএমই খাতে ঋণপ্রবাহ বাড়ান নারী উদ্যোক্তাদের উৎসাহিত করুন

ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলো (এসএমই) দেশের কর্মসংস্থানের বড় ক্ষেত্রে পরিণত হচ্ছে।

করোনা বর্জ্য ব্যবস্থাপনায় গুরুত্ব দিন

আত্মঘাতী হয়ে উঠছে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে ব্যবহৃত স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী।

কাগজের দাম নিয়ে কারসাজি কাম্য নয়

হঠাৎ করেই বই ছাপার কাগজের দাম বাড়িয়ে দিয়েছে দেশীয় কাগজ কলগুলো।

সড়ক স্থায়ীভাবে দখলমুক্ত করুন

গত কয়েক বছরে চট্টগ্রামের বিভিন্ন সড়ক সম্প্রসারণ করা হয়েছে। কোনো কোনো সড়ক ছয় লেন, কোনো কোনোটি চার লেন হয়েছে।

ফায়ার সার্ভিসে জনবল ও আধুনিক সরঞ্জামাদি সংকট দূর করুন

‘প্রশিক্ষণ পরিকল্পনা প্রস্তুতি; দুর্যোগ মোকাবিলায় আনবে গতি’ এই প্রতিপাদ্য নিয়ে এ বছর ১৯-২১ নভেম্বর সারাদেশে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২০ উদযাপিত হয়েছে।

sangbad ad