• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

 

রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান না হলে আঞ্চলিক শান্তি বিঘিœত হবে

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৩ সেপ্টেম্বর ২০২০

রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধান করা না গেলে উগ্রবাদের বিকাশ ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। গতকাল শনিবার আসিয়ান আঞ্চলিক ফোরামের (এআরএফ) ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে তিনি একথা বলেন। উক্ত বৈঠকে মায়ানমার প্রতিনিধিও উপস্থিত ছিলেন। রোহিঙ্গা প্রত্যাবাসনে পররাষ্ট্রমন্ত্রী আসিয়ানের সহায়তা চান। এ নিয়ে গণমাধ্যমে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

রোহিঙ্গা সমস্যার সমাধান করা না হলে যে আঞ্চলিক শান্তি বিঘ্নিত হবে সেটা আমরা গোড়া থেকেই বলে আসছি। রোহিঙ্গা সংকট শুধু এ অঞ্চলেই প্রভাব ফেলবে তা নয়। এ সংকটের সমাধান না হলে গোটা বিশ্বকেই এক সময় এর জন্য চড়া মূল্য দিতে হতে পারে। তথ্যপ্রযুক্তি ও উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে পৃথিবী নামক এ গ্রহ আজ বৈশ্বিক গ্রামে পরিণত হয়েছে।

এক দেশের উন্নয়ন-উদ্ভাবন যেমন দেশে দেশে ছড়িয়ে পড়ছে, তেমন এক দেশের সংকটে অন্যান্য দেশও বিপর্যস্ত হচ্ছে। নভেল করোনাভাইরাস আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়েছে যে, কোন একটি সংকটে বিশ্বের সব দেশের ঐক্যবদ্ধ থাকা কতটা জরুরি। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে, এ মহামারীতেও দেশগুলো ঐক্যবদ্ধ হতে পারেনি। যার জন্য মানুষকে অনেক চড়া মূল্য দিতে হচ্ছে।

রোহিঙ্গা সংকটকে কেউ যদি শুধু মায়ানমার বা বাংলাদেশের সমস্যা বলে মনে করেন সেটা ভুল হবে। এটা গোটা মানব জাতির সমস্যা। সংশ্লিষ্ট সব দেশকে আঞ্চলিক বা আন্তর্জাতিক রাজনীতির ঊর্ধ্বে উঠে এ সমস্যার সমাধানে কাজ করতে হবে। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে, অনেক পরাশক্তি রোহিঙ্গা ইস্যু নিয়ে কূট রাজনীতি করছে। এ কারণেই মায়ানমার রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিচ্ছে না। রোহিঙ্গাদের ফেরত নেয়া বা মায়ানমারের সেনাবাহিনীর বিচারের যে দাবি আন্তর্জাতিক অঙ্গনে উঠেছে তা মায়ানমার সরকার উপেক্ষা করে আসছে। রোহিঙ্গাদের প্রতি দেশটির মনোভাব বদলায়নি। যে কারণে শরণার্থী রোহিঙ্গারা বাংলাদেশ ছেড়ে নিজ দেশে ফিরতে চাচ্ছে না।

রোহিঙ্গাদের দীর্ঘ উপস্থিতির কারণে ইতোমধ্যে বাংলাদেশকে অনেক মূল্য দিতে হয়েছে। রোহিঙ্গা ক্যাম্পগুলোকে কেন্দ্র করে নানা সন্ত্রাসীগোষ্ঠী অপতৎপরতা শুরু করেছে। চুরি-ছিনতাই থেকে শুরু করে হত্যা, ধর্ষণ, মানব পাচারের মতো অপরাধে সম্পৃক্ত হয়ে পড়ছে। অভিযোগ রয়েছে, বিচ্ছিন্নতাবাদী একাধিক চক্র রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্র করে সক্রিয় হয়েছে। ক্যাম্পগুলোতে রোহিঙ্গা শরণার্থীদের হিসাব মেলানো যাচ্ছে না। অভিযোগ উঠেছে যে, ক্যাম্পে থাকা লক্ষাধিক রোহিঙ্গার হদিস মিলছে না। বিষয়টি উদ্বেগজনক।

রোহিঙ্গারা যতদিন নিজ দেশে ফিরে না যাবে ততদিন এ সমস্যার টেকসই সমাধান হবে না। মায়ানমারকে রোহিঙ্গাদের পূর্ণ নাগরিক অধিকার দিয়ে ফিরিয়ে নিতে হবে। রোহিঙ্গা সমস্যা টেকসই সমাধান মায়ানমারকে রাজি করাতে আঞ্চলিক ও বৈশ্বিক ফোরামে নিয়মিত বাংলাদেশকে কথা বলতে হবে। পাশাপাশি এ ইস্যুতে চীন, রাশিয়া, ভারতকে পাশে পাওয়ার চেষ্টা অব্যাহত রাখতে হবে। রোহিঙ্গা ইস্যুতে উল্লিখিত দেশগুলোর ভূমিকাই বেশি গুরুত্বপূর্ণ বলে প্রতীয়মান হয়েছে। তাদের পাশে পেতে হলে দূরদর্শী কূটনীতি প্রয়োজন পড়বে।

অনলাইন ক্লাস নিয়ে নৈরাজ্য বন্ধ করুন

অনলাইন শিক্ষা নিয়ে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে নৈরাজ্যকর পরিস্থিতির উদ্ভব হয়েছে। এ নিয়ে

গ্যাং কালচারের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে

রাজধানী ঢাকাসহ সারা দেশে কিশোর গ্যাং সদস্যদের অপরাধমূলক কর্মকান্ড আশঙ্কাজনক হারে বেড়েছে।

কারাবন্দী প্রবাসী শ্রমিকদের অবিলম্বে মুক্তি দিন

ভিয়েতনাম ও কাতার ফেরত ৮৩ প্রবাসী শ্রমিককে বন্দীদশা থেকে মুক্তি দিতে কেন নির্দেশ দেয়া হবে না সেটা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

sangbad ad

দুর্নীতির রাঘববোয়ালদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে

দেশে দুর্নীতি এবং অনিয়মের মাত্রা কোন পর্যায়ে পৌঁছেছে তার একটি স্বচ্ছ ধারণা পাওয়া যায় সাম্প্রতিক সময়ের দুটি আলোচিত খবরে

ধান-চাল সংগ্রহ প্রক্রিয়ার ব্যর্থতা দায় নেবে কে?

সময় বাড়িয়েও নির্ধারিত লক্ষ্যমাত্রার ধান-চাল সংগ্রহ করতে পারেনি খাদ্য মন্ত্রণালয়। এবার মোট ১৯ লাখ ৫০ হাজার টন ধান-চাল সংগ্রহের

বন্ধ করুন ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার

ডিজিটাল নিরাপত্তা আইনে গত দুই বছরে দেশে মামলা হয়েছে এক হাজারেরও বেশি।

মিঠাপুকুরে সংখ্যালঘুদের ওপর হামলাকারী আওয়ামী লীগ নেতা ও সহযোগীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

সম্প্রতি রংপুরের মিঠাপুকুর উপজেলার জায়গীরহাট ঈদুলপুর এলাকায় শত বছর ধরে বসবাস করা

সড়ক দুর্ঘটনা একটি গুরুতর জাতীয় সমস্যা সমাধানের উদ্যোগ কোথায়

সংবাদমাধ্যমে প্রতিদিনই দেশের কোথাও না কোথাও সড়ক দুর্ঘটনায় প্রাণহানির খবর প্রকাশিত হয়।

সরকারি কেনাকাটায় এখন ‘মহাসাগর চুরি’ এই মহাদুর্নীতি বন্ধ করতে ব্যর্থ হলে মহাবিপর্যয়ে পড়তে হবে

দেশে যে পুকুরচুরি এখন অপ্রতিহত গতিতে মহাসাগর চুরির দিকে ধাবিত হচ্ছে, সম্প্রতি

sangbad ad