• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

 

বিমান ছিনতাইয়ের চেষ্টা : নিরাপত্তা বেষ্টনী অতিক্রম করল কীভাবে

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৯

গত বৃহস্পতিবার দেশের আকাশে বাংলাদেশ বিমানের দুবাইগামী যাত্রীবাহী একটি ফ্লাইট ছিনতাইয়ের চেষ্টা ব্যর্থ হয়েছে। হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ময়ূরপঙ্খী উড়োজাহাজ উড্ডয়নের পর এক অস্ত্রধারী যাত্রী তা নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করে। এ সময় বিমানটি ১৫ হাজার ফুট উপর দিয়ে চট্টগ্রাম যাচ্ছিল। প্রথমে কেবিন ক্রু ও পরে পাইলটকে জিম্মি করে এ অস্ত্রধারী যুবক। কিন্তু পাইলট কৌশলে সন্ধ্যা পৌনে ৬টার দিকে উড়োজাহাজটি চট্টগ্রাম হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করান। উড়োজাহাজটি অবতরণের পর শাহ আমানতের সব কার্যক্রম বন্ধ করে দেয়া হয় এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিমানটি ঘিরে ফেলেন। এর কিছুক্ষণ পর অভিযানে নামে কমান্ডো বাহিনী। কমান্ডো অভিযান শুরুর মাত্র ৮ মিনিটের মধ্যে সন্ধ্যা ৭টা ২৪ মিনিটে ৭৩৭ উড়োজাহাজটি জিম্মিদশা থেকে মুক্ত হয়। নিহত হয় বিমান ছিনতাইয়ের চেষ্টাকারী অস্ত্রধারী সেই যুবক।

কোনরকম ক্ষয়ক্ষতি ছাড়াই বিমান ছিনতাই ঘটনার অবসান ঘটেছে এটা ইতিবাচক, তবে একাধিক নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে ছিনতাইকারী কী করে অস্ত্র নিয়ে বিমানে ওঠল সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন। এর সঙ্গে বিমান বন্দরের নিরাপত্তার দায়িত্বরত কেউ জড়িত আছে কিনা সেটাও খুঁজে দেখা দরকার।

অবশ্য দীর্ঘদিন থেকেই আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা নিরাপত্তা নিয়ে সিভিল এভিয়েশনকে সতর্ক করে আসছিল। কিন্তু এখন পর্যন্ত নিরাপত্তা আন্তর্জাতিক মানে উন্নীত হয়েছে এমনটা কোন মহলই নিশ্চিত করেনি। ম্যানুয়াল পদ্ধতিতে মানুষের শরীর হাতিয়ে পরীক্ষা-নিরীক্ষাই করা হয়। বিশ্বমানের নিরাপত্তা নিশ্চিতে যে পদক্ষেপ নেয়ার প্রয়োজন ছিল তা এখনও করা হয়নি। শুধু শাহজালাল নয়, দেশের অন্যান্য বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে অনেক দিন ধরেই প্রশ্ন রয়েছে। কক্সবাজার বিমানবন্দর দিয়ে ইয়াবা আদান-প্রদানও ধরা পড়েছে বিভিন্ন সময়। অভ্যন্তরীণ বিমানবন্দরগুলো অনেকটাই অরক্ষিত বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

জেএফকে, হিথ্রো, দুবাই, ইস্তাম্বুলসহ বিশ্বের অর্ধশতাধিক বিমানবন্দর এখন রেড লেভেলের নিরাপত্তা বজায় রাখে। কোন ধরনের ঝুঁকি এ বিমানবন্দরগুলো নেয় না। আধুনিক নিরাপত্তাবলয়ের মাধ্যমে পণ্য ও মানুষের চলাচল পর্যবেক্ষণ করা হয়। সামান্যতম সন্দেহ হলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নিয়ে থাকে এ বিমানবন্দরগুলো। জেএফকে ও দুবাই বিমানবন্দরে অটোমেটিক স্ক্যানারে পুরো শরীরের তল্লাশি হয়। নিরাপত্তার জন্য সজাগ রাখা হয় বিশেষভাবে প্রশিক্ষিত কুকুর। লাগেজ ও যাত্রীদের সন্দেহ হলেই কুকুর দিয়ে পরীক্ষা করা হয়। যত দিন যাচ্ছে নিরাপত্তা ব্যবস্থারও আধুনিকায়ন হচ্ছে। এর বিপরীতে বাংলাদেশের শাহজালালসহ বিভিন্ন বিমানবন্দরে আদিম যুগের নিরাপত্তা তল্লাশি ব্যবহার করা হয়। সময়ের সঙ্গে তাল মিলিয়ে যে পদক্ষেপ নেয়া দরকার তার কোনোটাই পরিলক্ষিত হয় না। এসব কারণে অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ বাংলাদেশ থেকে পাঠানো কোন পার্সেল সরাসরি গ্রহণ করে না। অনিয়মের জন্য ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা উন্নতির পরামর্শক হিসেবে দায়িত্ব নিয়েছিল ব্রিটিশ নিরাপত্তা সংস্থা।

বাংলাদেশের বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন আছে। এমনকি বাংলাদেশকে কালো তালিকাভুক্ত করার ঘটনাও আছে। এমন সময় চট্টগ্রামের ঘটনা নিরাপত্তার ক্ষেত্রে আরেক দফা ঝুঁকি তৈরি করবে। একটি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোন যাত্রী বিমানে অস্ত্র নিয়ে উঠে যাবেন, এটা কোনভাবেই মেনে নেয়া যায় না। আর দুবাইগামী ফ্লাইটের ওই যাত্রী ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকেই উড়োজাহাজে উঠেছিলেন। তাই তার কাছে যদি অস্ত্র থেকে থাকে সেটা হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দরের নিরাপত্তা শিথিলতার কারণেই হয়েছে। বিমান বন্দরের নিরাপত্তা রক্ষার দায়িত্বে যারা নিয়োজিত তাদের অবশ্যই জবাবদিহির মুখোমুখি করা উচিত। এক্ষেত্রে কারও দোষ প্রমাণিত হলে তার বিরুদ্ধে আইন মোতাবেক কঠোর ব্যবস্থা নিতে হবে।

বড় ধরনের নিরাপত্তা ঝুঁকি নিয়ে বিমানবন্দর পরিচালনা করা হলে আন্তর্জাতিক অঙ্গনে নানাবিধ সংশয় তৈরি হতে পারে। এক্ষেত্রে কোনো রকমের ঝুঁকি না নিয়ে সর্বাধুনিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা বাঞ্ছনীয়। আমরা আশা করবো, সরকার বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখবে এবং উন্নত বিশ্বের আধুনিক বিমানবন্দরগুলোর আদলে দেশের প্রতিটি বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজাবে।

দৈনিক সংবাদ : মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ৬ এর পাতায় প্রকাশিত

স্বাধীনতা দিবস- আটচল্লিশ বছর পর

চল্লিশ বছর আগে বাংলাদেশ স্বাধীন হয়েছিল একটি সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে। এর আগে

গণতান্ত্রিক রাজনীতির নতুন সূচনা হোক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের পর প্রথম সভা হয়েছে গত শনিবার। বৈঠকে নবনির্বাচিত ভিপি নুরুল হক নূরসহ বাকি

নিরাপদ সড়কের প্রশ্নে গণমুখী ভূমিকা পালন করুন

রাজধানীর প্রগতি সরণিতে গত মঙ্গলবার সকালে বাসচাপায় মারা গেছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী।

sangbad ad

পাহাড়ে হত্যার রাজনীতির অবসান চাই

রাঙ্গামাটির বাঘাইছড়িতে গত সোমবার সশস্ত্র হামলায় সহকারী প্রিসাইডিং অফিসার, আনসার-ভিডিপির

উপজেলা নির্বাচনে সহিংসতা রোধে কঠোর হোন

উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষে জয়পুরহাটের কালাইয়ে গত শনিবার দু’জন মারা গেছে। নিহতদের

রাজধানীর বায়ুদূষণ রোধে কার্যকর পদক্ষেপ নিন

ঢাকায় বায়ুদূষণের সময় দীর্ঘ হচ্ছে। গত বছর ১৯৭ দিন রাজধানীবাসী দূষিত বাতাসে

গ্যাসের দাম না বাড়িয়ে চুরি-দুর্নীতি বন্ধ করুন

আবাসিকসহ সব ধরনের গ্যাসের দাম গড়ে প্রায় ১০৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে

এগিয়ে যাওয়াই সব সংগঠনের কর্তব্য

অনিয়মের অভিযোগ ও বর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ

আদিবাসী ও দলিত সম্প্রদায়ের সব নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে

দেশের আদিবাসী ও দলিত জনগোষ্ঠীর নাগরিক অধিকার ও সেবা পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের

sangbad ad