• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ৩০ নভেম্বর ২০২০

 

প্রতিমা ভাঙচুরের সঙ্গে জড়িতদের বিচার করে দৃষ্টান্ত স্থাপন করুন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

ফরিদপুরের বোয়ালমারী ও নারায়ণগঞ্জের আড়াইহাজারে প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। উভয় স্থানেই মঙ্গলবার রাতে প্রতিমা ভাঙচুর করা হয়। ফরিদপুরে প্রতিমা ভাঙার অভিযোগে পুলিশ দু’জনকে গ্রেফতার করেছে। নারায়ণগঞ্জের ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। সংশ্লিষ্ট থানার ওসি গণমাধ্যমকে বলেছেন, প্রতিমা ভাঙচুরের সঙ্গে জড়িতদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে। প্রতিমা ভাঙার ঘটনায় স্থানীয় হিন্দু সম্প্রদায়ের মাঝে আতঙ্ক বিরাজ করছে। এর আগে গত ৫ অক্টোবর পটুয়াখালীতে প্রতিমা ভাঙচুর করা হয়েছে।

দেশে প্রতিমা ভাঙচুরের অপসংস্কৃতি চালু রয়েছে। প্রতি বছরই হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসবের আগে প্রতিমা ভাঙা হয়। প্রতিমা ভাঙার ঘটনার কোন বিচার আজ পর্যন্ত হয়েছে কিনা সেটা গবেষণার বিষয়।

প্রতিমা হামলার ঘটনায় কখনও কাউকে গ্রেফতার করা হলেও আইনের ফাঁক গলে তারা বেরিয়ে যায়। অপরাধীদের সাজা নিশ্চিত করা যায় না। এ কারণে হিন্দু সম্প্রদায়ের মানুষ প্রায় ক্ষেত্রেই প্রতিমা ভাঙার আইনি প্রতিকার চান না। আর আনুষ্ঠানিক অভিযোগ পাওয়া যায়নি বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রায় সময়ই হাত-পা গুটিয়ে বসে থাকে। নিরুপায় হিন্দু সম্প্রদায় নিজ দায়িত্বেই পালা করে রাত জেগে প্রতিমা রক্ষা করেন।

দেশে সাম্প্রদায়িক একটি গোষ্ঠী বরাবরই সক্রিয় রয়েছে। প্রতিমা ভেঙে বা গুজব ছড়িয়ে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা চালিয়ে তারা হীন স্বার্থ চরিতার্থ করে। এ গোষ্ঠী হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টানের সম্প্রীতিতে ফাটল ধরাতে চায়। মসজিদ-মন্দির-গির্জা-প্যাগোডার সহাবস্থানের পথে তারা কাঁটা বিছাতে চায়। তাদের এ সাম্প্রদায়িক অপতৎপরতার বিরুদ্ধে দেশের অসাম্প্রদায়িক মানুষ বরাবরই সচেতন। তবে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে সাধারণ মানুষ যতটা সরব, বড় রাজনৈতিক দলগুলো ততটাই নীরব। বড় সব রাজনৈতিক দলের বিরুদ্ধেই সাম্প্রদায়িক গোষ্ঠীগুলোকে কাছে টানার অভিযোগ রয়েছে। বড় রাজনৈতিক দলগুলোর হতাশাজনক অবস্থানের কারনেই দেশ থেকে সাম্প্রদায়িক শক্তিকে নির্মূল করা যাচ্ছে না। আশা করা গিয়েছিল স্বাধীনতার যুদ্ধের মধ্য দিয়ে দেশে সাম্প্রদায়িকতার অবসান হবে। তবে পঁচাত্তর পরবর্তী সরকারগুলোর রহস্যজনক ভূমিকার কারণে সেটা সম্ভব হয়নি। বর্তমান ক্ষমতাসীন দল নিজেদের অসাম্প্রদায়িক বলে দাবি করে। বাস্তবতা হচ্ছে, আওয়ামী লীগ সরকার আমলে বৌদ্ধ সম্প্রদায়ের ওপরও হামলার ঘটনা ঘটেছে। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে, এসব ঘটনার কোনটিরই বিচার হয়নি। আমরা অসাম্প্রদায়িক দেশ চাই। প্রতিমা ভাঙচুরের বিচার চাই। যে বা যারা প্রতিমা ভাঙচুর করেছে তাদের আইনি বিচার করে দৃষ্টান্ত স্থাপন করতে হবে। দেশে সব সম্প্রদায়ের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার জন্য এটা অত্যন্ত জরুরি।

কোভিডে ক্ষতিগ্রস্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রতিশ্রুত ক্ষতিপূরণ দিন

নভেল করোনাভাইরাসে আক্রান্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কেউই প্রতিশ্রুত ক্ষতিপূরণ পাননি।

আবাদযোগ্য জলাশয়গুলো কচুরিপানামুক্ত করুন

পানি কমে গেলেও পাবনার সুজানগর উপজেলার গাজনার বিলের কৃষকরা চাষাবাদ শুরু করতে পারছেন না।

বঙ্গবন্ধুর ভাস্কর্যবিরোধীদের কাছে নতিস্বীকার করা চলবে না

দেশে কোন ভাস্কর্য তৈরি হলে টেনেহিঁচড়ে ফেলে দেয়ার হুমকি দিয়েছেন হেফাজতে ইসলামের নব্য আমির জুনায়েদ বাবু নগরী।

sangbad ad

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় চাই সমন্বিত পদক্ষেপ

বিনামূল্যে মাস্ক বিতরণের উদ্যোগ নিতে সরকারকে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, করোনা মোকাবিলায় গোটা সরকারব্যবস্থাকে যুক্ত করা দরকার।

সুনির্দিষ্ট নীতিমালা ও কর্মপরিকল্পনা থাকা জরুরি

প্রায় ১০ কোটি করোনাভাইরাস ভ্যাকসিন পাওয়ার আশ্বাস মিলেছে। গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) ৬ কোটি ৮০ লাখ ও ভারতের সিরাম ইনস্টিটিউট তিন কোটি টিকা দেয়ার আশ্বাস দিয়েছে।

তদন্ত করে রহস্য উদ্ঘাটন করুন

আবার আগুন লাগল রাজধানীর কালশীর বাউনিয়াবাদের বস্তিতে। এ নিয়ে গত ১১ মাসে সেখানে দুবার অগ্নিকান্ডের ঘটনা ঘটল। কিন্তু এসব অগ্নিকান্ড কেন ঘটছে, তার তদন্ত হচ্ছে না।

গণঅভ্যুত্থান, জাতীয় স্বাস্থ্যনীতি এবং বিএমএ

image

আজ যে সময়ে আমরা শহীদ ডা. মিলনকে স্মরণ করছি তখন গোটা বিশ্ব করোনাভাইরাসের ভয়াল থাবায় অনেকটা পর্যুদস্ত, বিপর্যস্ত অর্থনীতি, অনিশ্চিত ভবিষ্যৎ।

আদিয়স ‘দিয়োস ভিভো’ ম্যারাডোনা

বিশ্ব ফুটবলের অবিসংবাদিত তারকা আর্জেন্টিনার ফুটবলার দিয়েগো ম্যারাডোনা (৬০) গতকাল বুধবার নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

এসএমই খাতে ঋণপ্রবাহ বাড়ান নারী উদ্যোক্তাদের উৎসাহিত করুন

ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলো (এসএমই) দেশের কর্মসংস্থানের বড় ক্ষেত্রে পরিণত হচ্ছে।

sangbad ad