• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

 

পিয়াজের দাম নিয়ন্ত্রণে আনুন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০

ভারতের রফতানি বন্ধের খবরে অস্থির হয়ে উঠল দেশের পিয়াজের বাজার। ভারত সরকার গতকাল সোমবার হঠাৎ করেই পিয়াজ রফতানি বন্ধ ঘোষণা করে। সেই সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানানোর আগেই গতকাল সোমবার পুরো দিন দেশটি থেকে পেঁয়াজ আমদানি হয়নি। এতে ঢাকার বাজারে বিকেল থেকেই দাম বাড়তে শুরু করে। রাজধানীর মসলা জাতীয় পণ্যের বড় পাইকারি বাজার শ্যামবাজারে সোমবার বিকেলের পর থেকেই পিয়াজ বিক্রি কার্যত বন্ধ হয়ে যায়।

ভারত রফতানি নিষিদ্ধ করায় গতবারের মতো এবারও পিয়াজের বাজারে দুঃসংবাদ এল। অবশ্য তা শুধু বাংলাদেশের জন্য নয়, সব দেশের জন্যই। তবে এ সংকট বাংলাদেশেই বেশি দৃশ্যমান হয়। কারণ বাংলাদেশ চাহিদা মেটাতে যতটুকু পিয়াজ আমদানি করে, তার ৯০ শতাংশের বেশি আসে ভারত থেকে। পরিবহন সুবিধার জন্য ভারত থেকেই বেশির ভাগ পিয়াজ আমদানি করা হয়। সে ক্ষেত্রে দেশটি আকস্মিক রফতানি বন্ধ করে দিলে বাংলাদেশকে বিপদে পড়তে হচ্ছে।

ভারত গত বছর যখন রফতানি বন্ধ করে দেয়, তখন দেশের বাজারে পিয়াজের দাম কেজিতে ২শ’ টাকা অতিক্রম করে। সে সময় গোটা দেশে পিয়াজ নিয়ে কারসাজি চলে। গুদামে পিয়াজ আটকে রেখে পিয়াজের দাম বাড়ানো হয়। এমনকি কোন কোন স্থানে বস্তায় বস্তায় পচা পিয়াজ ফেলে রাখতেও দেখা যায়। এবারও যেন সেটি না হয় সেদিকে দৃষ্টি দিতে হবে। রফতানি বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে পিয়াজ কেন বাজার থেকে উধাও হয়ে গেল এবং কেন পাইকারি দোকানে পিয়াজ বিক্রি বন্ধ হয়ে গেল সেটা খতিয়ে দেখতে হবে। রফতানি বন্ধের খবরে যেসব আমদানিকারক পিয়াজ আড়তে সরবরাহ না করে মজুদ করে রাখছেন তাদের লাইসেন্স বাতিল করতে হবে।

ভারত বন্ধ করে দিলেই শুধু ব্যবসায়ীরা অন্য দেশে পিয়াজ খুঁজতে শুরু করেন। এক্ষেত্রে তাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন আবশ্যক। পিয়াজ আমদানিতে শুধু ভারতের ওপর নির্ভর না করে পিয়াজ উৎপাদনকারী অন্যান্য দেশের দিকেও নজর দেয়া উচিত। যেসব দেশে অপেক্ষাকৃত কম মূল্যে পিয়াজ পাওয়া যায় সেসব দেশের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ বাড়াতে হবে। পিয়াজের আমদানি বৃদ্ধি হলে আবারও পিয়াজের দাম স্বাভাবিক হবে।

এটা অস্বীকার করা যাবে না যে-রবিশস্য, বিশেষ করে ডাল, পিয়াজ, আদা, রসুন, ভোজ্যতেলের বীজ ইত্যাদি উৎপাদনে বাংলাদেশ অনেক পিছিয়ে আছে। তবে এখনই কিংবা জরুরিভিত্তিতে চাহিদামাফিক পিয়াজ উৎপাদন করা সম্ভব নয়। এজন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা দরকার। এ মুহূর্তে পিয়াজের দাম নিয়ন্ত্রণে আনা অত্যন্ত জরুরি। টিসিবির মাধ্যমে খোলাবাজারে পিয়াজ বিক্রির কার্যক্রম চালু করতে হবে। একই সঙ্গে সরকারি উদ্যোগে বাজার মনিটরিং বাড়াতে হবে।

অনলাইন ক্লাস নিয়ে নৈরাজ্য বন্ধ করুন

অনলাইন শিক্ষা নিয়ে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে নৈরাজ্যকর পরিস্থিতির উদ্ভব হয়েছে। এ নিয়ে

গ্যাং কালচারের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে

রাজধানী ঢাকাসহ সারা দেশে কিশোর গ্যাং সদস্যদের অপরাধমূলক কর্মকান্ড আশঙ্কাজনক হারে বেড়েছে।

কারাবন্দী প্রবাসী শ্রমিকদের অবিলম্বে মুক্তি দিন

ভিয়েতনাম ও কাতার ফেরত ৮৩ প্রবাসী শ্রমিককে বন্দীদশা থেকে মুক্তি দিতে কেন নির্দেশ দেয়া হবে না সেটা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

sangbad ad

দুর্নীতির রাঘববোয়ালদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে

দেশে দুর্নীতি এবং অনিয়মের মাত্রা কোন পর্যায়ে পৌঁছেছে তার একটি স্বচ্ছ ধারণা পাওয়া যায় সাম্প্রতিক সময়ের দুটি আলোচিত খবরে

ধান-চাল সংগ্রহ প্রক্রিয়ার ব্যর্থতা দায় নেবে কে?

সময় বাড়িয়েও নির্ধারিত লক্ষ্যমাত্রার ধান-চাল সংগ্রহ করতে পারেনি খাদ্য মন্ত্রণালয়। এবার মোট ১৯ লাখ ৫০ হাজার টন ধান-চাল সংগ্রহের

বন্ধ করুন ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার

ডিজিটাল নিরাপত্তা আইনে গত দুই বছরে দেশে মামলা হয়েছে এক হাজারেরও বেশি।

মিঠাপুকুরে সংখ্যালঘুদের ওপর হামলাকারী আওয়ামী লীগ নেতা ও সহযোগীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

সম্প্রতি রংপুরের মিঠাপুকুর উপজেলার জায়গীরহাট ঈদুলপুর এলাকায় শত বছর ধরে বসবাস করা

সড়ক দুর্ঘটনা একটি গুরুতর জাতীয় সমস্যা সমাধানের উদ্যোগ কোথায়

সংবাদমাধ্যমে প্রতিদিনই দেশের কোথাও না কোথাও সড়ক দুর্ঘটনায় প্রাণহানির খবর প্রকাশিত হয়।

সরকারি কেনাকাটায় এখন ‘মহাসাগর চুরি’ এই মহাদুর্নীতি বন্ধ করতে ব্যর্থ হলে মহাবিপর্যয়ে পড়তে হবে

দেশে যে পুকুরচুরি এখন অপ্রতিহত গতিতে মহাসাগর চুরির দিকে ধাবিত হচ্ছে, সম্প্রতি

sangbad ad