• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০

 

দেশের বাঁধগুলোর সক্ষমতা বাড়াতে হবে সংস্কারের লক্ষ্যে মনিটরিং করুন

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৫ মে ২০১৯

ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশ অতিক্রম করে গেছে। ভারতের ওড়িশা উপকূলে আঘাত হানার পর পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশে প্রবেশ করে ঘূর্ণিঝড়। এর প্রভাবে দেশের বিভিন্ন জেলায় হতাহতের ঘটনা ঘটেছে। প্লাবিত হয়েছে অনেক স্থান। বাঁধ ভেঙে বা উপচে জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করে। কোন কোন এলাকার মানুষকে উদ্যোগী হয়ে বাঁধ রক্ষা করতে দেখা গেছে। তবে অনেক স্থানে বাঁধ রক্ষা করা সম্ভব হয়নি। কোথাও কোথাও বাঁধ রক্ষা পেলেও ফাটল দেখা দিয়েছে।

শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী বেশ দুর্বল হয়ে বাংলাদেশে প্রবেশ করেছিল। যে কারণে সিডর বা আইলার মতো ক্ষয়ক্ষতি এবার ঘটেনি। অতীতের তুলনায় ক্ষয়ক্ষতি কম হলেও এবারের ঘূর্ণিঝড় উপকূল এলাকার বাঁধগুলোর দুর্বলতা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে গেছে আরেকবার। ২০০৭ সালে ঘূর্ণিঝড় সিডর এবং ২০০৯ সালে ঘূর্ণিঝড় আইলার সময়ও বাঁধগুলোর সক্ষমতা নিয়ে প্রশ্ন ওঠে। অভিযোগ রয়েছে, আইলার পর গত প্রায় ১০ বছরেও অনেক স্থানে বাঁধের সক্ষমতা বাড়েনি। অভিযোগ রয়েছে, অনেক স্থানে দৈর্ঘ্য-প্রস্থ-উচ্চতা অনুযায়ী মাটি ফেলা হয়নি। বাঁধ নির্মাণের উপকরণ নিয়েও প্রশ্ন রয়েছে। উপকূল এলাকার অনেক বাঁধই অরক্ষিত হয়ে পড়েছে। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) একশ্রেণীর কর্মকর্তা আর ঠিকাদারদের অনিয়ম-দুর্নীতির মূল্য দিতে হয়েছে উপকূল এলাকার মানুষদের।

শুধু উপকূল এলাকায়ই নয়, হাওর এলাকার বাঁধ নির্মাণেও একই ধরনের অনিয়ম-দুর্নীতির অভিযোগ পাওয়া যায়। হাওরের বাসিন্দারা অতীতে এ কারণে চরম ক্ষতির শিকার হয়েছে। বাঁধ নির্মাণ নিয়ে অনিয়ম-দুর্নীতির বিষয়টি ওপেন সিক্রেট। সরকার বিভিন্ন সময় অনিয়ম-দুর্নীতি বন্ধে উদ্যোগও নিয়েছে, তবে সুফল মেলেনি। জরুরি হচ্ছে পাউবোর দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া। শুধু ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে পরিস্থিতির উত্তরণ ঘটবে না।

ঝড়, জলোচ্ছ্বাস, অতিবৃষ্টি, বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ দেশে লেগেই আছে। জলবায়ু পরিবর্তনের কারণে আগামীতে এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ আরও বাড়বে বলে আশঙ্কা করছেন পরিবেশবিদরা। এ অবস্থায় বাঁধগুলোই হতে পারে সবচেয়ে বড় রক্ষাকবচ। উপকূল অঞ্চল যেমন- হাওর অঞ্চলেও তেমন বাঁধের সক্ষমতা বাড়াতে হবে। ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে যেসব বাঁধ ভেঙে গেছে সেগুলো দ্রুততার সঙ্গে পুনর্নির্মাণ করতে হবে। ক্ষতিগ্রস্ত বাঁধগুলো সংস্কার করতে হবে। এ কাজে কোন অনিয়ম দুর্নীতি যেন না হয় সেটা কঠোরভাবে নিশ্চিত করতে হবে। ঘূর্ণিঝড়ে বাঁধ ভেঙে যাওয়ার কারণ চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

দৈনিক সংবাদ : ৫ মে ২০১৯, রোববার, ৬ এর পাতায় প্রকাশিত

সাম্প্রদায়িক হামলার বিচারে দীর্ঘসূত্রতা কাম্য নয়

কক্সবাজারের রামু-উখিয়া এবং টেকনাফে বৌদ্ধ সম্প্রদায়ের ওপর হামলার ঘটনার বিচার ৮ বছরেও শেষ হয়নি।

খাদ্যে ট্রান্সফ্যাটের বিপদ সম্পর্কে চাই জনসচেতনতা

চিকিৎসা ও খাদ্য বিজ্ঞানীরা বলছেন, ট্রান্সফ্যাট গ্রহণ এবং হৃদরোগ ঝুঁকির উচ্চহার ব্যাপকভাবে সম্পর্কযুক্ত

প্রকল্পের ব্যয় ও সময় বাড়ানোর অপসংস্কৃতি বন্ধ হবে কবে

অভ্যন্তরীণ নৌ পরিবহন প্রকল্পের কাজই শুরু হয়নি, তার আগেই প্রকল্পের ব্যয় ও সময় বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। আজ প্রকাশিত

sangbad ad

জনস্বার্থেই জ্বালানি তেলের দাম কমান

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের রেকর্ড দরপতন সত্ত্বেও দেশে তেলের দাম কমছে না। গত পাঁচ বছর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম

ভিয়েতনামে মানবপাচার তদন্ত করে ব্যবস্থা নিন

উচ্চবেতনে চাকরির প্রলোভন দেখিয়ে গত কয়েক বছরে ভিয়েতনামে ১২ শতাধিক বাংলাদেশিকে পাচার করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

মতপ্রকাশের বাধাগুলো দূর করুন

তথ্য অধিকার আইন হওয়ার এক দশক পেরিয়ে গেলেও দেশের খুব কম মানুষই জানে এ সম্পর্কে।

ছাত্রলীগের অন্যায়-অপরাধের শেষ কোথায়

সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজের ছাত্রাবাসে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) রাতে স্বামীকে বেঁধে রেখে এক তরুণীকে গণধর্ষণের ঘটনা ঘটেছে।

করোনাকালে বাল্যবিবাহ রোধে বিশেষ উদ্যোগ নিতে হবে

করোনাভাইরাস সংক্রমণের এ সময়ে দেশে বাল্যবিবাহ প্রায় দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়েছে বলে জানা গেছে।

স্বাধীন কমিশনগুলোর স্বাধীনতা প্রশ্নবিদ্ধ হয়ে পড়ছে

একাধিক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে তাদের দফতর বা সংস্থার অধীনে সংশ্লিষ্ট কমিশনকেও যুক্ত করা হয়েছে।

sangbad ad