• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

 

দুর্নীতি চিহ্নিত করাই যথেষ্ট নয় কঠোর আইনি ব্যবস্থা নিতে হবে

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৫ মার্চ ২০১৯

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) দুর্নীতির ১৯টি উৎস চিহ্নিত করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমান বাংলাদেশে উড়োজাহাজ কেনা ও ইজারা নেয়া, রক্ষণাবেক্ষণ ও ওভারহোলিং, গ্রাইন্ড সার্ভিসিং টিকিট বিক্রি ও যাত্রী পরিবহন প্রভৃতি ক্ষেত্রে অনিয়ম-দুর্নীতি হয় বলে দুদকের অনুসন্ধানে জানা গেছে। বেবিচকে ক্রয় খাতে নির্মাণ ও উন্নয়নমূলক কাজ, সম্পত্তি ব্যবস্থাপনা, প্রভৃতি ক্ষেত্রে অনিয়ম-দুর্নীতি হয়। এ দুই প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি সংক্রান্ত দুটি প্রতিবেদন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর কাছে হস্তান্তর করা হয়েছে। অনিয়ম দুর্নীতি বন্ধে কিছু সুপারিশ দিয়ে এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব ও বেসামরিক বিমান পরিবহন সচিবকে পদক্ষেপ নিতে বলেছে দুদক। এ নিয়ে গত সোমবার গণমাধ্যমে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

দুর্নীতিগ্রস্ত বলে অভিযুক্ত ২৫টি সরকারি প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি খতিয়ে দেখতে ২৫টি প্রাতিষ্ঠানিক টিমকে নির্দেশনা দিয়েছে দুদক। দুদকের নির্দেশনা অনুযায়ী, এসব টিম অভিযুক্ত প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি চিহ্নিত করে তা বন্ধে সুপারিশ করবে। স্বাস্থ্য ও শিক্ষাসহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ে ইতোমধ্যে দুদক এ ধরনের প্রতিবেদন জমা দিয়ছে। সরকারি প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি চিহ্নিত করার উদ্যোগটি ভালো। তবে প্রশ্ন হচ্ছে, অনিয়ম দুর্নীতির উৎস চিহ্নিত করাই যথেষ্ট কিনা। অনিয়ম দুর্নীতি বন্ধে দুদক সুপারিশও করছে। সুপারিশ বাস্তবায়নের জন্য পদক্ষেপ নিতে বলা হচ্ছে সংশ্লিষ্ট আমলাদের। আমরা জানতে চাই, আমলারাই যদি পদক্ষেপ নেবেন তাহলে দুদক আছে কী করতে। দুদক কি আইন প্রয়োগকারী সংস্থার পরিবর্তে অনুসন্ধানী টিমে পরিণত হয়েছে।

সরকারি সংস্থাগুলোতে অনিয়ম-দুর্নীতি কারা করে সেটা একটা প্রশ্ন। অভিযোগ রয়েছে, একশ্রেণীর দুর্নীতিবাজ আমলার কারণে একেকটি সরকারি প্রতিষ্ঠান দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। এখন যারা দুর্নীতির অভিযোগে অভিযুক্ত তাদেরই যদি দুর্নীতি রোধে পদক্ষেপ নিতে বলা হয় তাহলে সুফল মিলবে কিনা সেটা একটা প্রশ্ন। দেশে সম্প্রতি এক অদ্ভুত প্রবণতা দেখা দিয়েছে। যারা ইয়াবার ব্যবসা করে বা গডফাদার তাদের দিয়ে ইয়াবা প্রতিরোধ করার উদ্যোগ নেয়া হয়েছে। সরকারি প্রতিষ্ঠানের দুর্নীতির প্রশ্নেও একই পদক্ষেপ নেয়া হচ্ছে।

বিড়ালকে যদি শুঁটকির পাহারাদার নিয়োগ করা হয় তাহলে এর উদ্দেশ্য নিয়ে প্রশ্ন দেখা দেয়। সরকার দুর্নীতি আর মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে। বাস্তবে যেসব পদক্ষেপ নেয়া হচ্ছে, তাতে মাদক কারবারি আর দুর্নীতিবাজদেরই পিঠ রক্ষা হচ্ছে। মাদকবিরোধী কথিত কঠোর অভিযানে মারা গেছে যুবলীগ নেতা একরাম। আর দুর্নীতিবিরোধী অভিযানে জেল খেটেছে নিরপরাধ জাহালম। সরকার ঘোষিত প্রতিটি জিরো টলারেন্স নীতি প্রহসনে পরিণত হচ্ছে। আমরা বলতে চাই, বীমা বা অন্য কোন সরকারি প্রতিষ্ঠানের দুর্নীতি চিহ্নিত বা সুপারিশ করাই যথেষ্ট নয়। দুর্নীতি দমনে কঠোর আইনি ব্যবস্থাও নিতে হবে।

স্বাধীনতা দিবস- আটচল্লিশ বছর পর

চল্লিশ বছর আগে বাংলাদেশ স্বাধীন হয়েছিল একটি সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে। এর আগে

গণতান্ত্রিক রাজনীতির নতুন সূচনা হোক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের পর প্রথম সভা হয়েছে গত শনিবার। বৈঠকে নবনির্বাচিত ভিপি নুরুল হক নূরসহ বাকি

নিরাপদ সড়কের প্রশ্নে গণমুখী ভূমিকা পালন করুন

রাজধানীর প্রগতি সরণিতে গত মঙ্গলবার সকালে বাসচাপায় মারা গেছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী।

sangbad ad

পাহাড়ে হত্যার রাজনীতির অবসান চাই

রাঙ্গামাটির বাঘাইছড়িতে গত সোমবার সশস্ত্র হামলায় সহকারী প্রিসাইডিং অফিসার, আনসার-ভিডিপির

উপজেলা নির্বাচনে সহিংসতা রোধে কঠোর হোন

উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষে জয়পুরহাটের কালাইয়ে গত শনিবার দু’জন মারা গেছে। নিহতদের

রাজধানীর বায়ুদূষণ রোধে কার্যকর পদক্ষেপ নিন

ঢাকায় বায়ুদূষণের সময় দীর্ঘ হচ্ছে। গত বছর ১৯৭ দিন রাজধানীবাসী দূষিত বাতাসে

গ্যাসের দাম না বাড়িয়ে চুরি-দুর্নীতি বন্ধ করুন

আবাসিকসহ সব ধরনের গ্যাসের দাম গড়ে প্রায় ১০৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে

এগিয়ে যাওয়াই সব সংগঠনের কর্তব্য

অনিয়মের অভিযোগ ও বর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ

আদিবাসী ও দলিত সম্প্রদায়ের সব নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে

দেশের আদিবাসী ও দলিত জনগোষ্ঠীর নাগরিক অধিকার ও সেবা পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের

sangbad ad