• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

দুদকের দায় এড়ানোর কৌশল

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯

ভুল আসামি হিসেবে নিরীহ পাটকল শ্রমিক জাহালমের প্রায় ৩ বছর জেল খাটার দায়ভার ব্যাংকগুলোর ওপর চাপাতে চাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে হলফনামা আকারে জমা দেয়া প্রতিবেদনে দুদক বলেছে, ব্যাংকগুলোই জাহালমকে আসামি হিসেবে চিহ্নিত করেছে। তার জেল খাটার দায় সংশ্লিষ্ট ব্যাংকগুলোর। নিরীহ জাহালমের জেল খাটার ঘটনাকে ‘সরল বিশ্বাসে কৃতকাজ’ বলে উল্লেখ করেছে দুদক। আইন অনুযায়ী, সরল বিশ্বাস করা কাজের দরুন কোন ব্যক্তি ক্ষতিগ্রস্ত হলে দুর্নীতি দমন কমিশন, দুদকের কোন কমিশনার অথবা কোন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে কোন আইনগত কার্যধারা গ্রহণ করা যায় না।

জাহালমের জেল খাটার ঘটনাকে ‘সরল বিশ্বাসে করা কাজ’ হিসেবে বর্ণনা করাকে বলতে হবে একই সঙ্গে দুদকের দায় এড়ানো ও পিঠ বাঁচানোর কৌশল। দায় এড়ানো গেলে ক্ষতিগ্রস্তকে ক্ষতিপূরণ দিতে হবে না, আর পিঠ বাঁচানো গেলে অমার্জনীয় অপরাধের জন্য দুদকের কোন কর্তাব্যক্তির কাজের জবাবদিহির প্রয়োজন পড়বে না। বড় দুর্নীতিবাজ বা প্রকৃত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে না পারলে কী হবে, আত্মরক্ষার কৌশল দুদকের কর্তাব্যক্তিদের ভালোই জানা আছে।

একজন অপরাধীকে শনাক্ত করে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে সরল বিশ্বাসে কাজ করার কোন সুযোগ আছে কিনা সেটা একটা প্রশ্ন। আইনের মূল স্পিরিট হচ্ছেÑ একজন নিরপরাধ ব্যক্তিও যেন সাজা না খাটেন সেটা সবার আগে নিশ্চিত করতে হবে। কাউকে ন্যায়বিচার দিতে গিয়ে নিরপরাধ কোন ব্যক্তির সঙ্গে অন্যায় করা আইনের লক্ষ্য নয়। এজন্য অভিযোগ তদন্ত করা, সাক্ষ্য-প্রমাণ হাজির করার বিধান রয়েছে। এতদিন আমরা জানতাম, দুদক তদন্ত করে জাহালমকে জেলে পাঠিয়েছে, এখন বলা হচ্ছেÑ ‘সরল বিশ্বাসে কাজ’ করা হয়েছে। তদন্তে ভুল হলে তার দায়ভার সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তাকেই নিতে হবে। দুদক বলছে, ব্যাংকগুলো জাহালমকে আসামি হিসেবে শনাক্ত করেছে। প্রশ্ন হচ্ছে, ব্যাংকগুলো বললেই কি একজনকে আসামি হিসেবে শনাক্ত করতে হবে। জাহালম যে বারবার বলেছে, সে আবু সালেক নয় সেই কথা কেন তদন্ত কর্মকর্তা আমলে নিলেন না। কোন পক্ষের কথা আমলে না নিয়েও তদন্ত কর্মকর্তা সত্য-মিথ্যা যাচাই করে দেখতে পারতেন। মানবাধিকার কমিশন জাহালমের বাড়ি গিয়ে সত্যটা উদ্ঘাটন করতে পারলে দুদক কেন পারল না। এখানে প্রশ্ন জাগে যে, তদন্ত কর্মকর্তা গাফিলতি করেছেন নাকি কারও সঙ্গে যোগসাজশ করে জেনেবুঝেই জাহালমকে জেল খাটিয়েছেন। আদালত বলেছেন, জাহালমের ঘটনায় দুদক দায় এড়াতে পারে না। আমরা আশা করেছিলাম, দুদক দায় স্বীকার করে নিরপরাধ জাহালমকে ক্ষতিপূরণ দেবে এবং সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তার জবাবদিহি আদায় করবে। কিন্তু দুদক দায় এড়ানোর কৌশল নিয়েছে বলে অবস্থাদৃষ্টে মনে হয়। আমরা আশা করতে চাই, আদালতে তাদের কূটকৌশল সফল হবে না।

দৈনিক সংবাদ : ৭ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, ৬ এর পাতায় প্রকাশিত

স্বাধীনতা দিবস- আটচল্লিশ বছর পর

চল্লিশ বছর আগে বাংলাদেশ স্বাধীন হয়েছিল একটি সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে। এর আগে

গণতান্ত্রিক রাজনীতির নতুন সূচনা হোক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের পর প্রথম সভা হয়েছে গত শনিবার। বৈঠকে নবনির্বাচিত ভিপি নুরুল হক নূরসহ বাকি

নিরাপদ সড়কের প্রশ্নে গণমুখী ভূমিকা পালন করুন

রাজধানীর প্রগতি সরণিতে গত মঙ্গলবার সকালে বাসচাপায় মারা গেছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী।

sangbad ad

পাহাড়ে হত্যার রাজনীতির অবসান চাই

রাঙ্গামাটির বাঘাইছড়িতে গত সোমবার সশস্ত্র হামলায় সহকারী প্রিসাইডিং অফিসার, আনসার-ভিডিপির

উপজেলা নির্বাচনে সহিংসতা রোধে কঠোর হোন

উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষে জয়পুরহাটের কালাইয়ে গত শনিবার দু’জন মারা গেছে। নিহতদের

রাজধানীর বায়ুদূষণ রোধে কার্যকর পদক্ষেপ নিন

ঢাকায় বায়ুদূষণের সময় দীর্ঘ হচ্ছে। গত বছর ১৯৭ দিন রাজধানীবাসী দূষিত বাতাসে

গ্যাসের দাম না বাড়িয়ে চুরি-দুর্নীতি বন্ধ করুন

আবাসিকসহ সব ধরনের গ্যাসের দাম গড়ে প্রায় ১০৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে

এগিয়ে যাওয়াই সব সংগঠনের কর্তব্য

অনিয়মের অভিযোগ ও বর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ

আদিবাসী ও দলিত সম্প্রদায়ের সব নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে

দেশের আদিবাসী ও দলিত জনগোষ্ঠীর নাগরিক অধিকার ও সেবা পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের

sangbad ad