• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

 

জাল এনআইডি তৈরির হোতাদের শনাক্ত করে কঠোর ব্যবস্থা নিন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০

জাল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার রাজধানীর সবুজবাগ ও গুলশান নির্বাচন কমিশন অফিসের ডেটা এন্ট্রি অপারেটর সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর ও আনোয়ারুল ইসলামকে সাময়িক অব্যাহতি দিয়েছে নির্বাচন কমিশনের (ইসি) আইডিইএ প্রকল্প। গত রোববার ইসির উপ-সচিব এবং আইডিইএ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. নুরুজ্জামান খান স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে, রাজধানীর মিরপুর এলাকা থেকে এই দুজনসহ এনআইডি জালিয়াতি চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেন ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার সদস্যরা।

জাল জাতীয় পরিচয়পত্র তৈরির সঙ্গে নির্বাচন কমিশনের দুই কর্মী সম্পৃক্ততার খবরটি অত্যন্ত উদ্বেগজনক। প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, নির্বাচন কমিশনের ওই দুই কর্মীর যোগসাজশেই তৈরি করা হচ্ছিল জাল এনআইডি। ব্যাংক ঋণের আবেদনসহ নানা কাজে এসব জাল জাতীয় পরিচয়পত্র ব্যবহার হয়ে আসছিল। ইতোমধ্যে জাল এনআইডি দিয়ে একাধিক ব্যক্তি বিভিন্ন ব্যাংক থেকে ঋণও নিয়েছে। অর্থাৎ এই চক্রের তৈরিকৃত জাল এনআইডির ব্যবহার শুরু হয়ে গেছে, এর মাধ্যমে দুষ্কর্মের ইঙ্গিত প্রমাণ পাওয়া গেছে এবং হয়ত সামনে আরও বড় বিপদ অপেক্ষা করছে। এখনই এ ব্যাপারে সতর্ক হতে হবে। জালিয়াতির মূল হোতাদের গ্রেপ্তার করে আইনের আওতায় কঠোর সাজা দিতে হবে।

এনআইডি তৈরির প্রক্রিয়ায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের কথা প্রায়ই বলা হয় এবং এটি তৈরি যে সহজ নয়, এর নিরাপত্তা ব্যবস্থা যে অনেক দৃঢ় সেটিও জোর গলায় বলা হয়। প্রশ্ন হলো, দুজন ডাটা এন্ট্রি অপারেটরের পক্ষে কি করে এনআইডি বানানো সম্ভব হলো? দীর্ঘদিন ধরে, তারা নির্বিঘ্নে অপকর্মটি করছিল, তাদের শনাক্ত করতে এত দেরি হলো কেন? স্পষ্টতই বোঝা যাচ্ছে, এনআইডি নির্মাণ ও নিরাপত্তা প্রক্রিয়ায় যথেষ্ট ফাঁক আছে, সেই ফাঁকটাই খুঁজে বের করেছে অপকর্মকারীরা।

জাতীয় পরিচয়পত্র তৈরির সামগ্রিক প্রক্রিয়াকে আরও স্বচ্ছ ও নিখুঁত করতে হবে। এর নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে হবে। ভেতরের দুর্বলতাগুলো দূর করতে হবে। যারা এনআইডি তৈরি ও দেখভালের দায়িত্বে নিয়োজিত তাদের ব্যাপারে নজরদারি বাড়াতে হবে। এক্ষেত্রে কোনরকম গাফিলতির সুযোগ রাখা যাবে না।

অনলাইন ক্লাস নিয়ে নৈরাজ্য বন্ধ করুন

অনলাইন শিক্ষা নিয়ে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে নৈরাজ্যকর পরিস্থিতির উদ্ভব হয়েছে। এ নিয়ে

গ্যাং কালচারের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে

রাজধানী ঢাকাসহ সারা দেশে কিশোর গ্যাং সদস্যদের অপরাধমূলক কর্মকান্ড আশঙ্কাজনক হারে বেড়েছে।

কারাবন্দী প্রবাসী শ্রমিকদের অবিলম্বে মুক্তি দিন

ভিয়েতনাম ও কাতার ফেরত ৮৩ প্রবাসী শ্রমিককে বন্দীদশা থেকে মুক্তি দিতে কেন নির্দেশ দেয়া হবে না সেটা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

sangbad ad

দুর্নীতির রাঘববোয়ালদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে

দেশে দুর্নীতি এবং অনিয়মের মাত্রা কোন পর্যায়ে পৌঁছেছে তার একটি স্বচ্ছ ধারণা পাওয়া যায় সাম্প্রতিক সময়ের দুটি আলোচিত খবরে

ধান-চাল সংগ্রহ প্রক্রিয়ার ব্যর্থতা দায় নেবে কে?

সময় বাড়িয়েও নির্ধারিত লক্ষ্যমাত্রার ধান-চাল সংগ্রহ করতে পারেনি খাদ্য মন্ত্রণালয়। এবার মোট ১৯ লাখ ৫০ হাজার টন ধান-চাল সংগ্রহের

বন্ধ করুন ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার

ডিজিটাল নিরাপত্তা আইনে গত দুই বছরে দেশে মামলা হয়েছে এক হাজারেরও বেশি।

মিঠাপুকুরে সংখ্যালঘুদের ওপর হামলাকারী আওয়ামী লীগ নেতা ও সহযোগীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

সম্প্রতি রংপুরের মিঠাপুকুর উপজেলার জায়গীরহাট ঈদুলপুর এলাকায় শত বছর ধরে বসবাস করা

সড়ক দুর্ঘটনা একটি গুরুতর জাতীয় সমস্যা সমাধানের উদ্যোগ কোথায়

সংবাদমাধ্যমে প্রতিদিনই দেশের কোথাও না কোথাও সড়ক দুর্ঘটনায় প্রাণহানির খবর প্রকাশিত হয়।

সরকারি কেনাকাটায় এখন ‘মহাসাগর চুরি’ এই মহাদুর্নীতি বন্ধ করতে ব্যর্থ হলে মহাবিপর্যয়ে পড়তে হবে

দেশে যে পুকুরচুরি এখন অপ্রতিহত গতিতে মহাসাগর চুরির দিকে ধাবিত হচ্ছে, সম্প্রতি

sangbad ad