• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

 

জঙ্গিবাদের বিরুদ্ধে আদর্শিক লড়াই চালাতে হবে

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৬ মার্চ ২০১৯

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) জঙ্গি সদস্যরা অর্থ সংগ্রহে ডাকাতি করছে। গত রোববার রাজধানীতে ডাকাতির প্রস্তুতিকালে ১৪ সদস্যের একটি ডাকাত দলকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এদের মধ্যে দু’জন হুজির সদস্য। পুলিশ বলছে, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত এক আসামিকে কারাগার থেকে বের করে আনার জন্য প্রয়োজনীয় টাকা সংগ্রহের লক্ষ্যেই দুই জঙ্গি ডাকাতিতে যুক্ত হয়েছে।

জঙ্গি অর্থায়নে ডাকাতির মতো অপরাধ অতীতেও সংঘটিত হয়েছে। আমাদের মনে আছে, ২০১৫ সালে আশুলিয়ায় দুটি জঙ্গি সংগঠনের সদস্যরা দুর্ধর্ষ ব্যাংক ডাকাতি করেছিল। সেই ব্যাংক ডাকাতির ঘটনায় ৮ জন সাধারণ মানুষ মারা জান। জঙ্গিরা শুধু নিজেরাই ডাকাত দল গড়ে তুলছে না, পেশাদার ডাকাত দলেও যুক্ত হচ্ছে। ডাকাতিতে নাম লেখানো দুই জঙ্গি আটকের ঘটনায় বোঝা যায়, কোন কিছুতেই জঙ্গিরা তাদের অপতৎপরতা বন্ধ করতে রাজি নয়। জঙ্গিবিরোধী অভিযানে বিভিন্ন সময়ে দেশের শীর্ষ জঙ্গিরা হয় মারা গেছে, নয়তো গ্রেফতার হয়েছে। তা সত্ত্বেও দেখা গেছে, জঙ্গি সংগঠনগুলোর সদস্যরা অপতৎপরতা অব্যাহত রেখেছে। নতুন নেতৃত্বে তারা গোপনে সংগঠিত হচ্ছে। নানা কৌশলে তারা অর্থ আর অস্ত্র সংগ্রহ করছে।

জঙ্গি সংগঠনগুলোর অর্থায়নের উৎস বহুমুখী। জঙ্গিবাদ দমনে অর্থ আর অস্ত্রের উৎস বন্ধ করার বিকল্প নেই। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন সময় জঙ্গি অর্থায়নের উৎস চিহ্নিত করে এর হোতাদের আটক করেছে। জঙ্গিরা যে অর্থ সংকটে পড়েছে সেটা বোঝা যায় তাদের ডাকাতিতে যুক্ত হওয়ার ঘটনায়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অব্যাহত অভিযানে জঙ্গি সংগঠনগুলোর অর্থের অনেক উৎস বন্ধ হয়েছে। হলি আর্টিজানের পর দেশে জঙ্গি হামলা হয়নি। জঙ্গি হামলার চেষ্টা হলেও তা অঙ্কুরেই বিনষ্ট করা গেছে। তবে জঙ্গি সংগঠনগুলোর সদস্য সংগ্রহ বা সদস্যদের অপতৎপরতা পুরোপুরি বন্ধ করা যায়নি। এর কারণ হচ্ছে, জঙ্গিবাদকে এখনও আদর্শিকভাবে পরাস্ত করা যায়নি।

জঙ্গিবাদকে নির্মূল করা না গেলে এটা আগামীতেও মাথাচাড়া দিয়ে উঠতে পারে। বিগত বিএনপি-জামায়াত জোট সরকার আমলে শীর্ষ জঙ্গিদের সাজা দিয়েও জঙ্গিবাদ নির্মূল করা যায়নি। দেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা হয়েছে হলি আর্টিজানে। শুধু পুলিশি অভিযান চালিয়ে জঙ্গিবাদকে সাময়িকভাবে দমিয়ে রাখা গেলেও দীর্ঘমেয়াদে সুফল নাও মিলতে পারে। সরকারকে জঙ্গিবাদবিরোধী আদর্শিক লড়াই শুরু করতে হবে। তরুণরা যেন জঙ্গিবাদের ভুল পথে না জড়ায় সেজন্য সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে হবে। জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে সচেতন করার বিকল্প নেই।

দৈনিক সংবাদ : ৬ মার্চ ২০১৯, বুধবার, ৬ এর পাতায় প্রকাশিত

স্বাধীনতা দিবস- আটচল্লিশ বছর পর

চল্লিশ বছর আগে বাংলাদেশ স্বাধীন হয়েছিল একটি সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে। এর আগে

গণতান্ত্রিক রাজনীতির নতুন সূচনা হোক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের পর প্রথম সভা হয়েছে গত শনিবার। বৈঠকে নবনির্বাচিত ভিপি নুরুল হক নূরসহ বাকি

নিরাপদ সড়কের প্রশ্নে গণমুখী ভূমিকা পালন করুন

রাজধানীর প্রগতি সরণিতে গত মঙ্গলবার সকালে বাসচাপায় মারা গেছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী।

sangbad ad

পাহাড়ে হত্যার রাজনীতির অবসান চাই

রাঙ্গামাটির বাঘাইছড়িতে গত সোমবার সশস্ত্র হামলায় সহকারী প্রিসাইডিং অফিসার, আনসার-ভিডিপির

উপজেলা নির্বাচনে সহিংসতা রোধে কঠোর হোন

উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষে জয়পুরহাটের কালাইয়ে গত শনিবার দু’জন মারা গেছে। নিহতদের

রাজধানীর বায়ুদূষণ রোধে কার্যকর পদক্ষেপ নিন

ঢাকায় বায়ুদূষণের সময় দীর্ঘ হচ্ছে। গত বছর ১৯৭ দিন রাজধানীবাসী দূষিত বাতাসে

গ্যাসের দাম না বাড়িয়ে চুরি-দুর্নীতি বন্ধ করুন

আবাসিকসহ সব ধরনের গ্যাসের দাম গড়ে প্রায় ১০৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে

এগিয়ে যাওয়াই সব সংগঠনের কর্তব্য

অনিয়মের অভিযোগ ও বর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ

আদিবাসী ও দলিত সম্প্রদায়ের সব নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে

দেশের আদিবাসী ও দলিত জনগোষ্ঠীর নাগরিক অধিকার ও সেবা পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের

sangbad ad