• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

 

চকবাজার ট্র্যাজেডির পুনরাবৃত্তি রোধে সুপারিশ বাস্তবায়ন করুন

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৭ ফেব্রুয়ারী ২০১৯

চকবাজারের চুড়িহাট্টার অগ্নিকান্ডের দায় কাউকে না কাউকে নিতে হবে বলে মন্তব্য করেছেন আদালত। উক্ত অগ্নিকান্ডের ঘটনার করা একাধিক রিট আবেদন শুনানির সময় গত সোমবার একথা বলেন আদালত। শুনানির সময় আদালত বলেন, নিমতলীর অগ্নিকান্ডের ঘটনারসংশ্লিষ্ট তদন্ত কমিটি যে ১৭ দফা সুপারিশ করেছিল তা বাস্তবায়নে সংশ্লিষ্ট সংস্থাগুলো অবহেলা করেছে। সুপারিশগুলো বাস্তবায়িত হলে চকবাজারে এত মানুষ মারা যেত না। আদালত বলেন, চকবাজারের অগ্নিকান্ডকে দুর্ঘটনা বলার সুযোগ নেই।

১৭ দফা সুপারিশ বাস্তবায়ন এবং চকবাজার অগ্নিকান্ডে হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার জন্য আদালতের নির্দেশনা চেয়ে রিট করেছে একাধিক সংগঠন।

গত বৃহস্পতিবার চকবাজারের সংঘটিত ভয়াবহ অগ্নিকান্ডে শেষ খবর পাওয়া পর্যন্ত মারা গেছেন ৬৯ জন। চকবাজারের এ অগ্নিকান্ডের ঘটনার পর থেকেই প্রশ্ন উঠেছে যে, এ ভয়াবহ বিপর্যয় এড়ানো যেত কিনা। নিমতলী ট্র্যাজেডির পর গত ৯ বছরে যদি ন্যূনতম পদক্ষেপও নেয়া হতো তাহলে চকবাজারে এ বিপর্যয় ঘটত না।

২০১০ সালে নিমতলীতে অগ্নিকান্ডে ১২৪ জন মারা যান। সেই ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গঠিত একটি কমিটি ১৭ দফা সুপারিশ করেছিল। জরুরি ভিত্তিতে আবাসিক এলাকা থেকে রাসায়নিকের গুদাম সরানো, অনুমোদনহীন কারখানার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া, অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন এবং বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ। অগ্নিনির্বাপণের জরুরি ব্যবস্থা হিসেবে হাইড্রেন্ট তৈরি প্রভৃতি সুপারিশ করা হয়েছিল। এসব সুপারিশ বাস্তবায়নে সরকারের বিভিন্ন সংস্থার দায়িত্ব রয়েছে। কিন্তু কোন সংস্থাই নিজ দায়িত্ব পালন করেছে বলে প্রমাণ মেলে না। চকবাজারের অগ্নিকান্ডের পর সংস্থাগুলো একে অপরের ওপর দায় চাপাচ্ছে। এমনকি সাবেক দুই মন্ত্রীকেও পরস্পরকে দোষারোপ করতে দেখা গেছে।

আদালত যথাথই বলেছেন, চকবাজারের অগ্নিকান্ডকে দুর্ঘটনা বলা যাবে না। সরকারি সংস্থাগুলোর দায়িত্বহীনতা আর কাজে গাফিলতির কারণে চকবাজারে এতগুলো মানুষ মারা গেছেন। পুরান ঢাকা থেকে রাসায়নিকের গুদাম বা কারখানা সরানো যাদের দায়িত্ব ছিল তারা সেই দায়িত্ব পালন করেনি। অভিযোগ রয়েছে, পুরান ঢাকা থেকে যেন রাসায়নিকের গুদাম সরানো না হয় সেজন্য তৎকালে শিল্প মন্ত্রণালয়ে মোটা অংকের টাকা লেনদেন হয়েছে। রাস্তাগুলোকে প্রশস্ত করার দায়িত্ব যাদের ছিল তারা সেই দায়িত্ব পালন করেনি। ভবন নির্মাণ বা সংস্কারের আগে নিয়ম মানা হয় না। পুরান ঢাকায় একটিও হাইড্রেন্ট পয়েন্ট তৈরি করা হয়নি। সংস্থাগুলোর সম্মিলিত ব্যর্থতার বলি হয়েছেন ৬৯ জন মানুষ। এ ব্যর্থতা অমার্জনীয়। এজন্য সংশ্লিষ্টদের জবাবদিহিতা আদায় করতে হবে।

১৭ দফা সুপারিশ বাস্তবায়নে সরকারকে দ্রুত উদ্যোগ নিতে হবে। সংশ্লিষ্ট সব সংস্থার কাজে সমন্বয় সাধন করতে হবে। প্রয়োজনে একটি টাস্কফোর্স গঠন করে সুপারিশগুলো বাস্তবায়ন করতে হবে। নইলে নিমতলী বা চকবাজারের মতো আরেকটি ট্র্যাজেডির জন্ম হতে পারে।

দৈনিক সংবাদ : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, ৬ এর পাতায় প্রকাশিত

স্বাধীনতা দিবস- আটচল্লিশ বছর পর

চল্লিশ বছর আগে বাংলাদেশ স্বাধীন হয়েছিল একটি সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে। এর আগে

গণতান্ত্রিক রাজনীতির নতুন সূচনা হোক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের পর প্রথম সভা হয়েছে গত শনিবার। বৈঠকে নবনির্বাচিত ভিপি নুরুল হক নূরসহ বাকি

নিরাপদ সড়কের প্রশ্নে গণমুখী ভূমিকা পালন করুন

রাজধানীর প্রগতি সরণিতে গত মঙ্গলবার সকালে বাসচাপায় মারা গেছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী।

sangbad ad

পাহাড়ে হত্যার রাজনীতির অবসান চাই

রাঙ্গামাটির বাঘাইছড়িতে গত সোমবার সশস্ত্র হামলায় সহকারী প্রিসাইডিং অফিসার, আনসার-ভিডিপির

উপজেলা নির্বাচনে সহিংসতা রোধে কঠোর হোন

উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষে জয়পুরহাটের কালাইয়ে গত শনিবার দু’জন মারা গেছে। নিহতদের

রাজধানীর বায়ুদূষণ রোধে কার্যকর পদক্ষেপ নিন

ঢাকায় বায়ুদূষণের সময় দীর্ঘ হচ্ছে। গত বছর ১৯৭ দিন রাজধানীবাসী দূষিত বাতাসে

গ্যাসের দাম না বাড়িয়ে চুরি-দুর্নীতি বন্ধ করুন

আবাসিকসহ সব ধরনের গ্যাসের দাম গড়ে প্রায় ১০৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে

এগিয়ে যাওয়াই সব সংগঠনের কর্তব্য

অনিয়মের অভিযোগ ও বর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ

আদিবাসী ও দলিত সম্প্রদায়ের সব নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে

দেশের আদিবাসী ও দলিত জনগোষ্ঠীর নাগরিক অধিকার ও সেবা পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের

sangbad ad