• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

 

কৃষককে ধান-চালের উৎপাদন মূল্যের বেশি নিশ্চিত করতে হবে

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০২ মার্চ ২০১৯

মোটা চালের ধানের বাজার মূল্য দুই মাসে ১৩০ থেকে ১৭০ টাকা হ্রাস পেয়েছে। ২০১৮ সালের ডিসেম্বরে এক মণ মোটা ধান স্বর্ণা, গুটিস্বর্ণা বা বিআর-১১ বাজার দর ছিল গড়ে ৭৫০ টাকা, বর্তমানে এর দর দাঁড়িয়েছে বাজার ভেদে ৫৮০ থেকে ৬২০ টাকা। জানুয়ারি মাসেও এই দর ছিল ৬৫০ টাকা মণ। উল্লেখ্য, মোটা ধান বাংলাদেশের মোট আমন উৎপাদনের (১ কোটি চল্লিশ লাখ টন) ৩৫ শতাংশ। একটি ইংরেজি দৈনিকের প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

বাজারের অবস্থা দেখে কৃষকরা মনে করছেন দ্রুতই বাজারে ধানের দরবৃদ্ধি, এমনকি উৎপাদন ব্যয়ের কাছাকাছি উঠবে না। এমতাবস্থায় আগামী ফসলে চাষের পরিমাণ কমবে বলে আশঙ্কা করা হচ্ছে। এ প্রসঙ্গে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক বলেছেন, ধানের বাজার দর না বাড়লে কৃষকরা আগামী আউশ মৌসুমে ধান চাষে আগ্রহ হারাবে। কৃষি শ্রমের মজুরির কথা বাদ দিলেও পরবর্তী ফসলের জন্য কৃষি ইনপুট অর্থাৎ সার, বীজ, কীটনাশক এবং পানির ব্যয় মেটানোই অসম্ভব হয়ে পড়বে বলে মনে করছেন চাষিরা। কারণ এ অবস্থায় কৃষকরা আবার ঋণের দুষ্টচক্রে আবদ্ধ হয়ে পড়তে পারেন। নিঃস্ব প্রক্রিয়া ত্বরান্বিত হলে গ্রামীণ অর্থনীতিতে বৈষম্য বৃদ্ধির আশঙ্কাও তৈরি হতে পারে।

এ অবস্থার জন্য ক্রমবর্ধমান কৃষি উৎপাদন এবং ধারাবাহিক উদ্বৃত্তকে দায়ী করেছেন চালকল মালিকদের সংগঠনের সাধারণ সম্পাদক। বস্তুত উদ্বৃত্ত কৃষি উৎপাদন এবং নিম্নগামী ধানের দরের সঙ্গে যে সম্পর্ক রয়েছে সে বিষয়ে কোন দ্বিমত নেই। এ সম্পর্কটি যদি বাড়তি উৎপাদন ও নিম্নগামী বাজার দরের দুষ্টচক্রে পরিণত হয় তবে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে কৃষক। বাস্তব হলো এ চক্রটি বারবারই ফিরে আসবে।

এ চক্র থেকে কৃষককে বের করে নিয়ে আসতে হবে। এজন্য সরকারকেই কৃষি উৎপাদন ও বাজারে ইতিবাচকভাবে হস্তক্ষেপ করতে হবে। প্রথমত বাজার থেকে ধান এবং চাল ক্রয় বৃদ্ধি করতে হবে। এ প্রসঙ্গে উল্লিখিত প্রতিবেদনে কৃষি সচিবের উদ্ধৃতি দিয়ে উল্লেখ করা হয়েছে, আমন মৌসুমে অতিরিক্ত হারে চাল কেনার জন্য কৃষি মন্ত্রণালয় থেকে খাদ্য মন্ত্রণালয়কে অনুরোধ করা হবে। যেন বাজারে এর প্রভাব পড়ে অর্থাৎ বাজারদর বৃদ্ধি পায়। তবে সরকারি ক্রয় সরাসরি কৃষকের কাছ থেকে করা হলে অর্থাৎ ক্রয় প্রক্রিয়ায় দালাল বা ফড়িয়া না থাকলে ধান-চালের মূল্য কৃষক অধিকতর হারে পেতে পারে। খাদ্য মন্ত্রণালয়কে সরাসরি ক্রয়ের ওপর জোর দিতে হবে। কৃষি উৎপাদন এবং চাষের ইনপুটে সরকারি ব্যয় বৃদ্ধির কথাও জানিয়েছেন কৃষি সচিব। উদ্যোগটি ভালো নিঃসন্দেহে, তবে যেন যথাযথভাবে বাস্তবায়িত হয় সে ব্যাপারে মনিটরিং প্রয়োজন হবে।

কৃষিতে সরকারি ব্যয়ের পাশাপাশি কৃষকের জন্য মূল্যের ওপর বাজার-ইনসেনটিভ প্রদানের ব্যবস্থাও করা যেতে পারে, যেমন অনেক দেশে করা হয়ে থাকে। কৃষি খাতের যে কোন বিপর্যয় গোটা অর্থনীতি এবং জনজীবনে বিপর্যয় ডেকে আনতে পারে। সরকারকে ধানচালের মূল্যের ব্যাপারে সব মিলিয়ে প্রয়োজনীয় কিন্তু বাস্তবসম্মত নীতি গ্রহণ করতে হবে এবং এ নীতির আলোকে সিদ্ধান্ত নিয়ে দ্রুত বাস্তবায়ন করতে হবে।

দৈনিক সংবাদ : ২ মার্চ ২০১৯, শনিবার, ৬ এর পাতায় প্রকাশিত

স্বাধীনতা দিবস- আটচল্লিশ বছর পর

চল্লিশ বছর আগে বাংলাদেশ স্বাধীন হয়েছিল একটি সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে। এর আগে

গণতান্ত্রিক রাজনীতির নতুন সূচনা হোক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের পর প্রথম সভা হয়েছে গত শনিবার। বৈঠকে নবনির্বাচিত ভিপি নুরুল হক নূরসহ বাকি

নিরাপদ সড়কের প্রশ্নে গণমুখী ভূমিকা পালন করুন

রাজধানীর প্রগতি সরণিতে গত মঙ্গলবার সকালে বাসচাপায় মারা গেছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী।

sangbad ad

পাহাড়ে হত্যার রাজনীতির অবসান চাই

রাঙ্গামাটির বাঘাইছড়িতে গত সোমবার সশস্ত্র হামলায় সহকারী প্রিসাইডিং অফিসার, আনসার-ভিডিপির

উপজেলা নির্বাচনে সহিংসতা রোধে কঠোর হোন

উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষে জয়পুরহাটের কালাইয়ে গত শনিবার দু’জন মারা গেছে। নিহতদের

রাজধানীর বায়ুদূষণ রোধে কার্যকর পদক্ষেপ নিন

ঢাকায় বায়ুদূষণের সময় দীর্ঘ হচ্ছে। গত বছর ১৯৭ দিন রাজধানীবাসী দূষিত বাতাসে

গ্যাসের দাম না বাড়িয়ে চুরি-দুর্নীতি বন্ধ করুন

আবাসিকসহ সব ধরনের গ্যাসের দাম গড়ে প্রায় ১০৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে

এগিয়ে যাওয়াই সব সংগঠনের কর্তব্য

অনিয়মের অভিযোগ ও বর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ

আদিবাসী ও দলিত সম্প্রদায়ের সব নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে

দেশের আদিবাসী ও দলিত জনগোষ্ঠীর নাগরিক অধিকার ও সেবা পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের

sangbad ad