• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

 

করোনাকালে বাল্যবিবাহ রোধে বিশেষ উদ্যোগ নিতে হবে

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

করোনাভাইরাস সংক্রমণের এ সময়ে দেশে বাল্যবিবাহ প্রায় দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়েছে বলে জানা গেছে। পরিবার প্রতিবেশীরা বিষয়গুলো জেনেও কোনো ধরনের ব্যবস্থা নিতে পারছে না পরিবারের আর্থিক অনটনের কথা ভেবে। আর পরিবারও কিছুটা গোপনে, কোনোরকম আয়োজন ছাড়াই নীরবে কিশোরী-মেয়েদের বিয়ে দিয়ে আহারের মুখ কমাতে চাইছে। ফলে ঠেকানো যাচ্ছে না বাল্যবিবাহ। প্রশাসনের হস্তক্ষেপে কিছু বাল্যবিবাহ বন্ধ করা গেলেও বেশিরভাগ বাল্যবিবাহ ঠেকানো যাচ্ছে না। এ নিয়ে শনিবার (২৬ সেপ্টেম্বর) সহযোগী দৈনিক প্রতিবেদন প্রকাশ করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, বন্যা এবং কোভিড-১৯ মহামারী বাল্যবিবাহের ঝুঁকি বাড়িয়েছে। দেশের চরাঞ্চল, উপকূলীয় এবং প্রত্যন্ত গ্রামগুলোতে বাল্যবিবাহের হার বেশি।

প্রসঙ্গত, সমাজসেবা অধিদফতরের আওতায় এবং ইউনিসেফের সহযোগিতায় চাইলে হেল্পলাইন ১০৯৮ সারাদেশে বিপদে পড়া শিশুদের সাহায্য করে থাকে। হেল্পলাইনের ব্যবস্থাপক জানিয়েছেন, করোনা সংক্রমণের কারণে বাংলাদেশে বাল্যবিবাহের হার আশঙ্কাজনকভাবে বেড়েছে। তিনি বলেছেন, চলতি বছরের এপ্রিলে চাইল্ড হেল্পলাইনে বাল্যবিবাহ সংক্রান্ত ৪৫০টি ফোন কল আসে। অথচ মার্চে এ সংখ্যা ছিল ৩২২।

করোনার আগেও বাল্যবিবাহের প্রকোপ কম-বেশি ছিল। কিন্তু করোনার কারণে অনেক মানুষের আয় কমে যাওয়ায় এবং বেকার হয়ে পড়ার কারণে পরিবারের কমবয়সী কিশোরীকে বাল্যবিয়ে দিচ্ছে। করোনার কারণে অনেক পরিবারই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে গ্রামে ফিরে গেছে। অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত এসব পরিবারের অভিভাবকরা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মেয়েদের নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছে। আবার করোনাকালে অনেক প্রবাসী অবিবাহিত যুবক দেশে ফিরে অপ্রাপ্তবয়স্ক কিশোরীদের বিয়ে করছেন। বাল্যবিবাহের ক্ষেত্রে বিশ্বের তালিকায় বাংলাদেশের নাম প্রথমদিকে। ইউনিসেফের তথ্য অনুযায়ী, দেশের ৫৯ শতাংশ কিশোরীর বিয়ে হয়ে ১৮ বছরের আগেই। আর ২২ শতাংশের বিয়ে হচ্ছে ১৫ বছরের আগে। বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুনে ৫৩টি জেলায় ৪৬২টি বাল্যবিবাহ অনুষ্ঠিত হয়েছে।

বাল্যবিবাহ করোনার মধ্যে থেমে নেই বরং আরও বেড়েছে। এজন্য পরিবার সমাজ এবং সরকার উভয়কেই এগিয়ে আসতে হবে। এ সময় বিশেষ উদ্যোগ নিতে হবে বাল্যবিবাহ রোধে। পরিবারের মধ্য সচেতনতা বাড়াতে হবে। বাল্যবিবাহের বিরুদ্ধে গ্রামীণ, দরিদ্র এবং অল্পশিক্ষিত পরিবারগুলোকে স্বাস্থ্য এবং এর কুফল সম্পর্কে সচেতন করে তুলতে হবে। এর কোনো বিকল্প নেই।

মালিক-শ্রমিককে আলোচনায় বসতে হবে

এগারো দফা দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল মঙ্গলবার সকাল থেকে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট কর্মসূচি পালন করছেন নৌযান শ্রমিককরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ও গবেষণা দুটোই উন্নত করতে হবে

প্রতি বছর নতুন বিভাগ খোলা, শিক্ষার্থী ও শিক্ষক বাড়ানো, বিপুলসংখ্যক প্রশাসনিক কর্মী নিয়োগ- সব মিলিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কলেবরের দিক দিয়ে বিশাল আকার ধারণ করলেও শিক্ষার মান ও গবেষণার দিক দিয়ে কোন উন্নতি হয়নি বলে গতকাল মঙ্গলবার গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। মূলত শিক্ষা ও সংশ্লিষ্ট ক্ষেত্রে গুণগতমানের দিক দিয়ে প্রত্যাশিত কোন উন্নতিই হয়নি।

ধর্ষকদের বিরুদ্ধে তীব্র সামাজিক আন্দোলন গড়ে তোলার নির্দেশ ইন্দিরার

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, বিকৃত মস্তিস্ক, কান্ডজ্ঞানহীন বিবেক বর্জিত ও মানসিক বিকার গ্রস্তরাই ধর্ষণকারী।

sangbad ad

ধর্ষণ মামলার দ্রুত বিচার অনুকরণীয় দৃষ্টান্ত

মোংলায় শিশু ধর্ষণের এক মামলায় চার্জ গঠনের পর ৭ কার্যদিবসের মধ্যে রায় ঘোষণা করেছেন বাগেরহাট জেলা ও দায়রা জন্য আদালত।

বনাঞ্চল সুরক্ষায় কার্যকর উদ্যোগ নিতে হবে

দেশের দুই লাখ ৮৭ হাজার ৪৫২ একর বনভূমি বেদখল হয়ে আছে। প্রায় ৯০ হাজার ব্যক্তি ও প্রতিষ্ঠান অবৈধভাবে এসব জমি জবরদখল করে রেখেছেন।

বাংলাদেশকেও ঘটনার তদন্ত করতে হবে

গতকাল রোববার চুয়াডাঙ্গার দামুড়হুদায় বিএসএফের গুলিতে একজন বাংলাদেশি নাগরিক মারা গেছেন। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, দামুড়হুদা

প্লাস্টিকের পচনশীল বিকল্প বের করতে হবে

রাজধানীর চারপাশের চারটি নদীতে ৩০ হাজার টন প্লাস্টিক বর্জ্য পাওয়া গেছে, যার অর্ধেকই রয়েছে বুড়িগঙ্গায়। বিশ্বব্যাংকের অর্থায়নে

দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

গতকাল শনিবার সকালে ফেনীতে ধর্ষণবিরোধী লংমার্চে হামলার ঘটনা ঘটেছে। হামলার জন্য পুলিশ এবং ছাত্রলীগ-যুবলীগকে দায়ী করেছেন আন্দোলনকারীরা।

ভাসানচর প্রস্তুত, রোহিঙ্গাদের দ্রুত স্থানান্তর করুন

কক্সবাজারে বসবাসরত রোহিঙ্গাদের স্থানান্তরের জন্য ভাসানচর পুরোপুরি প্রস্তুত রয়েছে বলে প্রতিবেদন প্রকাশিত হয়েছে গণমাধ্যমে।

sangbad ad