• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

 

উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের হ্যাটট্রিক সিরিজ

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • ক্রীড়া বার্তা পরিবেশক
image

উইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের হ্যাটট্রিক করল বাংলাদেশ। ২০১৮ সালে টানা দুবার ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজ জিতেছিল টাইগাররা। এবার ২০২১ সালেও এক ম্যাচ হাতে রেখে ওয়ানডে সিরিজ জিতে নিয়ে দ্বিপাক্ষিক সিরিজ জয়ের হ্যাটট্রিক করল তামিম ইকবালের দল। এই নিয়ে ৫ বার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতল বাংলাদেশ। সর্বপ্রথম ২০০৯ সালে তাদের মাটিতে ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। ২০১২-১৩ সালে ঘরের মাঠেও গেইল স্যামুয়েলসদের বিপক্ষে ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছিল লাল সবুজের দলটি।

মিরপুর শের এ বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ১৪৯ রানের মামুলি লক্ষ্যে তামিম ইকবালের হাফ সেঞ্চুরিতে ৩৩.২ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা। সর্বোচ্চ ৫০ রান আসে অধিনায়কের ব্যাট থেকে। সাকিব অপরাজিত থাকেন ৪৩ রানে।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেন তামিম এবং লিটন দাস। ওয়ানডে দলপতি শুরুতে ধীরগতিতে খেললেও লিটন ব্যস্ত ছিলেন দ্রুত রান তোলায়। তবে ষষ্ঠ ওভারের ঠিক আগে ২২ রানে আউট হন লিটন। গেল ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানদের একটু হলেও দুশ্চিন্তায় ফেলেছিলেন আকিল হোসেন।

সেই আকিল এই ম্যাচেও এনে দিয়েছেন সফরকারীদের প্রথম ব্রেক থ্রু। ৪টি বাউন্ডারি হাঁকানো লিটনকে লেগ বিফরের ফাঁদে ফেলে বিদায় করেন তিনি। সঙ্গী হারালেও নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন তামিম। তবে দলীয় ৭৭ রানে ১৭ রান করা নাজমুল উইকেট ছুঁড়ে দেন।

চার নম্বরে নামা সাকিবকে নিয়ে দলকে ১০০ ওপর নিয়ে যাওয়ার পাশাপাশি হাফ সেঞ্চুরি পূরণ করেন তামিম। তবে মাইলফলকে পৌঁছেই উইকেট ছুঁড়ে দেন ওয়ানডে দলপতি। ৫০ রানে তিনি ফিরলেও সাকিব এবং মুশফিকুর রহিম মিলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান।

সাকিব অপরাজিত থাকেন ৪৩ রানে। মুশফিকুর রহিমের ব্যাট থেকে আসে ৯ রান। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে একটি করে উইকেট নেন রেইমন্ড রেইফার, আকিল হোসেন এবং জেসন মোহাম্মদ। সিরিজ জিতলেও সফরকারীদের হোয়াইটওয়াশের লক্ষ্যে ২৫ জানুয়ারি চট্টগ্রামে মাঠে নামবে বাংলাদেশ।

এর আগে প্রথমে ব্যাট করা ক্যারিবীয়ান ব্যাটসম্যানদের আসা যাওয়া দেখে মনে হচ্ছিল ১০০ রানও ছুঁতে পারবে না দলটি। কিন্তু রভমান পাওয়েল এবং টেল এন্ডার ব্যাটসম্যানদের ছোট ছোট সংগ্রহে দেড়শর কাছাকাছি পুঁজি পায় সফরকারীরা।

দ্বিতীয় ওয়ানডেতে প্রথমে ব্যাট করে ৪৩.৪ ওভারে জেসন মোহাম্মদের দল অল আউট হয়েছে ১৪৮ রানে। দলটির সর্বোচ্চ স্কোরার পাওয়েল (৪১)। ৯.৪ ওভারে ২৫ রানে ৪ উইকেট নেন মেহেদি হাসান মিরাজ। মুস্তাফিজ এবং সাকিব নেন ২টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ৪৩.৪ ওভার ১৪৮ অল আউট (পাওয়েল ৪১, ওটলে ২৪ বোনার ২০, আলজারি ১৭) (মিরাজ ৪/২৫, ২/১৫)

বাংলাদেশ: ১৪৯/৩ ৩৩.২ ওভার (তামিম ৫০, সাকিব ৪৩) (রেইফার ১/১৯)

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: সুনীল অ্যামব্রিস, জশুয়া ডি সিলভা (উইকেটরক্ষক), অ্যান্ড্রি ম্যাকার্থি, নিকুমরাহ বোনার, জেসন মোহাম্মদ (অধিনায়ক), রভম্যান পাওয়েল, কাইল মায়ার্স, রেমন্ড রেফিয়ার, আলজারি জোসেফ, আকিল হোসেন, জর্ন ওটলে।

মেসির সামনে সব দরজাই খোলা

স্পোর্টস ডেস্ক

image

বার্সেলোনা ক্লাবের সভাপতি পদের নির্বাচন আগামী ৭ মার্চ। তিনজন প্রার্থী লড়ছেন সভাপতি

লিস্টারকে বিদায় করে শেষ ষোলতে স্লাভিয়া প্রাগ

স্পোর্টস ডেস্ক

image

নিজেদের মাঠে স্লাভিয়া প্রাগের কাছে ২-০ গোলে ইউরোপা লিগ থেকে বিদায় নিয়েছে

দ্বিতীয় রাউন্ডে মিলান-ইউনাইটেড

সংবাদ অনলাইন ডেস্ক

image

নিজেদের ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে স্প্যানিশ ক্লাব রিয়াল সোসিয়েদাদের সঙ্গে গোলশূন্য ড্র করেছে ম্যান ইউ। তবে প্রথম লেগে সোসিয়েদাদের মাঠে ৪-০ গোলে জেতায় দুই লেগ মিলে এগিয়ে থাকায় তারা পেয়েছে পরের রাউন্ডের টিকিট।

sangbad ad

টিভিতে আজকের খেলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

ক্রিকেট সিএসএ টি-টোয়েন্টি চ্যালেঞ্জ কেপ কোবরাস-লায়ন্স দুপুর ২.০০ মিনিট সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ২

মেন্ডির গোলে কোয়ার্টার ফাইনালের পথে রিয়াল

স্পোর্টস ডেস্ক

image

ফারল্যান্ড মেন্ডির করা শেষ সময়ের গোলে রিয়াল মাদ্রিদ বুধবার রাতে বার্গামোতে আটালান্টাকে

স্ত্রীকে নিয়ে লাইভে এসে যা বললেন নাসির

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিয়ে নিয়ে বিতর্ক ইস্যুতে স্ত্রী তামিমা সুলতানা তাম্মীকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলন করেছেন ক্রিকেটার নাসির হোসেন। বুধবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীতে এক সংবাদ সম্মেলনে তামিমা এবং নাসির নিজেদের নির্দোষ দাবি করে ফেসবুকসহ বিভিন্ন গণমাধ্যমে সত্যটা জেনে খবর তুলে ধরার অনুরোধ জানান।

বদলে গেল বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের নাম

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারত-ইংল্যান্ড দিবারাত্রির টেস্টের মধ্য দিয়ে অভিষেক হলো বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের। তবে উদ্বোধনী দিনেই বদলে দেওয়া হলো এই স্টেডিয়ামের নাম। আহমেদাবাদের মোতেরায় এই স্টেডিয়ামের নাম ছিল সরদার প্যাটেল স্টেডিয়াম। খেলার আগে নাম বদলে করা হলো নরেন্দ্র মোদি স্টেডিয়াম।

এবার নাসির-তামিমার বিরুদ্ধে রাকিবের মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

অন্যের স্ত্রীকে ডিভোর্স পেপার ছাড়াই বিয়ে করার অভিযোগে টাইগার ক্রিকেটার নাসির হোসেনের

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে পৌঁছেছে টাইগাররা

সংবাদ অনলাইন ডেস্ক

image

তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে মঙ্গলবার বিকাল চারটার দিকে সিঙ্গাপুর