• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৫ মার্চ ২০২১

 

টাইগার কোচের লক্ষ্য বিশ্বকাপ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৮ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • ক্রীড়া বার্তা পরিবেশক
image

পরবর্তী বিশ্বকাপ মাঠে গড়াবে আজ থেকে তিন বছরেরও বেশি সময় পরে। কিন্তু তাতে কী? বসে থাকার ফুসরত যেন একেবারেই দেখছেন না রাসেল ডমিঙ্গো। আর সেকারণেই আসন্ন উইন্ডিজ সিরিজ দিয়েই বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিতে চাইছেন এই টাইগার হেড কোচ। যাতে করে আর যাই হোক পয়েন্ট খোয়াতে না হয়। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে দলগুলোকে জায়গা করে নিতে আইসিসি র‌্যাংকিংয়ের কোন হিসেব নেই। তিন বছর পর ভারতে অনুষ্ঠেয় ২২ গজের এই বিশ্বযুদ্ধে অবতীর্ণ হতে প্রতিটি দলকেই ‘আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লীগ’ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তবেই আসতে হবে। বাংলাদেশও যার ব্যতিক্রম নয় এবং উইন্ডিজ সিরিজ দিয়েই সেই পরীক্ষা শুরু করতে যাচ্ছে তাইতো এত সতর্ক টাইগার হেড কোচ।

সোমবার সাংবাদিকদের সঙ্গে অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। ডমিঙ্গো বলেন, ‘অবশ্যই সিরিজটি খেলতে আমরা মুখিয়ে। আমরা বেশ কিছু ঘরোয়া ক্রিকেট খেলেছি এবং বিস্তর অনুশীলনও করেছি। মাঠে নামতে প্লেয়ার ও কোচদের আর তর সইছে না। তাছাড়া গত ৯ দিন অনুশীলন ক্যাম্পেও আমরা ভালো প্রস্তুতি নিয়েছে। আরও একদিন নিতে হবে। এরপরেই ম্যাচ দেখেন এটা আমাদের জন্য বড় সিরিজ। বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্টগুলো কিন্তু আমাদের লুফে নিতে হবে। আমাদের নিশ্চিত করতে হবে যেন সিরিজটা আমরা ভালো করতে পারি। এই মুহূর্তে আমরা এক একটি ম্যাচের প্রতিই ফোকাস করছি। সিরিজে আমরা ভালো শুরু চাই। মনে হতে পারে বিশ্বকাপ শুরুতে তিন বছর বাকি। কিন্তু আমরা জানি সময় কত দ্রুত চলে যায়। বলতে পারেন এটা বিশ্বকাপের পথে প্রথম পদক্ষেপ। ব্যাটিংয়ে হয়তো দুই একটি পরিবর্তন আসতে পারে। কিন্তু বিশ্বকাপের ছয় থেকে আট মাস আগেই আমাদের প্রতিষ্ঠিত একটি লাইনআপ দরকার। বিশ্বকাপে তারা যে অর্ডারে খেলবে এখন থেকেই সেখানে খেলবে।’

১৩টি দলের বিশ্বকাপ সুপার লীগের এই প্রতিযোগিতায় টেস্ট খেলুড়ে ১২ দেশের সঙ্গে থাকছে ‘আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট সুপার লীগ ২০১৫-১৭’ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসও। দলের প্রত্যেকে বাছাইপর্বে খেলবে ৮টি সিরিজ। হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে ৪টি নিজেদের মাঠে আর অন্য ৪টি গড়াবে প্রতিপক্ষের মাঠে। প্রতি সিরিজেই তিনটি করে ওয়ানডে ম্যাচ থাকছে। ৮ সিরিজের মোট ম্যাচ সংখ্যা ২৪টি। প্রতি ম্যাচ জয়ের জন্য থাকছে ১০ পয়েন্ট, আর ড্র কিংবা নো রেজাল্ট হলে ৫ পয়েন্ট। ২০২৩ বিশ্বকাপের স্বাগতিক দেশ হিসেবে ভারত সন্দেহাতীতভাবেই খেলছে। সেটি যদি তারা পয়েন্ট তালিকায় ১৩ দলের মধ্যে ১৩ নম্বরে থাকে তবুও। ভারত বাদে পয়েন্ট তালিকায় শীর্ষ সাতটি দল টিকেট পাবে।

টেবিলের তলানির বাকি যে ৫ দল, তাদেরও বিশ্বকাপ খেলার সম্ভাবনা একেবারে শেষ হয়ে যাবে না। তারা অংশ নেবে আরেকটি বাছাইপর্বে। সেখানে এই ৫ দলের সঙ্গে আইসিসি সহযোগী আরও ৫টি দেশ থাকবে। ১০ দলের মধ্যে শীর্ষ ২টি দল খেলবে বিশ্বকাপ। তাই চোখ বন্ধ করে বলা যায় এই বিশ্বকাপে খেলতে টাইগারদের দুর্গম পথ পাড়ি দিয়ে তবেই আসতে হবে। বলার অপেক্ষা রাখে না গত ৫ বছর ধরে ওয়নাডে ফরম্যাটে ধারাবাহিকভাবেই ভালো খেলে আসছে লাল সবুজের দল। কিন্তু তারপরেও আগে থেকেই সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছেন হেড কে।

ম্যাচ চলাকালে করোনা পজিটিভের খবর, ম্যাচ বাতিল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশের ক্রিকেটে করোনার আক্রমণ ঘটেছে । আইরিশ এক ক্রিকেটারের কোভিড নাইন্টিন শনাক্ত হওয়ায় পরিত্যক্ত হয়েছে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে ইমার্জিং দলের প্রথম ওয়ানডে ম্যাচ।

চেলসির কাছে লিভারপুলের হার : জিতেছে টটেনহ্যাম ও এভারটন

স্পোর্টস ডেস্ক

image

কোচ টমাস উকিলের অধীনে চেলসি দারুন ফুটবল খেলা অব্যাহত রেখে এবার হারিয়ে

টিভিতে আজকের খেলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

লিভারপুল-চেলসি সরাসরি, রাত ২.১৫টা টি-স্পোর্টস, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান ও টু

sangbad ad

সেভিয়াকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক

image

বার্সেলোনা নাটকীয় ভাবে সেভিয়াকে ৩-০ গোলে পরাজিত করে কোপা দেল রে টুর্নামেন্টের

কক্সবাজারে আন্তর্জাতিকমানের ক্রিকেট ও ফুটবল স্টেডিয়াম হবে : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল বলেছেন, বিশ্বের দ্বীর্ঘতম কক্সবাজার সমুদ্র সৈকতের পাশে আন্তর্জাতিকমানের

জামিন পেয়েছেন বার্তোমিউ

স্পোর্টস ডেস্ক

image

বার্সেলোনা ক্লাবের সাবেক সভাপতি জোসেপ মারিয়া বার্তোমিউ এবং তার উপদেষ্টা জাওমি মাশফেরার

মাদ্রিদ ডার্বির আগে হোচট খেলো রিয়াল

স্পোর্টস ডেস্ক

image

বদলি খেলোয়াড় ভিনিসিয়ুস জুনিয়রের শেষ দিকের গোলের সাহায্যে রিয়াল মাদ্রিদ সোমবার রাতে

ইনস্টাগ্রামে রেকর্ড গড়লেন বিরাট কোহলি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের প্রথম তারকা হিসেবে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে রেকর্ড গড়লেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের ইনস্টাগ্রামে এখন ফলোয়ারের সংখ্যা ১০০ মিলিয়ন (১০ কোটি), যা কিনা দেশের সেলেব্রিটিদের মধ্যে সবচেয়ে বেশি

ভিনিসিয়াসের গোলে হার এড়াল রিয়াল

সংবাদ অনলাইন ডেস্ক

image

আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে সোমবার রাতে লা লিগার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। দ্বিতীয়ার্ধের শুরুতে পোর্তুর গোলে পিছিয়ে পড়া রিয়াল বড় বাঁচা বেঁচেছে ভিনিসিয়াস জুনিয়রের শেষের ঝলকে।