• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

 

সোসিদাদকে হারিয়ে বার্সেলোনা সুপার কাপের ফাইনালে

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • স্পোর্টস ডেস্ক
image

গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগেন অতিরিক্ত সময়ে দুইবার দলকে নিশ্চিত গোল খাওয়ার হাত থেকে বাঁচানোর পর টাইব্রেকারে দুটি পেনাল্টি বাঁচিয়ে দিয়ে বার্সেলোনাকে স্পেনিশ সুপার কাপের ফাইনালে তুলেছেন। টার স্টেগেন টাইব্রেকারে জন বাউতিস্তা এবং মিকেল ওইয়ারজাবালের শট বাচিয়ে দেয়ার পর বদলি খেলোয়াড় রিকি পুজ করেন জয়সূচক গোল। নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা ১-১ গোলে ড্র হওয়ার পর টাইব্রেকারে ফল নিস্পত্তি করা হয়। টাইব্রেকারে ৫টির মধ্যে বার্সেলোনা তিনটি এবং সোসিদাদ দুটি গোল করতে সমর্থ হয়। সব মিলিয়ে বার্সেলোনা জয়ী হয় ৪-৩ গোলে।

টাইব্রেকারের আগে টার স্টেগেন দুইবার দলকে গোল খাওয়ার হাত থেকে বাচিয়ে দেন। বদলি খেলোয়াড় আদনান জানুজাজের শট তিনি না ঠেকিয়ে দিতে পারলে ম্যাচটি টাইব্রেকারেই গড়াতো না।

ম্যাচ শেষে টার স্টেগেন বলেন, ‘আমি এমন পারফরমেন্সই সব সময় দেখাতে চাই। নিজের শতভাগ দিতে চাই প্রতিটি ম্যাচে। আমরা যেভাবে খেলেছি সে জন্য আমি গর্বিত এবং খুশি। আমি মনে করি যোগ্য দল হিসেবেই আমরা জয়ী হয়েছি।’

বার্সেলোনার ফ্রাঙ্কি ডি ইয়ং এবং অ্যাতোয়া গ্রিজম্যান পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন। ৫ম শট থেকে রিকি পুজ করে জয়সূচক গোলটি। তার আগে বার্সেলোনার বাকি দুই শট থেকে গোল করেন ওসমানে ডেম্বেলে এবং মিরালেম পিয়ানিচ।

লিওনেল মেসিকে ছাড়া খেলতে নামা বার্সেলোনা খেলায় লিড নিয়েছিল ৩৯ মিনিটে ডি ইয়ংয়ের গোলে। সোসিদাদ সমতায় ফেরে ৫১ মিনিটে ওইয়ারজাবালের পেনাল্টি গোলে। ডি ইয়ং পেনাল্টি বক্সের মধ্যে হ্যান্ডবল করলে পেনাল্টি পায় সোসিদাদ। ওইয়ারজাবাল টাইব্রেকারের সময়ে গোল করতে ব্যর্থ হন। পেনাল্টি থেকে টানা ১৫টি গোল করার পর ব্যর্থতার স্বাদ পেলেন তিনি। আক্রমন পাল্টা আক্রমনে ম্যাচটি হয়েছে খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এবং উপভোগ্য। নির্ধারিত এবং অতিরিক্ত সময়ের খেলায় জিততে পারতো যে কোন দলই। গোলের সুযোগ উভয় দলই সৃষ্টি করেছিল। কিন্তু একটির বেশী গোল তারা করতে পারেনি। সোসিদাদের কোচ ইমানোল আলগুয়াচিল বলেন, ‘যারা ফুটবল পছন্দ করেন তারা এ ম্যাচটি উপভোগ করেছেন। পরাজয়ে কষ্ট লাগছে কিন্তু এমন ম্যাচ থেকে অনেক কিছু শেখারও আছে। বিশেষ করে আমাদের তরুনদের জন্য এটা ছিল দারুন একটি শিক্ষনীয় ম্যাচ।’

রিকি পুজ দলে নিয়মিত সুযোগ পাচ্ছেন না। এম্যাচে তিনি সুযোগ পেয়েছেন অতিরিক্ত সময়ে বদলি খেলোয়াড় হিসেবে। কোচ টাইব্রেকারের আগে খেলোয়াড়দের জিজ্ঞাসা করেছিলেন কে কে পেনাল্টিা মারতে চাও। তখন হাত তুলেন ২১ বছর বয়সী পুজ এবং কোন তাকে ৫ম শটটি মারার নির্দেশনা দেন। পুজ বলেন, ‘যখন আমি বলটি হাতে নিয়েছিলাম তখনই জানতাম আমি গোল করবো। আমি শটটি মেরেছি আত্মবিশ^াসের সাথে। যদিও আমি খেলার সুযোগ খুব বেশী পাইনি। কিন্তু আমি আমার ফিটনেসের দিকে নজর রেখেছি। প্রথম দলে সুযোগ পাওয়ার পর আমি এত সহজে হাল ছাড়তে চাইনা।’

মৌসুমের শুরুর দিকে বার্সেলোনা তেমন সুবিধা করতে পারছিল না। কিন্তু ধীরে ধীরে তারা ফর্মে ফিরছে এবং শিরোপার লড়াই যোগ দিতে পেরেছে। এখন তাদের খেলায় অনেক ধারাবাহিকতা এসেছে। এভাবে চলতে থাকলে শেষ দিকে তারা লিগ শিরোপারও দাবীদার হয়ে উঠবে।

স্পেনিশ সুপার কাপের ফাইনালে বার্সেলোনা খেলবে রিয়াল মাদ্রিদ এবং অ্যাতলেটিক বিলবাওয়ের মধ্যেকার দ্বিতীয় সেমিফাইনালে বিজয়ী দলের সাথে। এ প্রতিযোগিতা হওয়ার কথা ছিল সৌদি আরবে। কিন্তু কোভিড ১৯ এর কারণে সেটি এখন স্পেনেই হচ্ছে।

শেষ সময়ের গোলে জয়ী টটেনহ্যাম

স্পোর্টস ডেস্ক

image

শেষ পাঁচ মিনিটে তিন গোল করে টটেনহ্যাম হটস্পার ৪-১ গোলে উইকম্বেকে পরাজিত

পিএসজি বার্সেলোনা শিবিরে অস্থিতিশীলতা সৃষ্টি করছে : লাপোর্তা

স্পোর্টস ডেস্ক

image

লিওনেল মেসিকে দলে নেয়ার কথা জানিয়েছে প্যারিস সেন্ট জার্মেই বার্সেলোনা শিবিরে অস্থিতিশীল

হোয়াইটওয়াশ উইন্ডিজ

ক্রীড়া বার্তা পরিবেশক

image

উইন্ডিজকে তৃতীয়বারের মতো হোয়াইটওয়াশের স্বাদ দিল বাংলাদেশ। এর আগে ২০০৯ এবং ২০১৪

sangbad ad

বিশ্বের একমাত্র অলরাউন্ডার হিসেবে সাকিবের অনন্য রেকর্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

আসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে নেমেই বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে নয়া নজির গড়লেন সাকিব আল হাসান। সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে-তেই নতুন রেকর্ডের মালিক হন বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক। ফের প্রমাণ করলেন কেন তিনি বিশ্বের সেরা অলরাউন্ডার।

বরখাস্ত হচ্ছেন চেলসির কোচ ল্যাম্পার্ড!

স্পোর্টস ডেস্ক

image

প্রিমিয়ার ফুটবল লিগে একের পর এক ম্যাচে ব্যর্থ হওয়ায় চেলসি তাদের কোচ

জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের সামনে ২৯৮ রানের বিশাল লক্ষ্য

সংবাদ অনলাইন ডেস্ক

image

ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচে ব্যাট হাতে দারুণ একটি দিন কাটল টাইগারদের। ব্যাট হাসালেন একে একে চার ব্যাটসম্যান। ওপেনার তামিম ইকবালের সঙ্গে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমদউল্লাহ রিয়াদ পেলেন হাফ-সেঞ্চুরির দেখা। তাদের ব্যাটিং দাপটে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের জন্য ২৯৮ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুড়ে দিয়েছে বাংলাদেশ।

হাফ সেঞ্চুরি করেই ফিরে গেলেন তামিম

সংবাদ অনলাইন ডেস্ক

image

ম্যাচ বাই ম্যাচ যেন উন্নতি হচ্ছে বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবালের। প্রথম

এলচেকে হারিয়ে তৃতীয় স্থানে উঠেছে বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক

image

মেসিকে ছাড়া খেলতে নেমে বার্সেলোনা কিছুটা বিবর্ন খেললেও স্পেনিশ লা লিগায় এলচেকে

ফার্নান্ডেজের দারুন গোলে লিভারপুলকে হারিয়েছে ম্যানইউ

স্পোর্টস ডেস্ক

image

ব্রুনো ফার্নান্ডেজের দুরন্ত এক ফ্রি কিকের গোলের সাহায্য ম্যানচেস্টার ইউনাইটেড রবিবার এফএ