• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

 

‘মাঠে ফুটবল ফেরানোটাই চ্যালেঞ্জিং’ নাবিল

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২১ অক্টোবর ২০২০

সংবাদ :
  • ক্রীড়া বার্তা পরিবেশক
  • download
image

বাংলাদেশ জাতীয় ফুটবল দল সর্বশেষ ম্যাচ খেলেছিল ২৩শে জানুয়ারি। বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিতে বুরুন্ডির কাছে ৩-০ গোলে হেরেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। করোনাভাইরাসের কারণে পেশাদার লীগ স্থগিত হয় মার্চে। বিশ^কাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বের ম্যাচ দিয়ে অক্টোবরে মাঠে ফেরার কথা ছিল জামালÑরানাদের। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত মার্চ থেকে দেশের অনেক খেলাই বন্ধ আছে। নিউ নরমাল সময়ে বিসিবি ক্রিকেটে ফিরিয়েছে, তেমনি আরও কয়েকটি ফেডারেশন খেলা শুরু করেছে। তবে এখন পর্যন্ত দেশে কোন আন্তর্জাতিক খেলা হয়নি। সবার আগে আগামী ১৩ ও ১৭ নভেম্বরে নেপালের বিপক্ষে আন্তজার্তিক ম্যাচ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দুটি প্রীতি ম্যাচের জন্য নেপালের কাছে লিখিত সম্মতি পেয়েই ৩৬ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ। জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদের কাছে ফলাফলের চেয়ে মাঠে ফেরাটাই এখন মূখ্য হয়ে দাড়িয়েছে।

গত আগস্টে বিশ্বকাপ বাছাই পর্বের জন্য ডাকা দলটিকেই ডাকা হয়েছে এই দুটি ম্যাচের জন্য। প্রাথমিক দলকে কাটছাঁট করে মূল দল গঠন করবেন হেড কোচ জেমি ডে। ২৮ অক্টোবর তার ইংল্যান্ড থেকে ঢাকায় আসার কথা রয়েছে। ডেনমার্কে অবস্থানরত জামাল ভুইয়া এবং ফিনল্যান্ড থেকে তারেক কাজীরও সেদিনই ঢাকা আসবেন। এর আগে কোভিড-১৯ টেস্টের মধদিয়ে আগামীকাল শুরু হবে জাতীয় দলের প্রস্তুতি। তবে পুরোদমে প্রস্তুতি শুরু হবে কোচ আসার পর। ২৮ অক্টোবর ঢাকায় আসলেও কোয়ারেন্টিন শেষে ম্যাচের সপ্তাহ দু’য়েকের বেশি সময় পাবেন না জেমি ডে। দ্রুত মাঠে ফেরাটাকে প্রাধন্য দিচ্ছেন এই ব্রিটিশ কোচ, ‘দলকে প্রস্তুত করতে দুই সপ্তাহ খুবই অল্প সময়। ম্যাচের আগে আমাদের কমপক্ষে আট সপ্তাহ প্রস্তুতির দরকার ছিল। কিন্তু যেহেতু ম্যাচের আগে সময় কম। তাই আমাদের সেভাবেই প্রস্তুত হতে হবে। তবে এই ফিফা ফ্রেন্ডলি মধ্যদিয়ে বাংলাদেশে ফুটবল ফিরছে এটাই বড় বিষয়। জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, ‘এই ঘোষণা দিতে পেরে আমি খুশি যে আমরা ম্যাচ খেলব।’ এবারও খেলোয়াড়দের আগে-পরে মিলিয়ে একাধিবার করোনা পরীক্ষার মুখোমুখি হতে হবে। খেলোয়াড়দের যতদূর সম্ভব বিচ্ছিন্ন করে রাখারও (আইসোলেটেড) চিন্তাভাবনার কথা জানিয়ে জাতীয় টিমস কমিটির চেয়ারম্যান বলেন, ‘কোভিড টেস্ট করে ক্যাম্পে আসবে সবাই। কোথায় করাবে তা আমরা অনুমোদন করে দেব। আসার পরে তারপরে আরও দুই-তিনবার পরীক্ষা হবে তাদের। যতটা পারা যায় আইসোলেটেড রাখতে হবে। নেপাল দলেরও একই অবস্থা হবে। এ নিয়ে আন্তমন্ত্রণালয়ের সভা আছে। সেখানে অনেক নির্দেশনা পাওয়া যাবে।’

‘ফুটবলের ঈশ্বর’ ম্যারাডোনার প্রস্থান

সংবাদ অনলাইন ডেস্ক

image

না ফেরার দেশে পাড়ি জমালেন ‘ফুটবল ঈশ্বর’ আর্জেন্টাইন মহানায়ক দিয়াগো ম্যারাডোনা। ।

ফিফা বর্ষসেরার লড়াইয়ে লেভানদোভস্কির সঙ্গে মেসি-রোনালদো

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

হয় লিওনেল মেসি নয়তো ক্রিশ্চিয়ানো রোনালদো থাকেন ফেভারিটের তালিকায় শীর্ষে। তবে এবারের পরিস্থিতি একেবারে অন্যরকম। সময়ের সেরা দুই তারকা প্রত্যাশামতোই আছেন ২০২০ সালের ফিফা বর্ষসেরার দৌড়ে। তবে বায়ার্ন মিউনিখের ত্রিমুকুট জয়ে সংক্ষিপ্ত তালিকা প্রকাশের আগে অনেকের বিবেচনায় পুরস্কারটির দাবিদার রবার্ত লেভানদোভস্কি।

জুভেন্টাস, চেলসি ও সেভিয়া নক আউট পর্বে

স্পোর্টস ডেস্ক

image

জুভেন্টাস, বার্সেলোনা, চেলসি এবং সেভিয়া দুই ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন্স লিগের নক

sangbad ad

মেসিকে ছাড়াই নকআউট নিশ্চিত বার্সার

সংবাদ অনলাইন ডেস্ক

image

মেসিকে ছাড়াই ডায়নামো কিয়েভের মাঠ থেকে ৪-০ গোলের বড় ব্যবধানে জিতে ফিরেছে বার্সেলোনা। মাত্র ৪০ মিনিটের মধ্যে এই এক হালি গোল দিয়ে প্লে-অফের টিকিটও নিশ্চিত করেছে স্প্যানিশ ক্লাবটি।

টিভিতে আজকের খেলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

লিভারপুল-আটালান্টা রাত ২.০০টা সরাসরি টেন ১

আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বারক্লে

সংবাদ অনলাইন ডেস্ক

image

আইসিসির নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হলেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান গ্রেগ বারক্লে। চেয়ারম্যান নির্বাচনে ভোটিং হয়েছে দুইবার। প্রথমবার দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের ভোট পাননি বারক্লে। তবে দ্বিতীয়বার প্রোটিয়াদের মাধ্যমেই কাঙ্ক্ষিত ১১টি ভোট পূরণ হয়েছে বারক্লের।

বার্সায় যোগ না দেয়ায় গ্রিজম্যানের উপর ক্ষুব্ধ হয়েছিলেন মেসি

স্পোর্টস ডেস্ক

image

অ্যান্টনি গ্রিজম্যান অবশেষে স্বীকার করেছেন প্রথমে বার্সেলোনায় যোগ দেয়ার প্রস্তাব ফিরিয়ে দেয়ায়

জুভেন্টাসেই থাকছেন রোনালদো

স্পোর্টস ডেস্ক

image

ক্রিস্টিয়ানো রোনালদো বর্তমান চুক্তির শেষ পর্যন্ত জুভেন্টাসেই থাকছেন। সম্প্রতি আন্তর্জাতিক বিরতির সময়ে

টিভিতে আজকের খেলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

সরাসরি: টি-স্পোর্টস উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ রেন-চেলসি, রাত ১১:৫৫ ইউভেন্তুস-ফেরেন্সভারোস, রাত ২:০০ সরাসরি: সনি টেন ২ ক্রাসনোদার-সেভিয়া, রাত ১১:৫৫ ম্যানচেস্টার ইউনাইটেড-ইস্তানবুল বাসাকসেহির, রাত ২:০০