• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

‘ভবিষ্যতে ক্রিকেটারদের নিরাপত্তার বিষয়ে কোন ছাড় নয়’

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৮ মার্চ ২০১৯

সংবাদ :
  • সংবাদ স্পোর্টস ডেস্ক
image

ক্রাইস্টচার্চের মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে সক্রিয় হয়েছে বিসিবি। ভবিষ্যতে নিরাপত্তার সব দিক বিবেচনা করেই দলকে বিদেশে যাওয়ার সবুজ সংকেত দেয়া হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপি।

১৮ মার্চ সোমবার শেরেবাংলা স্টেডিয়াম সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড আমাদের জানিয়েছিল, ক্রিকেটারদের জন্য সব ধরনের নিরাপত্তা থাকবে। কিন্তু একেক দেশের নিরাপত্তা ব্যবস্থা একেক রকম। যেমন একটি দেশে কোন নিরাপত্তারক্ষী না দেখে আমি তাদের বলেছিলাম, ‘কই, তোমাদের দেশে তো কোন নিরাপত্তা বাহিনীই দেখছি না!’ তখন তারা আমাকে বলল, ‘তুমি যদি দেখতেই পাও, তাহলে নিরাপত্তারক্ষী রেখে লাভ কী!’ এতদিন তো ওদের কথাই বিশ্বাস করেছি। কিন্তু ভবিষ্যতে না বুঝে-শুনে দলকে বিদেশ সফরে পাঠাব না।’

বাংলাদেশ সফরে আসার আগে ইংল্যান্ড বা অস্ট্রেলিয়া কয়েক দফা তাদের নিরাপত্তা প্রতিনিধিদল পাঠায়। তাদের প্রতিবেদনের ওপরেই নির্ভর করে দ্বিপক্ষীয় সিরিজের ভাগ্য। বাংলাদেশও এমন করবে কিনা প্রশ্নে বিসিবি সভাপতি বলেন, ‘বাস্তবতা বুঝে সিদ্ধান্ত নিতে হবে। পাকিস্তানে নারী ক্রিকেট দল খেলতে যাওয়ার আগে আমরা ওদের দেশে নিরাপত্তা বিশেষজ্ঞ পাঠিয়েছিলাম। পাকিস্তান আমাদের মতোই নিরাপত্তা ব্যবস্থা রেখেছিল। আর আমাদের মতো নিরাপত্তা ব্যবস্থা পৃথিবীর কোথাও নেই। ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির সময় নামমাত্র নিরাপত্তা ব্যবস্থা ছিল। ওসব দেশে পুলিশ-বন্দুক-গাড়ি দেখাই যায় না। এটাই ওদের সিস্টেম।’ তবে ভবিষ্যতে জাতীয় দলের নিরাপত্তা নিয়ে বিন্দুমাত্র ছাড়া দিতে রাজি নয় বিসিবি। নাজমুল হাসান বলেছেন, ‘এতদিন ক্রিকেট দল কোন সফরে গেলে সংশ্লিষ্ট দেশের ওপরে নিরাপত্তার ভার ছেড়ে দিতাম। তবে ভবিষ্যতে নিরাপত্তার বিষয়ে বিস্তারিত খোঁজ-খবর নিয়েই আমরা দল পাঠাব।’ ১৫ মার্চ শুক্রবার ক্রাইস্টচার্চের যে মসজিদে নৃশংসা ঘটনা ঘটেছে, ক্রিকেটাররা সেখানেই জুমার নামাজ পড়তে যাচ্ছিলেন। কয়েক মিনিট আগে তারা মসজিদে পৌঁছালে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় ট্র্যাজেডির জন্ম হতো। ভবিষ্যতে বিদেশ সফরের সময় নামাজ পড়তে কিংবা ব্যক্তিগত কাজে ক্রিকেটাররা হোটেলের বাইরে গেলে সঙ্গে নিরাপত্তারক্ষী থাকবে কিনা এমন প্রশ্নে বোর্ড প্রধান বলেছেন, ‘বিদেশে সাধারণত খেলার মাঠে আর হোটেল থেকে মাঠে যাওয়া-আসার সময় নিরাপত্তা দেয়া হয়। এছাড়া বাড়তি নিরাপত্তা ব্যবস্থা থাকে না। তবে এখন থেকে কোন সিরিজ বা টুর্নামেন্ট শুরুর আগেই আয়োজকদের সঙ্গে কথা বলে কিছু করা যায় কিনা সেটা আমরা দেখব।’

বাংলাদেশ দলের পরবর্তী সফর আয়ারল্যান্ডে। ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় ওয়ানডে ?টুর্নামেন্ট খেলতে ৩০ এপ্রিল দেশ ছাড়ার কথা ক্রিকেটারদের। এই সফরের আগে নিরাপত্তা পর্যবেক্ষক দল পাঠানোর ব্যাপারে এখনও কোন সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন নাজমুল হাসান, ‘এ বিষয়ে আমরা এখনও চিন্তা-ভাবনা করিনি। এখন থেকে ক্রিকেট দল যেকোন দেশে যাওয়ার আগে তাদের নিরাপত্তা পরিকল্পনা চাইব। সেটা ঠিক মতো প্রয়োগ হচ্ছে কিনা তা দেখতে কাউকে পাঠানো হবে। তবে নিরাপত্তা বিভাগের লোকই যে পাঠানো হবে, তা নয়।’ ওয়েবসাইট।

ব্রেসলেটের ৪২ লাখ টাকায় যাদের সহায়তা করবেন মাশরাফি

ক্রীড়া বার্তা পরিবেশক

image

দেড় যুগের সঙ্গী ব্রেসলেট নিলামে তুলে যে ৪২ লাখ টাকা এসেছে, সেটিকে উপযুক্ত জায়গায় কাজে লাগানোর পরিকল্পনা চূড়ান্ত করেছেন মাশরাফি বিন মুর্তজা। বড় একটি অংশ খরচ করা হবে তার নিজ জেলা নড়াইলে। এছাড়া ঢাকার ৮০ জন ক্রিকেট কোচকে, ডাকসু ও রক্তদাতাদের সংগঠনে দেওয়া হবে কিছু অংশ। ফেইসবুক লাইভে শনিবার রাতে তামিম ইকবালের সঙ্গে আলাপচারিতায় এসব তথ্য জানান মাশরাফি।

৮ জুন লা লিগা মাঠে ফিরবে

স্পোর্টস ডেস্ক

image

আগামী ৮ জুন থেকে লা লিগা ফেরার অনুমতি দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেস। স্পেনের শীষ লিগের প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস অবশ্য এর আগে ১২ জুন লিগ শুরুর সম্ভাব্য তারিখের কথা বলেছিলেন। লিগ কর্তৃপক্ষের পক্ষ থেকে অবশ্য এখন পর্যন্ত চূড়ান্ত দিনক্ষণ জানানো হয়নি। শনিবার দেশের শীর্ষ ফুটবল প্রতিযোগিতা ফেরার সম্ভাব্য তারিখ ঘোষণা করেন সানচেস।

সেরেনাকে ছাড়িয়ে ওসাকার রেকর্ড আয়

স্পোর্টস ডেস্ক

image

আয়ের দিক থেকে মার্কিন তারকা সেরেনা উইলিয়ামসকে পেছনে ফেলেছেন নাওমি ওসাকা। ফোর্বস সাময়িকীর হিসেবে ২০২০ সালে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা নারী অ্যাথলেট জাপানের এই টেনিস খেলোয়াড়। ফোর্বস সাময়িকী জানায়, দুটি গ্র্যান্ড স্ল্যাম জয়ী ২২ বছর বয়সী ওসাকা গত ১২ মাসে প্রাইজমানি ও স্পন্সর চুক্তি থেকে আয় করেছেন তিন কোটি সাত লাখ পাউন্ড। ৩৮ বছর বয়সী সেরেনার চেয়ে যা সাড়ে ১১ লাখ পাউন্ড বেশি।

sangbad ad

সঞ্চালক গাফফার

ক্রীড়া বার্তা পরিবেশক

image

ফুটবলার ও সংগঠক হিসেবে পরিচিতি আবদুল গাফফারের। ক্রীড়াবিদ

আজ ফেসবুক আড্ডায় আসছেন জামাল ভূঁইয়া

ক্রীড়া বার্তা পরিবেশক

image

করোনাকালীন সময়ে বেশ জমে উঠেছে ক্রীড়া তারকাদের অনলাইন আড্ডা। ক্রিকেটার থেকে শুরু করে ফুটলাররাও এই আড্ডাতে নিজেদের গল্পের ঝাঁপি খুলে দিচ্ছেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) তেমনই এক আয়োজনে নিজেদের ফেসবুক পেজে উপস্থিত করতে যাচ্ছেন জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়াকে।আজ ২২ মে শুক্রবার বিকাল ৪ টায় শুরু হবে এই আড্ডা।

শ্রীলঙ্কা ক্রিকেট দল অনুশীলনে নামছে ১ জুন!

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

শ্রীলঙ্কায় শুরু থেকেই করোনাভাইরাস পরিস্থিতি ছিল দারুণ নিয়ন্ত্রণের মধ্যে। সেই পরিস্থিতি ক্রমশ উন্নতি হওয়ায় স্বাভাবিক জীবন

আজ বিকালে তা‍মিম আড্ডায় উইলিয়ামসন

ক্রীড়া বার্তা পরিবেশক

image

আজ বৃহস্পতিবার ২১ মে লাইভ সেশনের একাদশ পর্বে উইলিয়ামসনকে আনছেন তামিম। প্রথম ১০ পর্ব রাতের বেলা করলেও সময়জনিত পার্থক্যের কারণে এবারের আয়োজনটি হবে বাংলাদেশ সময় দুপুর ৩ টায়।

আপাতত দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে ভাবছি না : পাপন

ক্রীড়া বার্তা পরিবেশক

image

আপাতত কোনো দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে কোনো উদ্যোগ না নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণে নজর দিবে বিসিবি। পাপন বলেন, আমরা অন্যদের পর্যবেক্ষণ করব। আইসিসি কী করে, এসিসি কী করে। অন্য দেশগুলো কী করছে। এখন পর্যন্ত কেউ নির্দিষ্ট তারিখ দিয়ে বলতে পারেনি খেলা কবে হবে। আমরাই এক্ষেত্রে প্রথম হব, এটা ভাবা ঠিক নয়।

আকরাম খানকে ‘দেখে নেওয়ার’ হুমকি দিয়েছিলেন ওয়াসিম!

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপে যে আকরাম খানকে ‘দেখে নেওয়ার’ হুমকি দিয়েছিলেন ওয়াসিম আকরাম।

sangbad ad