• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

 

‘আইপিএলের পরে আমার খেলায় অনেক পরিবর্তন এসেছে’

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৮ আগস্ট ২০২০

image

জাতীয় মহিলা ক্রিকেট দলের তারকা জাহানারা আলম

এক সময় খুলনার স্কুলে ভলিবল আর হ্যান্ডবল খেলতেন। সেই মেয়ে এখন বাংলাদেশ ক্রিকেট দলের বড় তারকা। পেস বোলিং তো বটেই, কঠিন পরিস্থিতিতে স্নায়ু শান্ত রেখে ম্যাচ জেতাতেও দক্ষ তিনি। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন,

কঠিন পরিস্থিতিতে অনেকেই ঘাবড়ে যায়। আমি সহজে ভেঙে পড়ি না। দারুণ কঠিন পরিস্থিতিতে আমার নার্ভ শান্তই থাকে। বাংলাদেশের বহু কঠিন ম্যাচে এবং কঠিন পরিস্থিতিতে আমি এগিয়ে গিয়েছি। বোলিংয়ের সময়েও কঠিন পরিস্থিতিতে আমাকে বল করতে হয়েছে। ফিল্ডিংয়ের সময়ে মিড উইকেট, লং অনে আমাকে ফিল্ডিংয়ের জন্য দাঁড় করানো হয়। ওইসব অঞ্চলে অনেক ক্যাচ আসে।

এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে কঠিন পরিস্থিতিতেও আমি পজেটিভ ছিলাম। আমার মাথায় ছিল, কিছু একটা করতে হবেই। ঠিক এক বলে দুই রান যখন দরকার, তখন কোচের নির্দেশ নিয়ে দ্বাদশ ব্যক্তি এসে আমাকে বলল, ব্যাটে বল লাগাতেই হবে। ক্যাপ্টেনকে (সালমা খাতুন) বললাম, ব্যাটে বলে ঠিকই ইমপ্যাক্ট হবে। আপনি দুই রানের জন্য দৌড়াবেন। সেই মুহূর্তে আমি একটুও ভয় পাইনি। অনেক রকমের চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছিল। আমি মনে মনে স্থির করে ফেলেছিলাম, ডাইভ দিয়ে আমাকে ক্রিজে ঢুকতে হবে। কারণ আমি দুই রানের জন্য দৌড়াবো। সেই মতোই হরমনপ্রীতের বলটা মিড অনে মেরে মরিয়া হয়ে দৌড়ই।

কুয়ালা লামপুরে ভারতকে হারানোর পরেই মহিলাদের আইপিএল-এ একমাত্র বাংলাদেশের ক্রিকেটার হিসেবে ডাক পেলেন । সে বারের আইপিএল ছিল তিন দলের। চেয়েছিলাম দেশের মুখ উজ্জ্বল করতে। ছেলেদের আইপিএলের মাঝেই হয়েছিল মহিলাদের আইপিএল। আমি জানতাম সবার দৃষ্টি থাকবে আমার দিকে। সেই কারণে নিজেকে তুলে ধরা চেষ্টা করেছিলাম। আইপিএলের পরে দেখলাম আমার খেলায় অনেক পরিবর্তন এসেছে। ফলও পেয়েছি। ইন্ডিয়া এ টিমের বিরুদ্ধে ভালো খেলেছি। প্লেয়ার অফ দ্য ফাইনালও হয়েছিলাম।

পাকিস্তান সিরিজটাও আমার ভালোই গিয়েছে। সাউথ এশিয়ান গেমসে সোনা জিতেছিলাম। ফাইনাল ম্যাচে শ্রীলঙ্কা ‘এ’ টিমের বিরুদ্ধে ম্যাচটা বেশ কঠিনই ছিল। শেষ ওভারটা কঠিন পরিস্থিতিতে বল করেছি। ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করে যেতে চাই। তালিকায় নিজেকে উপরের দিকে নিয়ে যেতে চাই। আমি বিগ ব্যাশে খেলার স্বপ্ন দেখি। আশা রাখি একদিন সেখানেও খেলব।

বাংলাদেশে আইপিএল খুবই জনপ্রিয়। কেকেআর আমার পছন্দের টিম। শাকিব ভাই হায়দরাবাদে খেলার সময়ে আমি হায়দরাবাদকেও সাপোর্ট করেছি। এবার বাংলাদেশ থেকে কেউ নেই আইপিএলে। আমি আমার পছন্দের দল কেকেআরকেই সাপোর্ট করব। শুরু থেকেই কেকেআর-কে আমার ভালো লাগত। মনে হত এটা আমাদের নিজেদের টিম। খুব আপন মনে হত। তবে মহেন্দ্র সিংহ ধোনি ও বিরাট কোহালি আমার পছন্দের তালিকায় উপরের দিকে। ওদের খেলা আমি মন দিয়ে দেখি। মাশরাফিকে আদর্শ করে এগিয়ে চলছেন জাহানারা।

বাংলাদেশ ও ভারতের মহিলা ক্রিকেটের পার্থক্যটা ঠিক কোন জায়গায়? এমন প্রশ্নের জবাবে জাহানারা বলেন,

ভারত প্রচুর ম্যাচ খেলে। ফলে ওদের অভিজ্ঞতাও বেশি। ভারতের ঘরোয়া ক্রিকেটে কত শ্রেণী বিন্যাস রয়েছে। সারা বছর ধরেই ওরা খেলার মধ্যে থাকে। একজন বা দু’জন পরিবর্তন হলেও ওদের পাইপলাইনে অনেক প্লেয়ার রয়েছে। প্রত্যেকেরই অভিজ্ঞতা অনেক। আমরা অনেক কম ম্যাচ খেলি। কোয়ালিটির দিক থেকে আমরা যে খুব পিছিয়ে রয়েছি, তা বলব না। তবে খেলতে হবে। খেললেই আত্মবিশ্বাস বাড়বে।

টি-২০ বিশ্বকাপের পর থেকে আপনাকে নিয়ে চর্চা হচ্ছে। এতে কি প্রেশার অনুভব করেন? এমন প্রশ্নের উত্তরের জাহানারা বলেন, সত্যি বলতে কী, টি-২০ বিশ্বকাপে ইন্ডিয়া ম্যাচের পরে আমার কাজল পরা চোখ সবার নজরে পড়ে। তবে যেটা বেশি ভালো লেগেছে, তা হল মহিলা ক্রিকেটের প্রতি সবার ফোকাস বেড়েছে। এটাই তো পজেটিভ দিক। তবে আমার পারফরম্যান্স নিয়ে যখন আলোচনা হয়, তখন আরও বেশি ভালো লাগে।

নাটকে অভিনয় করা জাহানারা বলেন, ভবিষ্যতে সিনেমায় অভিনয় করার তার ইচ্ছা নেই। ক্রিকেটকে আমি এতটাই ভালবাসি যে, ক্রিকেট ছেড়ে অন্য কোন পেশার কথা ভাবতেই পারি না। অনেক অনুরোধ করায় নাটকটা করেছিলাম। বলতে পারেন স্বাদবদলের জন্যই নাটক করেছিলাম। তার পরে অনেকে নাটক করার প্রস্তাব দেন। দুটো সিনেমায় অভিনয় করার প্রস্তাবও এসেছিল। কিন্তু আমি ফিরিয়ে দিয়েছি। অন্য কিছুতে আমি ফোকাস করতে চাই না। তা হলে ক্রিকেট থেকে ফোকাস নড়ে যাবে। আর সেটা আমি কোনভাবেই চাই না।

সালাহউদ্দিনের ইশতেহার এবার ৩৬টি

ক্রীড়া বার্তা পরিবেশক

image

২০১৬ সালের নির্বাচনে ২৫টি প্রতিশ্রুতি দিয়েছিল কাজী সালাহউদ্দিনের প্যানেল। তা বাস্তবে পালন

দলগত অনুশীলনের পর উচ্ছ্বসিত মাহমুদউল্লাহ

ক্রীড়া বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের কারণে খেলাধুলা বন্ধ থাকায় দীর্ঘদিন মাঠের বাইরে থাকতে হয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের।

১০ ক্রিকেটার আইসোলেশনে

ক্রীড়া বার্তা পরিবেশক

image

শ্রীলঙ্কা সফর নিয়ে ধোঁয়াশা থাকলেও বাংলাদেশ জাতীয় ক্রিকেট বোর্ড পরিকল্পনামাফিক এগিয়ে নিচ্ছে

sangbad ad

প্রথম ম্যাচেই হেরে গেছে ম্যানইউ : জিতেছে আর্সেনাল ও এভারটন

স্পোর্টস ডেস্ক

image

ম্যানচেস্টার ইউনাইটেড ইংলিশ প্রিমিয়ার লীগে নিজেদের প্রথম ম্যাচেই হেরে গেছে। নিজেদের মাঠ

শুরুর আগেই শেষ ম্যাকমিলানের বাংলাদেশ অধ্যায়

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

পারিবারিক কারণে বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব নিতে অপরাগতা প্রকাশ

আর্জেন্টিনা দলে মেসি, নেই আগুয়েরো-ডি মারিয়া

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

গত নভেম্বর থেকে আন্তর্জাতিক ফুটবলের বাইরে আর্জেন্টিনা। দীর্ঘ অপেক্ষা শেষে আগামী মাসে মাঠে নামতে যাচ্ছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা

নেইমারেই আস্থা রাখলেন ব্রাজিলের কোচ টিটে

স্পোর্টস ডেস্ক

image

ব্রাজিলের কোচ টিটে জাতীয় দলের অধিনায়ক হিসেবে নেইমারের উপরই আস্থা রেখেছেন।

৮ গোলের জয় দিয়ে বায়ার্নের নতুন মৌসুম শুরু

স্পোর্টস ডেস্ক

image

ট্রেবল বিজয়ী বায়ার্ন মিউনিখ বিশাল জয় দিয়ে বুন্দেস লীগার নতুন মৌসুম শুরু

এবার নিজেই সরে যাওয়ার ঘোষণা বাদলের

ক্রীড়া বার্তা পরিবেশক

image

মোহামেডান ক্লাবে বসে মাস ছয়েক আগে ঘোষণা দিয়েছিলেন বাফুফের সভাপতি পদে নির্বাচন