• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

 

২১৮ রানে পিছিয়ে জিম্বাবুয়ে

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • বিশেষ প্রতিনিধি
image

উইকেট শিকারের পর তাইজুলকে সতীর্থদের অভিবাদন

ব্যাটিংয়ে মমিনুল-মুশফিকের পর বোলিংয়ে জিম্বাবুয়ের ওপর চড়াও হয়ে ছিলেন দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ। এতে বাংলাদেশের প্রথম ইনিংসে তোলা ৫২২ রানের জবাবে সফরকারী জিম্বাবুয়ে দলের প্রথম ইনিংস থেমেছে ৩০৪ রানে। বাংলাদেশের ইনিংসে বোলিংয়ের সময় মাংশপেশিতে টান পড়ায় শেষ ব্যাটসম্যান হিসেবে ব্যাট করতে পারেননি টেন্ডাই চাতারা।

জিম্বাবুয়ের ইনিংস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে দিনের খেলার ইতি ঘটলে জানা যায়নি বাংলাদেশ দল দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামবে, নাকি সফরকারীদের ফলোঅন করাবে। কেননা ফলোঅন এড়াতে জিম্বাবুয়ের প্রয়োজন ছিল আরও ১৮ রান। প্রথম ইনিংসে মুশফিকের ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়া কীর্তির পর বাংলাদেশের ২১৮ রানের লিডের কারিগর স্পিনার তাইজুল ইসলাম। এই সিরিজে টানা তৃতীয়বার পাঁচ উইকেট পাওয়ার কীর্তি গড়েছেন তিনি। জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের মনে সিলেটেই ভয় ধরিয়ে দিয়েছিলেন তাইজুল। ঢাকাতে সেই ভীতি যেন জেঁকে বসেছিল সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে। তাইজুলের পাশাপাশি মেহেদি হাসান মিরাজের শিকার ৩ উইকেট।

বাংলাদেশের স্পিনাররা দিনশেষে সফল হলেও পাল্টা প্রতিরোধ গড়েছিল জিম্বাবুয়েও। বলা ভালো প্রতিরোধটা ছিল ব্রেন্ডনওটেলর ও পিটার মুরের। মূলত টেলর-মুরের ১৩৯ রানের পার্টনারশিপে ভর করেই ১৩১ রানে ৫ উইকেট হারিয়ে ফেলার পরও সফরকারীদের সংগ্রহ ৩০৪ রান। টেলরের ব্যাট থেকে এসেছে অনবদ্য এক সেঞ্চুরি। ১৯৪ বল খেলে ১০ বাউন্ডারিতে ১১০ রান করে মিরাজের বলে তাইজুলের দুর্দান্ত ক্যাচে ফেরেন তিনি। লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে আরিফুলের প্রথম টেস্ট উইকেট হয়েছেন পিটার মুর (৮৩)।

টেলরকে ফেরানো তাইজুলের দুর্দান্ত ক্যাচটির কথা বলতেই হয়। মিরাজের বলে সøগ সুইপ করেছিলেন টেলর। শূন্যে লাফিয়ে ক্যাচটি মুঠোবন্দী করেন তাইজুল। ঠিক এক বল পরেই মাভুতাকেও ফেরান মিরাজ।

সিলেট টেস্টে বাংলাদেশের শোচনীয় হার হলেও তাইজুল ছিলেন ব্যতিক্রম। দুই ইনিংস মিলিয়ে জিম্বাবুয়ের ১১ উইকেট তুলে নিয়েছিলেন তিনি। বাংলাদেশের ৫২২ রানের জবাবে তৃতীয় দিনের দ্বিতীয় সেশনেই জিম্বাবুয়ের ৫ ব্যাটসম্যানকে সাজঘরে পাঠানোর পূর্ণ কৃতিত্ব তাইজুলের। জিম্বাবুয়ের ৫ উইকেটের ৪টিই শিকার করেন তিনি।

ম্যাচের দ্বিতীয় দিনে সোমবার শেষ বিকেলেই তাইজুল তুলে নিয়েছিলেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজার উইকেট। তৃতীয় দিনের শুরুতে বাংলাদেশের প্রথম সাফল্যটাও আসে তাইজুলের হাত ধরেই। তার বলেই তিরিপানো ক্যাচ দিয়েছেন মেহেদী হাসান মিরাজকে। সোমবার বিকেলেও মাসাকাদজা ক্যাচ দিয়েছিলেন মিরাজকে। জিম্বাবুয়ের জন্য বড় ধাক্কা হয় ব্রায়ান চারির উইকেট হারানো। ৫৩ রানের ইনিংস খেলে মেহেদি হাসান মিরাজের বলে মমিনুলকে ক্যাচ দিয়েছেন তিনি।

মিরাজের বলটি চারির গ্লাভস ছুঁয়ে শর্ট লেগে গিয়েছিল মমিনুলের তালুতে। তবে আম্পায়ার ওই মুহূর্তে আউট ঘোষণা করেননি তাকে। রিভিউ নিয়ে সফল হয় বাংলাদেশ। আল্ট্রাএজে দেখা যায়, বল ছুঁয়ে গেছে চারির গ্লাভস। ভয়ভীতি দূরে ঠেলে বাংলাদেশের বোলারদের ওপর দারুণভাবে চড়াও হয়েছিলেন তিনি। অধিনায়ক মাহমুদুল্লাহর কপালে চিন্তার ভাজও ফেলেছিলেন।

তাইজুল ৫ উইকেট পেয়েছেন ১০৭ রানে। একাই বল করেছেন ৪০ ওভার ৩ বল। মেডেন দেন ১০টি। প্রথম থেকে খালেদ আহমেদ জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছিলেন। কিন্তু তিনি উইকেটের খাতা খুলতে পারেননি। ১৮ ওভার বোলিং করে ৭ মেডেনে তিনি দিয়েছেন ৪৮ রান। অভিষেকটা মন্দ হয়নি সিলেটের এই পেস বোলারের। মোস্তাফিজ ২১ ওভার বোলিং করে ৮ মেডেনে দিয়েছেন ৫৮ রান। তবে চমক দেখিয়েছেন আরিফুল। ৪ ওভার বোলিং করে ২ মেডেনে ১০ রান দিয়ে ভাঙেন মুর ও টেলরের ১৩৯ রানের ষষ্ঠ উইকেট জুটি। মুর লেগ বিফোর হয়ে ফেরেন।

উইন্ডিজকে উড়িয়ে সিরিজ বাংলাদেশের

সংবাদ স্পোর্টস ডেস্ক

image

ফের সেঞ্চুরিতে চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দেয়ার চেষ্টা করেছেন শেই হোপ। কিন্তু মেহেদী

পেসের বদলা স্পিনে হোয়াইটওয়াশ উইন্ডিজ

বিশেষ প্রতিনিধি

image

হাঁটি হাঁটি পা পা করে টেস্ট ক্রিকেটে ১৮ বছরের পদচারণা বাংলাদেশ দলের। বলা যায়

মাহমুদুল্লাহর সেঞ্চুরির পর স্পিনে বেদিশা উইন্ডিজ

বিশেষ প্রতিনিধি

image

টেস্ট ক্যারিয়ারের তৃতীয় শতরানের ইনিংস খেলেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। হাফ সেঞ্চুরি এসেছে

sangbad ad

ঘূর্ণি বিষে দ্বাদশ টেস্ট জিতল বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

সফরে আসা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি টেস্ট সিরিজটি স্বাগতিক বাংলাদেশ দলের

চট্টগ্রাম টেস্ট : মমিনুলের সেঞ্চুরির পর গ্যাব্রিয়েলের তোপ

বিশেষ প্রতিনিধি

image

‘টেস্ট স্পেশালিস্ট’ খ্যাত মমিনুল হকের অষ্টম সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম

দু’শতাধিক রানে জিতে সিরিজ সমতা বাংলাদেশের

বিশেষ প্রতিনিধি

image

ওডিআই সিরিজ দাপটের সঙ্গে জয় করার পর জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম

মুশফিকের ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড়ে বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

জিম্বাবুয়ের কাছে সিলেট টেস্টে নাস্তানাবুদ বাংলাদেশ দল যে আহত বাঘের মতো ভয়ঙ্কর হয়ে উঠতে পারে সেই ইঙ্গিত দেয়া হয়েছিল

মমিনুল-মুশফিকের শতকে চাপমুক্ত বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

image

চাপের মুখে থাকা বাংলাদেশের টেস্ট ‘স্পেশালিস্ট’ ব্যাটসম্যান মমিনুল হক খেললেন

অমার্জনীয় ব্যাটিংয়ে বিধ্বস্ত বাংলাদেশ

অজয় বড়ুয়া

image

সিলেট টেস্টে চার দিনের মধ্যে মঙ্গলবার (৬ নভেম্বর) গ্যালারিতে দর্শক সবচেয়ে বেশি ছিল। এক-দুই রানেও উল্লসিত সবাই! কিন্তু রেজিস চাকাভা যখন

sangbad ad