• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

 

সীমিত আকারে খেলাধুলা আয়োজনের অনুমতি

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১০ আগস্ট ২০২০

সংবাদ :
  • ক্রীড়া বার্তা পরিবেশক
image

করোনা সংক্রমণ রোধে গত ১৫ মার্চ সব ধরনের ঘরোয়া খেলাধুলা স্থগিত করে দেয়া হয়। যার মধ্যে বন্ধ হয়ে যায় মুজিববর্ষের প্রায় অর্ধশত জাতীয় ও আন্তর্জাতিক আসর। দীর্ঘ চার মাস কোন খেলাই গড়ায়নি দেশের গ-িতে। বন্ধ হয়ে যায় নবম বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসও। একেবারেই ঘরবন্দী হয়ে পড়েন ক্রীড়াবিদরা। তবে অনেকে ঘরে বসেই অনুশীলন করেছেন। আবার কেউ কেউ স্কুল মাঠে নিজেদের ঘাম ঝড়িয়েছেন। মাস খানেক আগে অবশ্য খেলাধুলার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদনের প্রত্যাশার কথা জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। রোববার ১০টি শর্তসাপেক্ষে সীমিত আকারে খেলাধুলা শুরু করার বিষয়ে একটি গাইডলাইন ক্রীড়া মন্ত্রণালয়ে পাঠিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে খেলাধুলা আয়োজন ও প্রশিক্ষণ কার্যক্রম চালু করা যাবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। সোমবার তিনি ক্রীড়াবিদ ও কর্মকর্তাদের এমন আহ্বান জানান। এর আগে রোববার দেশের ঘরোয়া খেলাধুলা শুরুর বিষয়ে মতামত দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। সেই সঙ্গে ক্রীড়াবিদদের স্বাস্থ্য সুরক্ষায় ১০টি মতামতও জুড়ে দেয় তারা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এসব মতামত মেনে আলোকে সীমিত আকারে খেলা শুরুর বিষয়ে নির্দেশনা দেন প্রতিমন্ত্রী।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের মতামতগুলোর মধ্যে রয়েছে- আপাতত সীমিত আকারে প্রশিক্ষণ কার্যক্রম ও খেলাধুলার আয়োজন করা যেতে পারে। তবে খেলাধুলা শুরুর আগে খেলার মাঠ ও প্রশিক্ষণ কেন্দ্র মহামারী প্রতিরোধ সরঞ্জাম যেমন মাস্ক, গ্লাভস, জীবাণুনাশক এবং নন কন্ট্যাক্ট ইনফ্রারেড থার্মোমিটার সংরক্ষণ করে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কাজের পরিকল্পনা প্রণয়ন করতে হবে। খেলোয়াড়, প্রশিক্ষক, ম্যানেজমেন্ট কমিটি এবং খেলাধুলা সংশ্লিষ্ট সবার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করে দেখতে হবে। ক্যাম্প শুরুর আগে প্রয়োজনবোধে সবার কোভিড-১৯ পরীক্ষা করতে হবে। আবাসিক প্রশিক্ষণকালীন সময়ে অনুশীলন, খাবার গ্রহণ ও ঘুমের সময় দূরত্ব বজায় রাখতে হবে এবং বন্ধু ও পরিবারের সঙ্গে কথা ভার্চুয়ালি কথা বলতে হবে। খেলা ও প্রশিক্ষণের সময় ব্যক্তিগত তোয়ালে ও পানির বোতল ব্যবহার করতে হবে। মাঠে দর্শকদের প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে এক মিটারের বেশি দূরত্ব বজায় রাখতে হবে এবং মাঠে পাশাপাশি দু’জন দর্শকের মধ্যে একটি সিট খালি রাখতে হবে। মাঠে খেলোয়াড়, প্রশিক্ষক ও ম্যানেজমেন্ট কমিটির সবার জ্বর মাপতে হবে। তাদের শরীরের তাপমাত্রা ৯৮.৪ ডিগ্রি ফারেনহাইটের বেশি হলে সঙ্গে সঙ্গে স্বাস্থ্যসেবা কেন্দ্রে পাঠাতে হবে। দলের খেলোয়াড়, কোচ ও ম্যানেজমেন্টের মধ্যে কারো কোভিড-১৯ এর বিষয়ে সন্দেহ হলে তাৎক্ষণিকভাবে তাকে আইসোলেশনে পাঠাতে হবে। খেলার মাঠের আবর্জনা প্রতিদিন পরিষ্কার করা এবং জীবাণুমুক্ত রাখতে হবে। স্টেডিয়ামে আসা সবাইকে স্বাস্থ্য বিষয়ে সচেতন করার জন্য সহজে দৃশ্যমান হয় এমন স্থানে বিলবোর্ড, রেডিও, ভিডিও পোস্টারের মাধ্যমে সচেতনতামূলক বক্তব্য প্রচার করার ব্যবস্থা করতে হবে।

প্রিমিয়ার হকি লীগ শুরুর উদ্যোগ

স্পোর্টস ডেস্ক

image

আগামী অক্টোবরে প্রিমিয়ার হকি লীগের দলবদল। খেলা টার্ফে গড়াবে নভেম্বরে। এমন পরিকল্পনা

কোহলি-আনুষ্কাকে নিয়ে গাভাস্কারের রুচিহীন মন্তব্য, কড়া জবাব অনুষ্কার

স্পোর্টস ডেস্ক

image

বয়স বাড়লে নাকি মানুষের ভীমরতি হয়, কখন কি বলে ফেলেন, তার ঠিক

বাংলাদেশকে সবুজ সংকেত দিল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক

image

আগামী বছরের শুরুতে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান দলের নিউজিল্যান্ড সফরের কথা

sangbad ad

চাল-ডাল বিক্রি করছেন সাকিব আল হাসান!

ক্রীড়া বার্তা পরিবেশক

image

ফেসবুকে একটি ছবি আপলোড করেছেন এক সময়ের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

‘লঙ্কান সরকারের নিয়ম মেনেই সফর করতে হবে বাংলাদেশকে’

স্পোর্টস ডেস্ক

image

করোনাভাইরাস নিয়ে সরকারের সব নিয়ম মেনেই শ্রীলঙ্কা সফর করতে হবে বাংলাদেশ ক্রিকেট

বার্সেলোনার উপর আবারও ক্ষোভ প্রকাশ করলেন মেসি

স্পোর্টস ডেস্ক

image

লিওনেল মেসি আরও একবার বার্সেলোনার উপর তার ক্ষোভ প্রকাশ করেছেন। এবার

জাতীয় দল থেকে বাদ পড়ে ক্ষুব্ধ ডি মারিয়া

স্পোর্টস ডেস্ক

image

জাতীয় দল থেকে বাদ পড়ায় প্রচন্ড ক্ষুব্ধ হয়েছেন অ্যাঞ্জেল ডি মারিয়া। বিশ^কাপ

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক

image

ক্রিকেট আইপিএল ২০২০ চেন্নাই সুপার কিংস-দিল্লি ক্যাপিটালস সরাসরি, রাত ৮টা গাজী টিভি, স্টার স্পোর্টস সিলেক্ট ১

উয়েফা সুপার কাপ জিতল বায়ার্ন মিউনিখ

স্পোর্টস ডেস্ক

image

সেভিয়াকে হারিয়ে উয়েফা সুপার কাপ জিতল বায়ার্ন মিউনিখ। বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় বৃহস্পতিবার ২-১ গোলে জিতে শিরোপা উৎসব করে হান্স ফ্লিকের দল। প্রতিযোগিতায় জার্মান ক্লাবটির এটি দ্বিতীয় শিরোপা।