• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০

 

যুব বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৬ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • ক্রীড়া বার্তা পরিবেশক
image

ম্যাচ জয়ের নায়ক মাহমুদুল হাসানের সুইপ শট

মাহমুদুল হক জয়ের সেঞ্চুরি এবং মিডল অর্ডার ব্যাটসম্যান তাওহিদ হৃদয় (৪০) ও শাহাদাত হোসেনের (৪০) চমৎকার ব্যাটিংয়ের সাহায্যে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল প্রথমবারের বিশ^কাপের ফাইনালে ওঠার অসাধারণ কৃতিত্ব অর্জন করেছে। আইসিসি আয়োজিত কোন বিশ^কাপের ফাইনালে এই প্রথম খেলার যোগ্যতা অর্জন করল তরুণ টাইগাররা। এর আগে বাংলাদেশ দল কোন পর্যায়ের বিশ^কাপের ফাইনালে উঠতে পারেনি। বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে অনুষ্ঠিত দ্বিতীয় সেমিফাইনালে বাংলার তরুণরা উইকেটে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে পরাজিত করে উঠে যায় ফাইনালে। ট্রফির লড়াইয়ে বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের। প্রতিযোগিতার শুরু থেকে দুরন্ত খেলা বাংলাদেশ দল সেমিফাইনালেও সে ধারা বজায় রাখে। প্রত্যাশা অনুযায়ী খেলেই ফাইনালে ওঠেছে যুবারা।

যে কোন ম্যাচ জিততে হলে দরকার ব্যাটিং বোলিং এবং ফিল্ডিং সব বিভাগেই ভালো করা। বাংলাদেশি তরুণরা সে কাজটিই করেছে এদিন। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত প্রাধান্য বজায় রেখে জয় ছিনিয়ে নেয় তরুণরা। জয়ের জন্য ২১২ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে ২৩ রানের মাথায় তানজিদ হাসান (৩) ও ৩২ রানের মাথায় পারভেজ হাসান ইমন (১৪) রান করে আউট হলে মনে হয়েছিল ম্যাচটি জেতা অত সহজ হবে না। কিন্তু মাহমুদুল হাসান জয় এবং তাওহিদ হৃদয় দায়িত্বশীল ব্যাটিং করে পরিস্থিতি সামাল দেন। এ দুজন কিউই তরুণদের আক্রমণ ধীরে ধীরে দলের রান বাড়িয়ে নেন। প্রয়োজনীয় রান রেট চার এর কাছাকাছি হওয়ায় তারা দেখে শুনে বলের গুনাগুন যাচাই করে ব্যাটিং করতে পেরেছে। তারা ব্যাটিং করেছে পরিস্থিতি অনুযায়ী। দলের রান ঠিক ১০০ হওয়ার পর আউট হয়ে যান হৃদয়। তিনি ৪৭ বলে চারটি চারের সাহায্যে ৪০ রান করে স্টাম্পড হন। তাওহিদ বিদায় নেয়ার পর দলের রান বাড়িয়ে নেয়ার দায়িত্ব বর্তায় জয় ও শাহাদাত হোসেনের উপর। এ দুজন যখন জুটি বাধেন তখনও দলের জয়ের জন্য দরকার ছিল ১১২ রান। কাজটি মোটেও সহজ ছিল না। কিন্তু ক্রিজে সেট হয়ে যাওয়া জয় দায়িত্বশীলতার পরিচয় দিয়ে দলকে নিয়ে যান ফাইনালে। শাহাদাত অবশ্য বেশ বুদ্ধিদীপ্ত ব্যাটিং করেছেন। তিনি চেষ্টা করেছেন বেশিরভাগ স্ট্রাইক জয়কে দিতে। জয় যেহেতু সেট হয়ে গিয়েছিলেন সেহেতু তার টিকে থাকার ওপর অনেকটা নির্ভর করছিল দলের সাফল্য। জয় কেবল দলকেই ফাইনালে তুলেননি সঙ্গে সঙ্গে নিজের সেঞ্চুরিও পূর্ণ করেছেন। সেঞ্চুরির কাছে গিয়ে জয় একটু সাবধানে ব্যাটিং করেন। তখন আবার রান বাড়ানোর দায়িত্ব নেন শাহাদাত। অর্থাৎ রানের গতি থমকে যায়নি ক্ষণিকের জন্যও। বরং প্রয়োজনের চেয়ে বেশি গতিতে রান তোলায় শেষ দশ ওভারে বাংলাদেশের জয়ের জন্য দরকার পড়ে মাত্র ২৩ রানের। তখন বাংলাদেশের জেতার পাশাপাশি জয়ের সেঞ্চুরিটাও হয়ে ওঠে গুরুত্বপূর্ণ। জয় অবশ্য কোন ধরনের ঝুঁকি না দিয়ে সিঙ্গেলসের ওপর নির্ভর করে নিজের রান বাড়িয়ে নিতে থাকেন। ৯৬ রানে বেশ কিছুক্ষণ আটকে থাকার পর জেসে তাশকফের বলে বাউন্ডারি মেরে পৌঁছে যান সেই ম্যাজিক ফিগারে। জয় অবশ্য সেঞ্চুরি পূর্ণ করার পরের বলেই আউট হয়ে যান। ক্যাচ দেন বোলারের হাতেই। তিনি ১২৭ বলে ১৩টি বাউন্ডারি সাহায্যে শতরান করে আউট হন। জয় আউট হলেও এ সময় অবশ্য কিউই খেলোয়াড়রা বুঝে গিয়েছিলেন যে তাদের বিদায় নিশ্চিত হয়ে গেছে। তাই তাদের ছিল না কোন মনোবল। মনে হচ্ছিল ম্যাচটি শেষ হলে তারাও হাফ ছেড়ে বাচে। বোলিং ফিল্ডিং করতে হবে ম্যাচের শেষ পর্যন্ত তাই তারা সেটা করে গেছে। জয় যখন আউট হন তখন দলের দরকার ছিল মাত্র ১১ রানের। পরের ওভারের প্রথম দুই বলে বাউন্ডারি মেরে শাহাদাত সেটা কমিয়ে আনেন আট এ। সেই ওভারেই দলের রান ২১১ হয়। আর শামিম হোসেন বাউন্ডারি মেরে দলকে এনে দেন বহু কাক্সিক্ষত জয়। তখনও খেলা বাকি ছিল ৩৫ বল এবং হাতে ছিল ৬ উইকেট। ৫১ বলে ৪০ রান করে অপরাজিত থাকেন শাহাদাত। শামিমের রান ছিল ৫।

এবারের সিপিএলে নেই কোনো বাংলাদেশি

স্পোর্টস ডেস্ক

image

অনেক প্রথমের মতোই সাকিব আল হাসানের হাত ধরে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে যাত্রা শুরু টাইগার ক্রিকেটারদের। ২০১৩ সালে প্রথমবারের মতো আলোর মুখ দেখে ওয়েস্ট ইন্ডিজের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্ট। ততদিনে টি-টোয়েন্টির হটকেক সাকিব। ফলে টাইগার এই সেরা অলরাউন্ডারকে প্রথম আসরে দলে টানে বার্বাডোজ ট্রাইডেন্টস।

এবার দুস্থ ফুটবলারদের পাশে তরফদার রুহুল আমিন

ক্রীড়া বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস প্রাদুর্ভাবে বিশ্ব অর্থনীতির চাকা এখন অচল। কাজ হারিয়ে আর্থিক সংকটে দিন কাটাচ্ছেন লাখো-কোটি মানুষ। এমন দুর্দিনের বন্ধুর মতো ফুটবলের পাশে এসে দাঁড়িয়েছেন বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশনের (বিডিডিএফএ) মহাসচিব এবং বাংলাদেশ ফুটবল ক্লাবস অ্যাসোসিয়েশনের (বিএফসিএ) সভাপতি তৃণমূল ফুটবলের রূপকার তরফদার মো. রুহুল আমিন। তৃণমূলের অভাবী-দুস্থ কোচদের পর এবার দুস্থ ফুটবলারদের আর্থিক সহায়তা করতে যাচ্ছেন রুহুল আমিন।

অবশেষে মাঠে অনুশীলনে ফিরলেন মুশফিক

ক্রীড়া বার্তা পরিবেশক

image

দীর্ঘ বিরতিতে নিজেকে ফিট রাখার জন্য প্রাণান্ত প্রচেষ্টা চালাচ্ছেন মুশফিকুর রহিম। জাতীয়

sangbad ad

মাশরাফির স্ত্রী করোনা পজিটিভ

ক্রীড়া বার্তা পরিবেশক

image

মাশরাফি বিন মর্তুজার স্ত্রী সুমনা হক সুমি করোনায় আক্রান্ত হয়েছেন। এর আগে মাশরাফি এবং তাঁর ভাই মোরসালিন বিন মুর্তজার করোনা ধরে পড়ে। মাশরাফির পরিবারের ঘনিষ্ঠ সূত্র মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেন।

কিনের আত্মঘাতি গোলে টটেনহ্যাম হারালো এভারটনকে

স্পোর্টস ডেস্ক

image

মাইকেল কিনের আত্মঘাতি গোলে টটেনহ্যাম হটস্পার সোমবার প্রিমিয়ার লীগে জয়ী হয়েছে। এভারটনের বিপক্ষে তাদের এ জয়টি কোচ হোসে মরিনহোর জন্য বিশেষভাবে স্মরনীয় হয়ে থাকবে। কারণ এটা কোচ হিসেবে প্রিমিয়ার লীগে তার ২০০তম জয়। এ ম্যাচে পরাজিত হলে টটেনহ্যাম পয়েন্ট টেবিলে নিচের অর্ধে নেমে যেতো। কিন্তু সৌভাগ্যক্রমে জয়ী হওয়া টটেনহ্যাম এখন ভালভাবেই টিকে থাকলো।

রিবেরি একই দিনে জোড়া আঘাত পেলেন

স্পোর্টস ডেস্ক

image

ফ্রান্স জাতীয় দলের সাবেক খেলোয়াড় ফ্রাঙ্ক রিবেরি রবিবার ইটালি সিরি এ লীগে ফিওরেন্টিনার হয়ে খেলতে নেমে পেশীতে আঘাত পাওয়ার পর বাসায় ফিরে দেখেন সেখানে চুরি হয়েছে। যার অর্থ একই দিন জোড়া আঘাত পান তিনি। রিবেরি পেশীতে আঘাত পেয়ে পার্মার বিপক্ষে দ্বিতীয়ার্ধে মাঠ থেকে উঠে যান।

চ্যাম্পিয়ন্স লীগের সিদ্ধান্ত নেবে ইউইএফএ

স্পোর্টস ডেস্ক

image

চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালের ড্র শুক্রবার নিওতে অনুষ্ঠিত হবে বলে ইউরোপিয়ান ফুটবল কর্তৃপক্ষ ইউইএফএ জানিয়েছে। প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডের ফিরতি লেগের ম্যাচ এখনও বাকি আছে। সেগুলো কোথায় হবে তা ইউইএফএ বুধবার ঠিক করবে।

টিভিতে আজকের খেলা

ক্রীড়া বার্তা পরিবেশক

image

ফুটবল ইংলিশ প্রিমিয়ার লিগ ক্রিস্টাল প্যালেস-চেলসি সরাসরি, রাত ১১টা; স্টার স্পোর্টস সিলেক্ট-১। ওয়াটফোর্ড-নরউইচ সিটি সরাসরি, রাত ১১টা; স্টার স্পোর্টস

এবার করোনায় আক্রান্ত মাশরাফির স্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

নড়াইল-২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার স্ত্রী সুমনা হক সুমি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন।

sangbad ad